×

আন্তর্জাতিক

তুষারঝড়ে ম্লান বড়দিনের আনন্দ, যুক্তরাষ্ট্রে নিহত ১৯

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২২, ০৫:৫৪ পিএম

তুষারঝড়ে ম্লান বড়দিনের আনন্দ, যুক্তরাষ্ট্রে নিহত ১৯

ফাইল ছবি

যুক্তরাষ্ট্রে তীব্র তুষারপাতে আচ্ছন্ন ক্রিসমাস ট্রি। সত্যিই যুক্তরাষ্ট্র ও কানাডার এবারের বড়দিনের আনন্দ কেড়ে নিয়ে গেল অবিরাম তুষারপাত ও তুষারঝড়। বোম্ব সাইক্লোনে সব আনন্দ ম্লান। রাজধানী ওয়াশিংটন ডিসিসহ যুক্তরাষ্ট্রের অধিকাংশ রাজ্য বিপর্যস্ত হয়ে পড়েছে। এতে নিহত হয়েছেন কমপক্ষে ১৯ জন।

বিদ্যুৎহীন হয়ে পড়েছেন যুক্তরাষ্ট্রের প্রায় দুই কোটি মানুষ। যুক্তরাষ্ট্র ও প্রতিবেশী কানাডায় তুষারঝড়ে নানানভাবে আক্রান্ত হয়েছেন আরও প্রায় ২৫ কোটি মানুষ। খবর-বিবিসির

চলমান বোম্ব সাইক্লোন যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্য থেকে কানাডার কুইবেক পর্যন্ত প্রায় দুই হাজার মাইলজুড়ে বিস্তৃত।

বিশেষ করে কানাডার পার্শ্ববর্তী গ্রেস লেক থেকে মেক্সিকো সীমান্তের রিও গ্র্যান্ডে যে ভয়াবহ তুষারঝড় হচ্ছে, তা স্থানীয় প্রবীণেরা জীবদ্দশায় দেখেননি। যুক্তরাষ্ট্রে বিপর্যস্ত রাজ্যগুলোর মধ্যে মিনেসোটা, আইওয়া, উইসকনসিন, মিশিগান, ওয়াশিংটন ডিসি, নিউইয়র্ক অন্যতম।

স্থানীয় সময় শনিবার (২৪ ডিসেম্বর) সন্ধ্যায় মন্টানার তাপমাত্রা মাইনাস ৪৫ ডিগ্রি সেলসিয়াসে নেমে আসে।

দুর্যোগপূর্ণ পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রে তিন হাজারের বেশি অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক ফ্লাইট বাতিল করা হয়েছে। এতে বড়দিনে যারা নিজ শহরে বা গ্রামে যেতে চেয়েছিলেন, তাদের অনেকে বেশ হতাশ। বিমানবন্দরে আটকা পড়েছেন অনেকে।

ওয়াশিংটনের সিয়াটলে আটকা পড়া জন হ্যারি নামের এক ব্যক্তি বলেন, বুড়ো মা-বাবার সঙ্গে বড়দিন পালন করতে আমার ওরেগনের পোর্টল্যান্ডে যাওয়ার কথা। কিন্তু দুদিন ধরে বিমানবন্দরে বন্দি হয়ে আছি। এবারের বড়দিন মাটি হয়ে গেলো।

দুর্যোগ মোকাবিলায় কাজ করছে যুক্তরাষ্ট্রের সংশ্লিষ্ট কর্তৃপক্ষগুলো। বিদ্যুৎ বিভাগ যতটা সম্ভব বিদ্যুৎ অপচয় বন্ধ করতে জনগণের প্রতি আহ্বান জানিয়েছে।

পরিস্থিতির ভয়াবহতা বর্ণনা করতে গিয়ে নিউইয়র্কের গভর্নর ক্যাথি হোচুল বলেন, অনেকে আমাদের নিষ্ক্রিয়তার সমালোচনা করছেন। কিন্তু আমাদের যত গাড়িই থাকুক না কেন, বর্তমান পরিস্থিতিতে তা চলাচল করতে পারছে না। রাস্তায় বের করা যাচ্ছে না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App