×

সাহিত্য

‘মুগ্ধ নয়নে’ গ্রন্থের মোড়ক উন্মোচন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২২, ০৯:১৫ পিএম

‘মুগ্ধ নয়নে’ গ্রন্থের মোড়ক উন্মোচন

ছবি: ভোরের কাগজ

৬৪ জেলার রূপবৈচিত্র্য নিয়ে ওয়ালিউল্যাহ রিপনের ভ্রমণ কাহিনি ‘মুগ্ধ নয়নে’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়েছে। রবিবার (২৫ ডিসেম্বর) বিকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটির নসরুল হামিদ মিলনায়তনে এ মোড়ক উন্মোচন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কবি বিমল গুহ। বিশেষ অতিথি ছিলেন নজরুল গবেষক ও কথাসাহিত্যিক প্রফেসর ড. আনোয়ারুল হক, কবি ও লেখক আাসলাম সানী। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন চলচ্চিত্র গবেষক হাসান রাউফুন, কবি ও রাজনীতিবিদ জিএম হারুন অর রশিদ, ঢাকা রিপোর্টার্স ইউনিটির সাধারণ সম্পাদক মাইনুল হাসান সোহেল প্রমূখ।

কবি বিমল গুহ বলেন, মুগ্ধ নয়নে গ্রন্থে ৬৪ জেলার রূপ বৈচিত্র্য লুকিয়ে রয়েছে। বইটি পড়লে বাংলার না দেখা জায়গা সম্পর্কে ধারণা নেয়া যাবে। মানুষ জন্মগতভাবে পৃথিবীকে দেখতে চায়। লেখক বাংলাদেশের প্রতিটা জেলা ভ্রমণ করছেন এছাড়া ৩৫টা দেশ ভ্রমণ করেছেন। বইটি পড়লে মনের খোরাক মেটাবে।

আনোয়ারুল হক বলেন, বইটি মনের বই। মনের খোরাক পূরণে পড়া দরকার। বাঙালি জাতি ভ্রমণ পিপাসু নয়, ঘরকুনো মানুষ। খুব বেশি হলে কক্সবাজার যায়। যেখানে জন্ম হয়েছে তার চারপাশও অনেকের ঘুরে দেখা হয় না। তাই মুগ্ধ নয়নে বইটা পড়া দরকার।

আসলাম সানী বলেন, লেখক বেঁচে থাকলে সাহিত্য সমৃদ্ধ করবে। বইটিতে দেশের সকল চিত্র তুলে ধরা হয়েছে। বাংলাদেশে পর্যটনের বিশাল সম্ভাবনা রয়েছে, যদি কাজে লাগানো যেত। কিন্তু আমরা নানা কারণে বিদেশি পর্যটক টানতে ব্যর্থ হচ্ছি। বইটি যদি সবার মধ্যে ছড়িয়ে দেয়া যায় তবে দেশের পর্যটন খাত আরও সমৃদ্ধ হবে।

ওয়ালিউল্যাহ রিপন বলেন, ভ্রমণ আমার দারুণ প্রিয়। ১৯৮৮ সালে ডিঙি নৌকায় সেন্টমার্টিন গেছি। সেই থেকেই ভ্রমণের প্রতি এক ধরণের নেশা। আমার কোন সঞ্চয় নেই। খেয়ে পরে যা থাকে তা দিয়ে ভ্রমণ করি। দেশের ৬৪ জেলা ভ্রমণ করে বইটি লিখেছি। আপনারা বইটি পড়ে উপকৃত হবেন। একটা জেলায় এক মাসের বেশি সময় থেকেছি। প্রতিটা জেলার আনাচে-কানাচে লুকিয়ে থাকা সকল ধরণের তথ্য তুলে ধরেছি। বইটি অনেক পরিশ্রম করে লিখেছি। এটা যদি পাঠকের মনের খোরাপ মেটাতে পারে তবেই আমার শ্রম সার্থক হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App