×

জাতীয়

দেশের বন্দরগুলোতে স্ক্রিনিং বাড়ানোর নির্দেশ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২২, ০৪:১৯ পিএম

দেশের বন্দরগুলোতে স্ক্রিনিং বাড়ানোর নির্দেশ
দেশের বন্দরগুলোতে স্ক্রিনিং বাড়ানোর নির্দেশ

ফাইল ছবি

দেশের বন্দরগুলোতে স্ক্রিনিং বাড়ানোর নির্দেশ

বিশ্বের বেশ কয়েকটি দেশে শনাক্ত হয়েছে করোনার নতুন ভ্যারিয়েন্ট। নতুন করে বাড়ছে করোনা সংক্রমণ। এ কারণে স্বাস্থ্য অধিদপ্তর দেশের সব বিমানবন্দর, স্থলবন্দর ও সমুদ্রবন্দরে স্ক্রিনিং বাড়ানোর পাশাপাশি র‍্যাপিড এন্টিজেন টেস্টের মাধ্যমে পরীক্ষা ও করোনা শনাক্ত ব্যক্তিকে আইসোলেশনের নির্দেশনা দিয়েছে।

রবিবার (২৫ ডিসেম্বর) সকালে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহেমদুল কবীর এ তথ্য জানান।

তিনি বলেন, করোনার নতুন ভ্যারিয়েন্ট বিএফ৭, যা বিএ৫-এর একটি সাব ভ্যারিয়েন্ট। এটাকে বলা হয় আর১৮, অর্থাৎ একজন থেকে ১৮ জনকে সংক্রমিত করতে পারে। অন্য ভ্যারিয়েন্টের চেয়ে এটার সংক্রমণ ক্ষমতা চারগুণ বেশি। করোনার এই ভ্যারিয়েন্টের আরেকটি ভয়ানক দিক হলো, খুব কম সময়ের মধ্যে মানুষ আক্রান্ত হবেন। এ থেকে আরও অনেক বেশি সংখ্যক মানুষকে সংক্রমিত হবে। এর উপসর্গ সম্পর্কে যা জানা গেছে- অন্যান্য ভ্যারিয়েন্টের মতোই।

অধ্যাপক আহেমদুল কবীর বলেন, টিকা না নেয়া ব্যক্তির মধ্যে অনেক ভয়াবহ প্রভাব পড়তে পারে। যাদের অন্যান্য রোগ আছে, অন্তঃসত্ত্বা তাদের মধ্যে এটি মারাত্মক আকার ধারণ করতে পারে। যারা ঝুঁকিপূর্ণ তাদেরকে দ্বিতীয় বুস্টার অর্থাৎ চতুর্থ ডোজ নেয়ার আহ্বান জানান তিনি।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক বলেন, সম্মুখসারির ব্যক্তিদের চতুর্থ ডোজ নিয়ে নিতে হবে। এজন্য প্রচার-প্রচারণা বাড়াতে হবে। যারা কোমরবিডিটির মধ্যে আছেন, তাদের অবশ্যই সুরক্ষাসামগ্রী যেমন মাস্ক, স্যানিটাইজার ব্যবহার, নিরাপদ দূরত্ব মেনে চলতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App