×

জাতীয়

আ.লীগের সম্মেলন: যে নির্দেশনা পেল তৃণমূল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ ডিসেম্বর ২০২২, ১২:৩১ এএম

আ.লীগের সম্মেলন: যে নির্দেশনা পেল তৃণমূল

আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। ছবি: পিএমও/ফোকাস বাংলা

বৈশ্বিক পরিস্থিতি বিবেচনা করেই আবারো তার দলের সভাপতির পদ গ্রহণ করেছেন। যদিও দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেছেন আওয়ামী লীগে শেখ হাসিনা অপরিহার্য ও তার কোনো বিকল্প নেই বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, বৈশ্বিক অর্থনৈতিক অবস্থাকে বিবেচনায় নিয়েই দলের নেতৃত্ব আবারো গ্রহণ করেছেন তিনি।

এদিকে, আওয়ামী লীগের এই সম্মেলনের মাধ্যমে গঠিত কমিটির সদস্যরা রবিবার (২৫ ডিসেম্বর) প্রধানমন্ত্রী ও দলীয় সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের প্রতিষ্ঠাতা রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়েছেন। এরপর গণভবনে নতুন কমিটির সদস্যদের উদ্দেশে দেয়া বক্তৃতায় তিনি দলের সভাপতির দায়িত্ব গ্রহণের ব্যাখ্যা দিয়েছেন। খবর বিবিসির।

তবে নতুন নেতৃত্বের বিষয়টিও এসময় সবাইকে মনে করিয়ে দিয়েছেন তিনি। শনিবার সম্মেলনে সভাপতি পদে শেখ হাসিনা ও সাধারণ সম্পাদক পদে ওবায়দুল কাদের ছাড়া আর নাম না আসেনি। পরে দলটির কমিটির অন্য যেসব সদস্যের নাম ঘোষণা করা হয়েছে তাতেও তেমন কোনো নতুন মুখ নেই।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, নির্বাচনকে সামনে রেখে ও বিশ্ব পরিস্থিতিতে ছাড়াও দেশের সংকট আছে। বিএনপি সরকার হটানোর আন্দোলন করছে। এই পরিস্থিতিতে অনেক চ্যালেঞ্জ আমাদের সামনে। এ চ্যালেঞ্জ অতিক্রমে অভিজ্ঞদেরই আবার নেতৃত্বে রাখার সিদ্ধান্ত নিয়েছেন দলের সভাপতি।

এই নিয়ে টানা তৃতীয়বারের মতো আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হলেন যা স্বাধীনতার পর দলটিতে আর কখনো দেখা যায়নি।

এর কারণে হিসেবে দলের নেতারা মনে করছেন নির্বাচনের মাত্র এক বছর আগে দলের গুরুত্বপূর্ণ পদে পরিবর্তন এলে সেটি নির্বাচনী প্রস্তুতির জন্য যথাযথ নাও হতে পারে।

আবার বিরোধী দল বিএনপি সরকারের পতন ও নির্দলীয় সরকারের দাবিতে যে আন্দোলন করছে সেটি শক্ত ভিত্তি পেলে নতুন কারও পক্ষে মোকাবেলা করাও কঠিন হতে পারে-এটিও বিবেচনায় নেয়া হয়েছে বলে মনে করা হচ্ছে।

একই সঙ্গে মাঠ পর্যায় থেকে যেসব কাউন্সিলররা ঢাকা এসেছেন তাদেরকেও নির্বাচনের জন্য দলকে সুসংগঠিত করার বার্তা দেয়া হয়েছে।

রাজশাহীর একজন কাউন্সিলর আসাদুজ্জামান আসাদ বলেন, দলীয় প্রধান নির্বাচনকে সামনে রেখে যা ভালো মনে করেছেন সেটি করেছেন ও কাউন্সিলররাও এটিই চেয়েছেন। আগামী নির্বাচনে নৌকাকে বিজয়ী করতে হবে। সে জন্য শেখ হাসিনা যে আহ্বান ও নির্দেশনা দিয়েছে তা নিয়েই আমরা নিজ নিজ এলাকায় ফিরে যাচ্ছি।

এবারের সম্মেলনের আগে বেশ কিছু জেলা ও উপজেলায় নতুন কমিটি করেছে আওয়ামী লীগ। সেসব জায়গাতেও তরুণদের পাশাপাশি অভিজ্ঞ নেতাদের রাখা হয়েছে রাজনৈতিক পরিস্থিতি বিবেচনা করেই।

দক্ষিণাঞ্চলীয় পিরোজপুর আওয়ামী লীগের সভাপতি একেএম আব্দুল আউয়াল বলছেন যে দলকে কীভাবে শক্তিশালী করতে হবে এবং কীভাবে দলের সমর্থক বাড়াতে হবে সে নির্দেশনাও তারা পেয়েছেন এবারের সম্মেলন থেকে।

তৃণমূলের নেতারা মনে করছেন, এর ফলে নির্বাচনের আগেই জেলা ও উপজেলা পর্যায়ে দলের অভ্যন্তরীণ সমস্যা থাকলে সেটিও যেমন দুর হবে তেমনি সংগঠনের শক্তিও বাড়ানো সম্ভব যেটি তারা বিরোধী দলকে মোকাবেলার জন্য গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে বলে মনে করছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App