×

জাতীয়

প্রথম অধিবেশন শেষ, দ্বিতীয় অধিবেশন বিকেল ৩টায়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২২, ০২:০৮ পিএম

প্রথম অধিবেশন শেষ, দ্বিতীয় অধিবেশন বিকেল ৩টায়

ছবি: ভোরের কাগজ

আওয়ামী লীগের ২২তম জাতীয় সম্মেলনের প্রথম অধিবেশন শেষ হয়েছে। শনিবার (২৪ ডিসেম্বর) দুপুর সোয়া ১টায় সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্য রাখেন দলটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে সকাল সাড়ে ১০টায় সম্মেলনের উদ্বোধন করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শুরুতেই তিনি জাতীয় পতাকা উত্তোলন করেন। আর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের দলীয় পতাকা উত্তোলন করেন। এ সময় জাতীয় সঙ্গীত পরিবেশিত হয়।

এরপর শান্তির প্রতীক পায়রা ও বেলুন উড়িয়ে সম্মেলনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। পরে মঞ্চে উঠে উপস্থিত কাউন্সিলর-ডেলিগেটদের উদ্দেশ্যে হাত নেড়ে শুভেচ্ছা জানান। উপস্থিত কাউন্সিলর-ডেলিগেটরাও প্রধানমন্ত্রীকে হাত নেড়ে অভিবাদন জানান।

এরপর মঞ্চে আসন গ্রহণ করেন শেখ হসিনা। অনুষ্ঠানের শুরুতেই ৩০ মিনিটের একটি সাংস্কৃতিক অনুষ্ঠান হয়। অনুষ্ঠানটি পরিচালনা করেন চিত্রনায়ক ফেরদৌস। সাংস্কতিক পরিবেশনায় শিল্পিদের সঙ্গে ঠোঁট মিলিয়ে প্রধানমন্ত্রীকেও গান গাইতে দেখা যায়।

এরপর পবিত্র কোরআন তেলাওয়াত, গীতা পাঠ, ত্রিপিটক ও বাইবেল পাঠ করা হয়। পরে শোক প্রস্তাব পাঠ করেন আওয়ামী লীগে দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ূয়া। এরপর শহীদ ও নিহতদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন সম্মেলনের অভ্যর্থনা উপকমিটির আহ্বায়ক শেখ ফজলুল করিম সেলিম। দলের সাংগঠনিক রিপোর্ট পেশ করেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। এরপর বক্তব্য রাখেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পুরো উদ্বোধনী অনুষ্ঠান সঞ্চালনা করেন দলটির প্রচার সম্পাদক ড. আব্দুস সোবহান গোলাপ ও উপ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম আমিন। প্রধানমন্ত্রীর বক্তব্য শেষে প্রথম অধিবেশনের সমাপ্তি ঘোষণা করা হয়। এরপর নামায ও খাবারের বিরতি দেয়া হয়।

দ্বিতীয় অধিবশন শুরু হবে বিকেল ৩টায়। রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউট প্রাঙ্গণে এ অধিবেশনে ৭৮টি সাংগঠনিক ইউনিটের প্রায় ৭ হাজার কাউন্সিলর অংশ নেবেন। এই অধিবেশনে আগামী তিন বছরের জন্য নেতৃত্ব নির্বাচন করবেন কাউন্সিলররা।

দ্বিতীয় অধিবেশনের জন্য আওয়ামী লীগের উপদেষ্টা রিষদ সদস্য ইউসুফ হোসেন হুমায়ুনকে প্রধান করে তিন সদস্যের নির্বাচন কমিশন গঠন করা হয়। কমিশনের অপর দুই সদস্য হলেন- উপদেষ্টা পরিষদ সদস্য ড. মশিউর রহমান ও সাহাবুদ্দিন চুপ্পু। তারা নতুন নেতৃত্ব নির্বাচন পরিচালনা করবেন।

সভাপতি ও সাধারণ সম্পাদক নির্বাচনের পর দলের সভাপতিমন্ডলী, সম্পাদক ও কার্যনির্বাহী পরিষদ গঠন করা হবে। এছাড়া উপদেষ্টা পরিষদ, আওয়ামী লীগের সংসদীয় ও স্থানীয় সরকার মনোনয়ন বোর্ড গঠন করা হবে। নতুন নির্বাচনের মধ্য দিয়ে সম্মেলনের সমাপ্তি ঘটবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App