×

জাতীয়

টিএসসিতে সঞ্জিব উৎসব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২২, ০৯:২৬ পিএম

টিএসসিতে সঞ্জিব উৎসব
টিএসসিতে সঞ্জিব উৎসব
টিএসসিতে সঞ্জিব উৎসব
টিএসসিতে সঞ্জিব উৎসব
টিএসসিতে সঞ্জিব উৎসব

ছবি: ভোরের কাগজ

শিল্পী, সুরকার, সাংবাদিক কিংবা গীতিকার যে বিশেষণেই আঁকা হোক তাকে, সর্বক্ষেত্রেই সঞ্জীব চৌধুরী অতুলনীয়। একটি প্রজন্মকে যিনি গানে বেঁধে রেখেছিলেন। এক ‘দলছুট’ দিয়ে তিনি শিখিয়ে গেছেন প্রেমের ভাঁজ খুলে আনন্দ দেখাতে। এরপর ‘আমি তোমাকেই বলে দেবো’, ‘গাড়ি চলে না’ আর ‘বায়োস্কোপ’ এর মত গান দিয়ে ১০ বছর হৃদয়পুর জুড়ে ছড়িয়েছেন জোছনাবিহার। তারপর হঠাৎ খোলা আকাশের টানে ‘পাগল রাগ করে চলে যাবে খুঁজেও পাবে না’ বলা মানুষটা পাড়ি দিলেন এক দীর্ঘ রাতের বিরাণ পথে।

রবিবার (২৫ ডিসেম্বর) ছিল প্রয়াত এই সংগীতশিল্পীর ৫৬তম জন্মদিন। দিনটিকে স্মরণীয় করে রাখতে বিকালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে বসছিল একাদশতম ‘সঞ্জীব উৎসব’।

ঢাকা ইউনিভার্সিটি কালচারাল সোসাইটি, ডাবস ও আজব কারখানার সহযোগিতায় ‘সঞ্জীব উৎসব উদ্যাপন পর্ষদ’ আয়োজিত এ উৎসবে গান শোনান লিমন, লাবিক কামাল গৌরব, জয় শাহরিয়ার, আরমীন মুসা, বাংলা ফাইভ, সন্ধি, সালেকিন, শুভ্র, রিয়াদ হাসান, সাহস মোস্তাফিজ, সুহৃদ স্বাগত, দুর্গ, কোলসেøা, অর্ঘ্য, রাফসান, লিসান, পলাশ ও পিজু।

সঞ্জীব উৎসবের অন্যতম আয়োজক সংগীতশিল্পী জয় শাহরিয়ার বলেন, দেখতে দেখতে ১৪ বছর পেরিয়ে গেল সঞ্জীবদা নেই। উৎসবেরও ১২ বছর পেরিয়ে গেল। সঞ্জীব উৎসব দাদাকে ভালোবেসেই করা। এই উৎসবের মূল উদ্দেশ্য যারা দাদাকে কাছে পায়নি, তাদের কাছে দাদার গান ও গানের দর্শন পৌঁছে দেওয়া।

২০১০ সাল থেকে প্রতিবছর ঢাকা বিশ্ববিদ্যালয়ে ‘সঞ্জীব উৎসব উদ্যাপন পর্ষদ’ আয়োজন করছে এই উৎসব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App