×

খেলা

মেসির সেই গোল কেন বৈধ, ব্যাখ্যা রেফারির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২২, ০৬:২৬ পিএম

মেসির সেই গোল কেন বৈধ, ব্যাখ্যা রেফারির

কাতার বিশ্বকাপের ফাইনাল ম্যাচ নিয়ে এখনো বিতর্ক চলছে। আর্জেন্টিনার জয় নিয়েই প্রশ্ন তুলেছেন ফরাসি সমর্থকরা। ম্যাচের অতিরিক্ত সময়ে লিওনেল মেসির করা দ্বিতীয় গোলের সময় আর্জেন্টিনার দুই বদলি খেলোয়াড় মাঠে ঢুকে পড়েছিলো এমন অভিযোগে গোলটি বাতিলযোগ্য বলে দাবি উঠেছে ফরাসি সংবাদমাধ্যমে। তবে মেসির সেই গোলটিকে বৈধ বলে ব্যাখ্যা দিয়েছেন পোলিশ রেফারি সিমন মার্চিনিয়াক।

নিজের দেশ পোল্যান্ডে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি জানান, কিলিয়ান এমবাপ্পের গোলের সময় ফ্রান্সের সাতজন ফুটবলার মাঠে ঢুকে পড়েছিলেন। মেসির গোলটিতে তিনি সমস্যা দেখছেন না।

মার্চিনিয়াক বলেন, আমি বলব ফরাসি সংবাদমাধ্যমটি বোকার মতো কাজ করেছে। কিছু জিনিস তাদের চোখ এড়িয়ে গেছে। আমাদের কাছে এমন একটি ছবি আছে, যেখানে দেখা যাচ্ছে ফ্রান্সের গোলের সময় ওদের সাতজন বদলি খেলোয়াড় মাঠে ঢুকে পড়েছিল।’এ সময় নিজের মুঠোফোনে ম্যাচের একটি ছবি দেখান তিনি।

এর আগে ফিফার বিধি প্রণয়নের সঙ্গে জড়িত ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি) দ্য আথলেটিককে জানায়, গোলের মুহূর্তে কোনো খেলোয়াড় মাঠে ঢুকে পড়লেই গোল বাতিল হয় না। বাতিল হয়, যদি মাঠে ঢুকে পড়া খেলোয়াড় বা কোচিং স্টাফ সদস্য খেলার ভেতর কোনো হস্তক্ষেপ বা প্রভাব রাখে। কিন্তু ম্যাচের অতিরিক্ত সময়ে দেওয়া মেসির গোলটির সময় মাঠে ঢুকে পড়া খেলোয়াড়রা ছিলেন অনেক দূরে।

পোলিশ এই রেফারি জানান, ফাইনাল শেষে ফ্রান্স দলের কেউ রেফারিং কোনো অভিযোগ তোলেননি, আমার কাছে খেলোয়াড়দের প্রতিক্রিয়াটাই সবচেয়ে বড়। ম্যাচ শেষে অলিভিয়ের জিরু এসে আমার সঙ্গে হাত মেলাল। উগো লরিস, কিলিয়ান এমবাপ্পেরা হাত মেলাল, ধন্যবাদ দিল। ওদের কেউ রেফারিং নিয়ে কোনো অভিযোগ জানায়নি।

তবে ফাইনালের পর ম্যাচটির ভিডিও এখনো দেখেননি বলে জানান মার্চিনিয়াক। ম্যাচের কিছু সিদ্ধান্ত ভিন্ন হতে পারত বলেও মনে করেন তিনি, আমাদের পারফরম্যান্সের দিক থেকে ফাইনাল নিখুঁত ছিল না। কিছু ছোটখাটো বিশৃঙ্খলা হয়েছে। তবে আমি আমার মতো করে সামলে নিয়েছি। আমি কাউকে কার্ড দেখাতে চাইনি। যদিও দুটি ঘটনায় কার্ড দেখালে হয়তো ভালোই হতো।সভাপতি মনিরুল ইসলাম ।। সম্পাদক আবদুল মালেক

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App