×

চিত্র বিচিত্র

টানা ১২ দিন চক্রাকারে ঘুরলো শতাধিক ভেড়া!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২২, ০৫:৪৭ পিএম

টানা ১২ দিন চক্রাকারে ঘুরলো শতাধিক ভেড়া!

ছবি: সংগৃহীত

বিশ্বের সবচেয়ে জনবহুল দেশ চীন। দেশটি বিশ্বের বৃহৎ শক্তি এবং এশিয়া মহাদেশের একটি প্রধান আঞ্চলিক শক্তি। আর এখানেই সম্প্রতি দেখা গেছে এক রহস্যময় ঘটনা। ভেড়ার একটি পালকে কোনো এক অজানা কারণে টানা ১২ দিন চক্রাকারে ঘুরতে দেখা যায়।

উত্তর চীনের অভ্যন্তরীণ মঙ্গোলিয়া অঞ্চলের একটি ভেড়ার খামারে এ ঘটনা ঘটে। খামারটির সিসিটিভি ক্যামেরায় তাদের এ উদ্ভট আচরণের একটি ভিডিও ফুটেজ ধরা পড়ে। চীনের রাষ্টীয় সংবাদমাধ্যম পিপলস ডেইলির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

ভিডিওতে দেখা যায়, প্রথমে অল্প কিছু ভেরা ঘড়ির কাটা দিকে ঘুরছে, এর পর বাকি ভেরাগুলোও একে একে তাদের সঙ্গে যোগ দেয় এবং টানা ১২ দিন এমন চক্রাকারে ঘুরে।

জানা যায়, এই ভেড়াগুলো পুরোপুরি সুস্থ। তবে খাবার ও পান করার জন্য ভেড়াগুলো ঘোরা বন্ধ করেছিলো কি না সেটি স্পষ্ট জানা যায় নি।

ভেড়ার খামারের মালিক মিসেস মিয়াও বলেছেন, গত ৪ নভেম্বর উদ্ভট এই ঘটনাটি শুরু হয়। তখন মাত্র কয়েকটা ভেড়া নিয়ে এটি শুরু করে। কিন্তু পরের দিনগুলোতে আরো কয়েক ডজন ভেড়া যোগ দিয়েছিল। মজার বিষয় হলো, খামারটিতে রয়েছে ৩৪টি ভেড়ার খোঁয়াড়। শুধু ১৩ নম্বর খোঁয়াড়ে থাকা ভেড়াগুলো এমন অদ্ভুত  আচরণ করছে।

এদিকে বৃত্ত আকারে ভেড়ার হাঁটার ভিডিওটি পিপলস ডেইলি অনলাইনে শেয়ার করার পরপরই চীনে ভাইরাল হয়ে যায়।

এরপরেই অনেক জল্পনাকল্পনা শুরু হয়ে যায়। কেন এমন করছে এই ভেড়া? এর জবাবও এসেছে। অনেকেই বলছেন, ভেড়াগুলো ব্যাকটেরিয়া দ্বারা সংক্রমিত। যা লিস্টিরিওসিস বা “বৃত্তরোগ” নামে পরিচিত।

তবে এই যুক্তি অনেকেই গ্রহণ করেননি। তারা বলছেন, লিস্টিরিওসিসে আক্রান্ত ভেড়া ও ছাগল সাধারণত প্রথম লক্ষণগুলো প্রকাশ হওয়ার ১৪ থেকে ৪৮ ঘণ্টার মধ্যে মারা যায়।

অথচ ভাইরাল ভিডিওতে থাকা ভেড়াগুলো ১২ দিন ধরে এ অবস্থায় ছিলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App