×

সাহিত্য

পূজা সেনগুপ্তকে ফ্রেন্ডশিপ মেডেল দিচ্ছে ভিয়েতনাম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২২, ০৬:৪৮ পিএম

পূজা সেনগুপ্তকে ফ্রেন্ডশিপ মেডেল দিচ্ছে ভিয়েতনাম
পূজা সেনগুপ্তকে ফ্রেন্ডশিপ মেডেল দিচ্ছে ভিয়েতনাম

পূজা সেনগুপ্ত। ছবি: সংগৃহীত

ভিয়েতনাম সরকারের রাষ্ট্রীয় সম্মাননা পাচ্ছেন বাংলাদেশের নৃত্যশিল্পী পূজা সেনগুপ্ত। বাংলাদেশের সঙ্গে ভিয়েতনামের জাতিগত বন্ধুত্ব রক্ষা এবং ভিয়েতনামের স্বাধীনতাযুদ্ধের বিপ্লবী নেতা ও সাবেক প্রেসিডেন্ট হো চি মিনের বিপ্লবী জীবনকে নৃত্যনাট্য হো চি মিন-এর মধ্য দিয়ে তুলে ধরার জন্য তাকে এই সম্মাননা প্রদান করা হচ্ছে। ভিয়েতনামের রাষ্ট্রপতির পক্ষে বাংলাদেশে নিযুক্ত ভিয়েতনামের রাষ্ট্রদূত ফাম ভিয়েত চিয়েন ২৮ ডিসেম্বর সকাল ১১টায় একটি অনুষ্ঠানের মাধ্যমে পূজার হাতে ফ্রেন্ডশিপ মেডেল আনুষ্ঠানিকভাবে তুলে দেবেন।

ফ্রেন্ডশিপ মেডেল প্রদানের আগে দেশটির প্রেসিডেন্টের পক্ষ থেকে একটি চিঠি বাংলাদেশে নিযুক্ত ভিয়েতনামের অ্যাম্বাসেডর পাঠিয়েছেন পূজার কাছে। সেখানে বলা হয়েছে, বাংলাদেশ ও ভিয়েতনামের পারস্পরিক সৌহার্দ্য বৃদ্ধিতে পূজার অবদান এবং তার প্রশংসনীয় শিল্পনির্দেশনা হো চি মিন: আ জার্নি টু এক্সপ্লোর দ্য লাইট উইদিন-এর জন্য ভিয়েতনামের প্রেসিডেন্ট পূজাকে এই ফ্রেন্ডশিপ মেডেল প্রদান করছেন। চিঠিটি নিজের ফেসবুকে পোস্ট করেছেন।

এক প্রতিক্রিয়ায় উচ্ছ্বসিত পূজা বললেন, আমি সত্যিই অনুপ্রাণিত, আপ্লুত ও সম্মানিত। বাংলাদেশের নাচ ও ড্যান্স থিয়েটারের এত বড় আন্তর্জাতিক স্বীকৃতি আমাদের জন্য মাইলফলক। আমি মনে করি, এর মধ্য দিয়ে বাংলাদেশ ও ভিয়েতনামের বন্ধুত্ব আর সাংস্কৃতিক আদান-প্রদানের ক্ষেত্রে নতুন ইতিহাসের সূচনা হলো।

২০১৭ সালে ভিয়েতনাম সরকারের আমন্ত্রণে আন্তর্জাতিক নৃত্য উৎসবে অংশগ্রহণের জন্য সরাসরি প্রতিযোগিতা করে নির্বাচিত হয় তুরঙ্গমীর আরেকটি জনপ্রিয় প্রযোজনা ‘অনামিকা সাগরকন্যা’। সেসময় পূজা সেনগুপ্তর নেতৃত্বে তুরঙ্গমীর ১০ সদস্যের দল উৎসবে অংশগ্রহণ করে ও পুরস্কৃত হয়।

২০১৪ সালে প্রতিষ্ঠালগ্ন থেকেই বাংলাদেশের নাচের নিজস্ব ধারা নির্মাণ ও নাচে পেশাদারিত্ব অর্জনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে তুরঙ্গমী। এর মধ্যে ২০১৪ ব্যাংকক ফেস্টিভ্যাল, ২০১৭ ভিয়েতনাম আন্তর্জাতিক নৃত্য উৎসব, ২০১৭ দিল্লী ইন্টারন্যাশনাল আর্ট ফেস্টিভ্যাল, ২০১৮ চীন সিল্ক রোড এক্সপো- ডুঙহুয়াং কনফারেন্স, ২০১৮ রাশিয়া সেন্ট পিটার্সবুর্গ নৃত্য শিক্ষা সম্মেলন, ২০১৮-২২ ফিলিপাইন ড্যান্স এক্সচেঞ্জ, ২০১৯ প্যারিসে জাতিসংঘের ইউনেস্কো সদর দপ্তরে পূজা সেনগুপ্তর ভাষণ, ২০২২ ম্যানিলাতে আইটিআই ও জাতিসংঘের টেকসই উন্নয়ন অভীষ্ট উৎসব, ২০২২ দেইগু কালারফুল ফেস্টিভ্যাল, ২০২২ এ জাকার্তায় ইন্দোনেশিয়া ইন্টারন্যাশনাল কালচার ফেস্টিভ্যাল এবং জাভার জনপ্রিয় বান্দুং আর্টস ফেস্টিভ্যাল ২০২২-এ অংশগ্রহণ উল্লেখযোগ্য।

কাজের স্বীকৃতি স্বরূপ ২০১৯ সালে প্রথম বাংলাদেশি নৃত্যশিক্ষা প্রতিষ্ঠান হিসেবে তুরঙ্গমী স্কুল অব ড্যান্স এবং ব্যক্তিগতভাবে পূজা সেনগুপ্ত ইন্টারন্যাশনাল ড্যান্স কাউন্সিল ইউনেস্কোর সদস্যপদ লাভ করেন। সংস্কৃতিকে উদ্যোগ হিসেবে গড়ে তরুণ শিল্পীদের কাজের ক্ষেত্র নির্মাণের জন্য ২০১৮ সালে সম্মানজনক উদ্যোক্তা পুরস্কার ‘নুরুল কাদের সম্মাননা’ লাভ করেন পূজা সেনগুপ্ত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App