×

সারাদেশ

মধ্যরাতে শেষ প্রচারণা, ভোটগ্রহণে প্রস্তুত ইসি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২২, ০৯:১৬ এএম

মধ্যরাতে শেষ প্রচারণা, ভোটগ্রহণে প্রস্তুত ইসি

ছবি: ভোরের কাগজ

রংপুর সিটি করপোরেশন (রসিক) নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ২৭ ডিসেম্বর (মঙ্গলবার)। তৃতীয়বারের মতো অনুষ্ঠিতব্য এই নির্বাচনের প্রচার-প্রচারণায় এখন ব্যস্ত সময় পার করছেন প্রার্থীরা। তবে আজ মধ্যরাতেই শেষ হচ্ছে এ প্রচারণা। ভোটের দিন ঘনিয়ে আসায় তৎপরতা বেড়েছে নির্বাচন কমিশনেরও।

এরই মধ্যে অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন আয়োজন করতে সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে ইসি। গত শুক্র ও শনিবার রংপুর সিটির প্রতিটি ওয়ার্ডে মক ভোটিং অনুষ্ঠিত হয়েছে। এতে ভোটারদের ইভিএমে ভোটদান সম্পর্কে স্বচ্ছ ধারণা দেয়া হয়।

নির্বাচন অফিস সূত্রে জানা গেছে, এবার সবগুলো কেন্দ্রে ইভিএমে ভোটগ্রহণ করা হবে। এ জন্য রংপুরে ৩ হাজারের বেশি ইভিএম প্রস্তুত রাখা হয়েছে। প্রতিটি ভোটকেন্দ্রে সিসিটিভি ক্যামেরা স্থাপনের কাজও শেষের দিকে। সিটি করপোরেশন নির্বাচনে ভোটগ্রহণের আগে-পরে পাঁচ দিনে দায়িত্ব পালন করবেন ৪৯ জন ম্যাজিস্ট্রেট। এদের মধ্যে নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন ৩৩ জন এবং বিচারিক ম্যাজিস্ট্রেট থাকবেন ১৬ জন।

এছাড়া নির্বাহী ম্যাজিস্ট্রেটরা মোবাইল কোর্ট আইন-২০০৯ এবং স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ ও স্থানীয় সরকার (সিটি করপোরেশন) নির্বাচন বিধিমালা-২০১০ অনুযায়ী নির্বাচনী অপরাধ রোধ, বিজিবির স্ট্রাইকিং ফোর্সের সঙ্গে দায়িত্ব পালন ও আইনশৃঙ্খলা রক্ষায় মোবাইল কোর্ট পরিচালনা করবেন।

গত বুধবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এক প্রজ্ঞাপনের মাধ্যমে ২৫ ডিসেম্বর (রবিবার) থেকে আগামী পাঁচ দিন আগ্নেয়াস্ত্র বহন নিষিদ্ধ করা হয়েছে। আর নির্বাচনী এলাকায় ২৫ ডিসেম্বর রাত ১২টা থেকে ২৮ ডিসেম্বর রাত ১২টা পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে ইসি।

রংপুর সিটি করপোরেশন নির্বাচনে মোট প্রার্থী রয়েছেন ২৭০ জন। মেয়র পদে ৯ জন, সাধারণ কাউন্সিলর পদে ১৯২ জন ও সংরক্ষিত কাউন্সিলর পদে ৬৯ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন।

মেয়র পদে ৯ প্রার্থী হলেন- আওয়ামী লীগের এডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া, জাতীয় পার্টির মোস্তাফিজার রহমান মোস্তফা, জাসদ-ইনুর শফিয়ার রহমান, ইসলামী আন্দোলন বাংলাদেশের আমিরুজ্জামান পিয়াল, খেলাফত মজলিশের তৌহিদুর রহমান মন্ডল রাজু, জাকের পার্টির খোরশেদ আলম খোকন, বাংলাদেশ কংগ্রেসের আবু রায়হান এবং স্বতন্ত্র প্রার্থী মেহেদী হাসান বনি ও লতিফুর রহমান মিলন।

নির্বাচনে দুই লাখ ১২ হাজার ৩০২ জন পুরুষ এবং দুই লাখ ১৪ হাজার ১৬৭ জন নারী ভোটার ২২৯টি কেন্দ্রে ভোটাধিকার প্রয়োগের সুযোগ পাবেন। ২০১৭ সালের ২১ ডিসেম্বর এই সিটিতে সর্বশেষ নির্বাচন হয়েছিল। নির্বাচিত করপোরেশনের প্রথম সভা হয়েছিল ২০১৮ সালের ১৯ ফেব্রুয়ারি।

এদিকে, শেষ মুহূর্তের প্রচারণায় প্রার্থীরা ব্যস্ত থাকলেও আওয়ামী লীগের প্রার্থী এডভোকেট হোসনে আরা লুৎফা ডালিয়া গণসংযোগ করেননি। নগরীতে নৌকা প্রতীকের পক্ষে কাউকে গণসংযোগ করতে দেখা যায়নি।

পরে খোঁজ নিয়ে জানা যায়, নৌকা প্রতীকের প্রার্থী দলীয় কাউন্সিলে যোগ দিতে ঢাকায় অবস্থান করছেন। তবে জাতীয় পার্টির মেয়র প্রার্থী মোস্তাফিজার রহমান মোস্তফা শনিবার সকালে প্রেস ক্লাব, জাহাজ কোম্পানি মোড় এলাকায় গণসংযোগ করেন।

এ সময় তিনি বলেন, নির্বাচনে বিভিন্ন দলের ভোটাররা লাঙ্গল মার্কায় ভোট দেবে বলে তার বিশ্বাস। এই সরকারের অধীনে কোনো নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্ত অনুযায়ী বিএনপি এই ভোটে অংশগ্রহণ না করায় এবং জামায়াতের প্রার্থী মনোনয়ন সংগ্রহ করলেও পরে দলীয় সিদ্ধান্তে নির্বাচন থেকে সরে এসেছে। বিএনপি জোটের প্রার্থী না থাকায় তাদের ভোট লাঙ্গলে পড়বে বলেও তিনি বিশ্বাস করেন।

এ সময় উপস্থিত ছিলেন জাতীয় পার্টির ভাইস চেয়ারম্যান এস এম ইয়াসির, মহানগর কমিটির সিনিয়র সহসভাপতি লোকমান হোসেন, সহসভাপতি জাহেদুল ইসলাম, জেলা জাপার সদস্য সচিব আব্দুর রাজ্জাক, নির্বাচন পরিচালনা কমিটির আইন সম্পাদক এডভোকেট সৈয়দ ফারুক আলম, জাপার কেন্দ্রীয় কমিটির সদস্য হাসানুজ্জামান নাজিম, মহানগর ছাত্র সমাজের সভাপতি ইয়াসিন আরাফাত আসিফসহ জাতীয় পার্টির নেতাকর্মী।

কাউন্সিলর প্রার্থীকে ১০ হাজার টাকা জরিমানা : রংপুর সিটি করপোরেশন নির্বাচনে আচরণবিধি অমান্য করায় ১৫নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী জাকারিয়া আলম শিপলুকে ১০ হাজার টাকা জরিমানা করেছে নির্বাচন কমিশন। গতকাল বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর সিটি করপোরেশনের রিটার্নিং কর্মকর্তা আব্দুল বাতেন।

সহকারী রিটার্নিং কর্মকর্তা মঞ্জুরুল হাসান জানান, ১৫নং ওয়ার্ডের কাউন্সিলর প্রার্থী জাকারিয়া আলম শিপলুর কর্মী-সমর্থকরা প্রচার-প্রচারণায় আচরণবিধি না মেনে জনসমাগম ঘটিয়ে মিছিল করায় এ জরিমানা করা হয়েছে। জেলা প্রশাসন কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট মালিহা খানম উপস্থিত থেকে এ জরিমানা করেন।

কাউন্সিলর পদে অংশ নেয়ায় যুবদল নেতা বহিষ্কার : রংপুর সিটি করপোরেশন নির্বাচনে কাউন্সিলর পদে অংশ নেয়ার অভিযোগে মহানগর যুবদলের সাধারণ সম্পাদক লিটন পারভেজকে দল থেকে বহিষ্কার করা হয়েছে। কেন্দ্রীয় যুবদল তাকে বহিষ্কার করার ঘোষণা দিয়েছে।

বিষয়টি নিশ্চিত করেছেন রংপুর মহানগর বিএনপির আহ্বায়ক শামসুজ্জামান শামু। আগামী ২৭ ডিসেম্বর রংপুর সিটি করপোরেশনের নির্বাচন অনুষ্ঠিত হবে। দলীয় সিদ্ধান্ত অমান্য করে লিটন পারভেজ নির্বাচনে নগরীর ২৩ নম্বর ওয়ার্ড কাউন্সিলর পদে অংশ নিচ্ছেন। তাকে বিএনপির শীর্ষ পর্যায় থেকে নির্বাচন থেকে সরে আসার জন্য বারবার বলার পরও নির্বাচনে অংশ নেয়ায় এবং মনোনয়নপত্র প্রত্যাহার করে নির্বাচন থেকে সরে না আসায় যুবদল থেকে বহিষ্কার করা হয়। এ সংক্রান্ত নির্দেশনামা গত শুক্রবার জারি করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App