×

সারাদেশ

যানজটের শহর শ্যামগঞ্জ, নিরসনে নেই উদ্যোগ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২২, ০৩:২২ পিএম

যানজটের শহর শ্যামগঞ্জ, নিরসনে নেই উদ্যোগ

ছবি: ভোরের কাগজ

নেত্রকোনার পূর্বধলা উপজেলায় শ্যামগঞ্জ বাজারটি বর্তমানে যানজটের শহরে পরিনত হয়েছে। প্রতিদিন সকাল থেকে রাত্র পর্যন্ত থেমে থেমে যানজটের কবলে পড়ছে যানবাহনের ও চরম ভোগান্তি পোহাতে হচ্ছে দুরপাল্লার যাত্রীদের।

এদিকে, যানজট নিরসনে স্থানীয় প্রশাসনের কোন ভূমিকাই লক্ষ্য করা যাচ্ছে না। অথচ শ্যামগঞ্জে একটি হাইওয়ে পুলিশ ফাঁড়ি ও একটি পুলিশ তদন্ত কেন্দ্র রয়েছে। তারা কেউ যানজট নিরশনে এগিয়ে আসছে না। শ্যামগঞ্জ পুলিশ তদন্ত কেন্দ্রের পুলিশকে শুধু ভিভিআইপি পারাপারের সময় তাদের রাস্তায় দেখা যায়। আর শ্যামগঞ্জ হাইওয়ে পুলিশ যানজট নিরশনে কোন ভূমিকাই পালন করছে না, তারা শুধু ব্যস্ত সময় পার করছে চেকপোস্ট নিয়ে।

অপরদিকে, শ্যামগঞ্জ হাইওয়ে পুলিশ নেত্রকোনা জেলা পুলিশের নিয়ন্ত্রণে না থাকায় তাদের নিয়ন্ত্রণ করেন গাজীপুর হাইওয়ে পুলিশ সুপার। ফলে তারা তাদের মত কাজ করেন। যানজট নিরসনে হাইওয়ে পুলিশ কোন ভূমিকাই পালন করছে না।

গৌরীপুর ও পূর্বধলা উপজেলার মধ্যবর্তী স্থান শ্যামগঞ্জ বাজার। ময়মনসিংহ-নেত্রকোনা মহাসড়কটি শ্যামগঞ্জ বাজারের উপর দিয়ে চলে গেছে। শ্যামগঞ্জ বাজারটি একটি বৃহৎ ব্যবসা কেন্দ্র। এর চারপাশে রয়েছে প্রাথমিক বিদ্যালয়, উচ্চ বিদ্যালয়, একটি কলেজ ও একটি উপস্বাস্থ্য কেন্দ্র। শ্যামগঞ্জ বাজারের সিংহভাগ অবস্থান ময়মনসিংহ জেলার অধীনে। এদিক থেকে ময়মনসিংহ জেলা পুলিশ ও গৌরীপুর থানা পুলিশ কোন ভূমিকাই পালন করছে না। ফলে যানজট একটি ভয়াবহ আকার ধারন করেছে।

এদিকে, নিয়ম নীতির তোয়াক্কা না করে গাড়ীর মালিক-শ্রমিক এবং একটি প্রভাবশালী মহলের ছত্রছায়ায় বাজারের বিভিন্ন সড়কে যত্রতত্র ব্যাঙের ছাতার মত গড়ে উঠেছে সিএনজি অটোরিক্সা ও ব্যাটারি চালিত অটোরিক্সার অবৈধ স্ট্যান্ড। নেত্রকোনার প্রবেশদার শ্যামগঞ্জের কুমুদগঞ্জ মোড়েই প্রথমে যানজটের কবলে পরে যাত্রীবাহী বাসসহ অন্যান্য যানবাহন। এর প্রধান কারণ হলো সীমান্তবর্তী দূর্গাপুর থেকে বালু বোঝাই ট্রাকগুলো বাইপাস সড়ক থেকে শ্যামগঞ্জ-ময়মনসিংহ মহাসড়কে উঠতে গিয়ে প্রথম যাানজটের সৃষ্টি হয়।

তাছাড়া নিয়ম-শৃংখলা না মেনে ত্রিমুখী সড়কের কারণে এ যানজটের সৃষ্টি হচ্ছে। এছাড়া শ্যামগঞ্জ মধ্য বাজার ও রেল গেইট এলাকায় রাস্তার উপর এলোমেলো অটো-রিকসা ও সিএনজি রাখার কারণে তীব্র যানজটের সৃষ্টি হচ্ছে। সেখানে ১০ মিনিটের রাস্তা পারি দিতে কোন কোন সময় ১ ঘন্টা পর্যন্ত সময় লেগে যায়। এতে প্রতিদিনই সৃষ্টি হচ্ছে যানজট, এতেই বাড়ছে ভোগান্তি। জনমনে প্রশ্ন দেখা দিয়েছে এটি নিরসনের দায়িত্ব কার? এ সব দেখার কি কেউ নেই। স্থানীয় প্রশাসন এ সব দেখেও না দেখার ভাব করে চলে যাচ্ছে। যানজটের কারণে স্কুল-কলেজগামী শিক্ষার্থীরা চাকুরীজীবী, কর্মজীবী পেশাজীবীসহ নাগরিকদের চরম ভোগান্তিরও শেষ নেই। কোমলমতি শিশুদের রাস্তা পার হতে হিমসিম খেতে হয়।

স্থানীয় কমিউনিস্ট পার্টির নেতা হারুন আল বারী জানান, শ্যামগঞ্জে যানজটের কারণে অতিষ্ঠ যানবাহনের চালক, যাত্রী ও পথচারী। সর্বোপরি রাস্তার উপর অবৈধ সিএনজি, অটোরিক্সার স্ট্যান্ড, রাস্তার উপর বাজার বসা কারণে ভয়াবহ এ যানজটের সৃষ্টি হচ্ছে। এছাড়া স্থানীয় প্রশাসনের অসহযোগিতার কারণে যানজট নিরসন করা যাচ্ছে না।

এ ব্যাপারে শ্যামগঞ্জ তদন্ত কেন্দ্রের ইনচার্জ পুলিশ পরিদর্শক শফিউর রহমান জানান, আমাদের লোকবল কম থাকায় এতদিন আমরা কাজ করতে পারিনি। তবে এখন থেকে যানজট নিরসনে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে। এ ব্যাপারে শ্যামগঞ্জ তদন্ত কন্দ্রের ইনচার্জ রাশেদুল ইসলাম জানান, শ্যামগঞ্জ বাজারটি গৌরীপুর থানার অধীনে এবং হাইওয়ে পুলিশ তা নিয়ন্ত্রণ করে। তারা যেভাবে আমার কাছে সহযোগিতা চাইবে আমি তাদেরকে সেভাবে সহযোগিতা করব।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App