×

সারাদেশ

চা-চিনিতেই চলছে জীবনের চাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২২, ১০:১২ পিএম

চা-চিনিতেই চলছে জীবনের চাকা

চা বিক্রেতা বিশু রঞ্জন দেব। ছবি : ভোরের কাগজ

সুনামগঞ্জ জেলার শান্তিগঞ্জ উপজেলার প্রাণকেন্দ্র শান্তিগঞ্জ বাজার। এই বাজারে কয়েক বছরের মধ্যে বাজারের অলিতে-গলিতে বহু চায়ের দোকান গড়ে উঠেছে। সাধারণত এসব চায়ের দোকানের নাম, যে চা তৈরি করে তার নাম অনুসারে হয়ে ছড়িয়ে যায় মানুষের মুখে মুখে।

চায়ের স্টল খোশ গল্প করার জন্য একটি দারুণ জায়গা। রাজনীতি থেকে শুরু করে সব রকমের আলোচনা হয় এখানে। বাজারে বন্ধুত্ব বা আত্মীয়তার সস্পর্কের কারো সঙ্গে দেখা হলে সৌজন্যতা প্রকাশের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম এই চা এবং চায়ের দোকান। মাঝে মধ্যে মনে হয় এটা মানুষের গ্যারেজ। নানান ধরনের মানুষের আনাগোনা ঘটে এখানে।

শান্তিগঞ্জ উপজেলার শান্তিগঞ্জ বাজারে বিশু রঞ্জন দেবের (রাম বাবুর) ছোট্ট একটি চায়ের দোকান। ২০০৫ সাল থেকে রাম বাবু একটু একটু করে চা বিক্রি করে সংসার চালিয়ে যাচ্ছেন। দিনে দিনে পরিচিতি বেড়েছে তার। সেটা হয়েছে স্বাদ ও চা তৈরির গুণের কারণেই। রাম বাবুর চায়ের দোকান যখন শুরু হয়েছিল তখন শান্তিগঞ্জের এত পরিবর্তন ছিলনা। এখন উন্নয়নের আলোয় আলোকিত পুরো শান্তিগঞ্জ। চারিদিকে দোকান আর দোকান। তবে এখনো কদর কমেনি রাম বাবুর চায়ের। উপজেলা সদর হওয়ায় এখানে প্রতিদিন হাজার হাজার মানুষের আনাগোনা। ফলে আগের তুলনায় দোকানের সংখ্যা বেড়েছে দ্বিগুণ।

শান্তিগঞ্জের কমবেশি সকলেই এক নামে রাম বাবুকে চেনে এবং জানে। অন্যকিছু নয় শুধুমাত্র ভালো চা তৈরি করার কারণে এটা হয়েছে। চা বিক্রি করেই তিনি চালাচ্ছেন তার সংসার। শত অভাবের মধ্যেও একমাত্র ছেলের লেখাপড়ার ব্যাপারে কোনো গাফিলতি নেই তার। এক প্রকৃত জীবন সংগ্রামী এই রাম বাবু। জীবনে নানা প্রতিকূলতাকে জয় করেছেন তিনি। চা-চিনিতেই চলছে তার জীবন সংসার।

চা পিয়াসু জসিম উদ্দিন বলেন, আমি প্রতিদিন প্রায় ৬ থেকে ৮ কাপ চা এই দোকানে খাই। রাম বাবুকে পছন্দ করি তাই এখানেই চা খাই।

আরেক চা পিয়াসু ইসলাম উদ্দিন বলেন, চা মানুষের মন ও মস্তিস্ককে সতেজ করে। আমরা সবসময়ই রাম বাবুর দোকানে চা খাই৷ ওনার দোকানের চা খেয়ে সবাই তৃপ্তি পায়।

চা খেতে খেতে বিশু রঞ্জন দেবের সঙ্গে কথা হলে তিনি বলেন, শান্তিগঞ্জে যখন এত মানুষের আনাগোনা ছিলনা, এত উন্নতি ছিল না তখন থেকেই চা বিক্রি করতেছি। এখন চারিদিকে দোকান হলেও মানুষ আমাকে ভোলেননি। আমার চায়ের কারণেই আমাকে সবাই কদর করেন। সবার ভালোবাসাতেই বেঁচে আছি আমি। চা বিক্রিতেই আমার জীবন সংসার। আমি সবার আশির্বাদ চাই। মানুষের ভালোবাসায় বেঁচে থাকতে চাই।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App