×

সাহিত্য

চ্যানেল আই ভবনে ‘মুস্তাফা মনোয়ার স্টুডিও’র নামফলক উন্মোচন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২২, ০৮:৪৫ পিএম

চ্যানেল আই ভবনে ‘মুস্তাফা মনোয়ার স্টুডিও’র নামফলক উন্মোচন

শনিবার চ্যানেল আই ভবনে মুস্তাফা মনোয়ার স্টুডিও’র নামফলক উন্মোচন। ছবি : ভোরের কাগজ

গুণী শিল্পী, টেলিভিশন ব্যক্তিত্ব এবং শিক্ষক মুস্তাফা মনোয়ারের নামে ‘মুস্তাফা মনোয়ার স্টুডিও’ নামকরণ করা একটি স্টুডিওর নামফলক উন্মোচন করা হয়েছে। শনিবার (২৪ ডিসেম্বর) দুপুর ১২টায় চ্যানেল আই-এ স্টুডিওটির উন্মোচন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর, চ্যানেল আইয়ের পরিচালক ও বার্তা প্রধান শাইখ সিরাজ, চ্যানেল আই পরিচালনা পর্ষদের সদস্য জহির উদ্দিন মাহমুদ মামুন, মুকিত মজুমদার বাবু, শিল্পী কেরামত মাওলা, সাংবাদিক ইকবাল সোবহান চৌধুরী ও রেজানুর রহমান, চিত্রশিল্পী আবদুল মান্নান ও মনিরুল ইসলাম, অভিনেতা শামস সুমন, মেরী মনোয়ারসহ বিভিন্ন শিল্পীরা।

বাংলাদেশ টেলিভিশনের বিকাশে রয়েছে মুস্তাফা মনোয়ারের গুরুত্বপূর্র্ণ ভূমিকা। তিনি বাংলাদেশের পাপেট শিল্পকে দিয়েছেন নতুন মাত্রা। বাংলাদেশে এই প্রথম কোনো টেলিভিশন স্টুডিও শিল্পীর নামে নামকরণ হলো। স্টুডিওর নামফলকটি নির্মাণ করেন শিল্পী আজহারুল ইসলাম চঞ্চল। তিনি মিক্সমিডিয়ায় দেশীয় শিল্প, সংস্কৃতি ও ঐতিহ্যের নানান বিষয়াদি তুলে ধরেছেন। হৃদয়ে বাংলাদেশকে ধারণ করা চ্যানেল আই বরাবরই দেশের শিল্প-সংস্কৃতির বিকাশে ভূমিকা রেখে আসছে। পাশাপাশি শিল্পীদের পাশে থেকেছে কর্তব্যবোধ থেকে।

এ প্রসঙ্গে শিল্পী মুস্তাফা মনোয়ার চ্যানেল আই কর্তৃপক্ষকে ধন্যবাদ জানিয়ে বলেন, কী দিয়ে যে, শুরু করবো তা মাথায় আসছে না। এমন একটা বিরাট সম্মান আমাকে দেয়া হলো আমি জানতামই না যে এটা আমি পেতে পারি। এ সম্মান আমাকে অদ্ভুতভাবে অনুপ্রাণিত করছে আবার। আবার মনে হচ্ছে, আমি নতুন করে টেলিভিশনে গেছি। আজকের এই সম্মান আমার বাকী জীবনে পাথেয় হয়ে রইল।

ফরিদুর রেজা সাগর বলেন, চ্যানেল আই বাংলাদেশের চিরায়ত শিল্প-সংস্কৃতিকেই ধারণ করে। যা আমরা শিখেছি বাংলাদেশ টেলিভিশন থেকে। সেখান থেকে পাওয়া শিক্ষা, আচার আমরা এখনও মেনে চলার চেষ্টা করি। যারা আমাদের টেলিভিশন শিখিয়েছেন তাদের একজন শিল্পী মুস্তাফা মনোয়ার। বাংলাদেশ টেলিভিশনের ৫৮তম প্রতিষ্ঠা বার্ষিকীর প্রাক্কালে এই শিক্ষককে শ্রদ্ধা জানাতে পেরে আমরা আনন্দিত।

শাইখ সিরাজ বলেন, যাদের হাতে বাংলাদেশের শিল্প-সংস্কৃতির বিকাশ তাদের অন্যতম শিল্পী মুস্তাফা মনোয়ার। তিনি আমাদের মনন তৈরি করেছেন। কিংবদন্তী এ শিল্পীকে শ্রদ্ধা জানানোর মধ্য দিয়ে তার শিল্পের আলোয় আমরা নিজেরাও একটু আলোকিত হতে চেয়েছি। অনুষ্ঠানে গুণীজনদের বক্তব্যের পাশাপাশি পাপেট শো’র আয়োজন করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App