×

সারাদেশ

সাতক্ষীরায় ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২২, ০৬:১২ পিএম

সাতক্ষীরায় ভুল চিকিৎসায় প্রসূতির মৃত্যু

ছবি: ভোরের কাগজ

সাতক্ষীরার তালা উপজেলার পাটকেলঘাটার লোকনাথ নার্সিং হোম এন্ড ডায়াগনস্টিক সেন্টার নামে একটি বেসরকারী ক্লিনিকে ভুল চিকিৎসায় সম্পা বেগম (৩২) নামে এক প্রসূতির মৃত্যু হয়েছে। তবে এটি নিছক দূর্ঘটনা বলে দাবী ক্লিনিক কর্তৃপক্ষের।

রবিবার (২৫ডিসেম্বর) দুপুরে উপজেলার পাটকেলঘাটায় সরকারী খাদ্যগুদাম সড়কের পাশে লোকনাথ নাসিংহোম এন্ড ডায়াগনস্টিক নামের ক্লিনিকে ঘটনাটি ঘটে।

নিহত সম্পা বেগম তালা উপজেলার চৌগাছা গ্রামের শেখ বদরুল ইসলামের স্ত্রী। তিনি দুই কন্যা সন্তানের জননী ছিলেন বলে জানা গেছে। এদিকে ঘটনার পরপরই হত্যাকান্ডের বিচার দাবী করে বিক্ষুব্ধ হয়ে ক্লিনিকের সামনে অবস্থান নেয় নিহতের স্বজনরা। পরে পুলিশ ঘটনাস্থলে গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

নিহতের স্বামী শেখ বদরুল ইসলাম জানায়, স্ত্রী প্রসব বেদনা উঠলে রবিবার সকাল ১০টার দিকে সিজার করাতে লোকনাথ নাসিং হোমে ভর্তি করানো হয় । এরপর ক্লিনিক মালিক পুলক পালের সঙ্গে ১১ হাজার টাকায় চুক্তিতে ঝুঁকি মুক্ত ভালো ডাক্তার দিয়ে অপরাশনের কথাবার্তা হয়। তবে তিনি দাবি করেন, হাতুড়ে চিকিৎসকের অপরাশনের ফলে স্ত্রীর মৃত্যু হয়। পরবর্তীতে এই হত্যাকাণ্ড ধামাচাপা দিতে বেলা সাড়ে ১২টার দিকে ক্লিনিকের ব্যাবহারিত অ্যাম্বুলেন্স যোগে খুলনা মেডিকেল কলেজ হাসপাতালে উন্নত চিকিৎসার রেফার করেন। এরপর খুলনার বেসরকারি হাসপাতাল গাজী মেডিকেল কলেজে নিয়ে গেলে সেখানে কর্তব্যরত চিকিৎসক কয়েক ঘন্টা আগেই রুগী মৃত্যু হয়েছে বলে জানায়।

অভিযোগ অস্বীকার করে লোকনাথ নাসিং হোমের মালিক পুলক কুমার পাল জানান, তালার সরকারী হাসাপাতালের চিকিৎসক তানজিমা তাবাচ্ছুম চায়না সিজার অপারেশন করান। পরবর্তীতে হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে প্রসূতিমায়ের মৃত্যু হয় বলে অপকটে স্বীকার করেন। তবে নবজাতকের সব দায়িত্ব বুঝে নিয়ে ঝামেলা এড়াতে চান ক্লিনিক মালিক পুলক পাল।

তালা উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. রাজিব সরদার জানান, ডাক্তার তানজিমা তাবাচ্ছুম চায়না তালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেসে মেডিকেল অফিসার হিসাবে কর্মরত পাশাপাশি সার্জারির ওপর মেডিকেল কোর্সে অধ্যয়নরত। লোকনাথ নার্সিং হোমে অপরাশনে রোগী মৃত্যুর কথা তিনি শুনেছেন। বিষয়টি সরজমিনে তদন্তপূর্বক ব্যবস্থা নেয়ার আশ্বাস দেন এই কর্মকর্তা।

পাটকেলঘাটা থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) বিশ্বজিৎ কুমার অধিকারী জানান, ঘটনাস্থলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। তবে এ ঘটনায় কেউ কোন লিখিত অভিযোগ করেনি। অভিযোগ পেলে আইনগতব্যাবস্থা নেওয়া হবে বলে জানান ওই পুলিশ কর্মকর্তা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App