×

আন্তর্জাতিক

ইউক্রেন যুদ্ধ: সমঝোতা চায় রাশিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৫ ডিসেম্বর ২০২২, ০৬:০০ পিএম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউক্রেন যুদ্ধে সম্পৃক্ত সব পক্ষের সঙ্গে সমঝোতা আলোচনার জন্য রাশিয়া প্রস্তুত রয়েছে। কিন্তু ইউক্রেন ও তার পশ্চিমা মদদদাতারা আলোচনায় বসার প্রস্তাব নাকচ করছে। খবর আল–জাজিরার।

রবিবার (২৫ ডিসেম্বর) রুশ প্রেসিডেন্ট পুতিন রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশন রোশিয়া ১-এ দেয়া এক সাক্ষাৎকারে এসব কথা বলেছেন। সাক্ষাৎকারটি রবিবার দিনের শেষ ভাগে সম্প্রচার করা হবে। তার আগে পাওয়া অংশ বিশেষ থেকে খবর প্রকাশ করেছে আল–জাজিরা।

সাক্ষাৎকারে পুতিন বলেন, গ্রহণযোগ্য সমাধানের বিষয়ে সংশ্লিষ্ট সবার সঙ্গে সমঝোতার জন্য আমরা প্রস্তুত। কিন্তু এটা তাদের ওপর নির্ভর করছে। সমঝোতার বিষয়টি আমরা নাকচ করছি না, তারা করছে। আমরা আমাদের জাতীয় স্বার্থ রক্ষার জন্য লড়াই করছি, আমাদের নাগরিকদের ও জনগণের স্বার্থের সুরক্ষায় লড়ছি। জনগণকে রক্ষা করা ছাড়া আমাদের আর কোনো উপায় নেই।

পশ্চিমারা রাশিয়াকে বিচ্ছিন্ন করতে চাইছে বলে উল্লেখ করে তিনি বলেন, আমাদের ভূরাজনৈতিক প্রতিপক্ষগুলোর নীতির কেন্দ্রে রয়েছে রাশিয়াকে বিচ্ছিন্ন করা। তারা সব সময় আমাদের বিভক্ত ও শাসন করতে চেয়েছে। আমাদের লক্ষ্য ভিন্ন–রাশিয়ার জনগণকে ঐক্যবদ্ধ করা।

ইউক্রেনকে দেয়া যুক্তরাষ্ট্রের প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্রব্যবস্থা ধ্বংস করার ঘোষণা দিয়ে পুতিন বলেন, তিনি শতভাগ আত্মবিশ্বাসী যে তার সেনারা পেন্টাগনের সবচেয়ে অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষাব্যবস্থা ধ্বংস করতে পারবে। যে প্রতিরক্ষাব্যবস্থা ইউক্রেনকে পাঠানোর প্রতিশ্রুতি দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App