×

আন্তর্জাতিক

ইউক্রেনে ৪৫ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ অনুমোদন যুক্তরাষ্ট্রের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২২, ০৬:২৭ পিএম

ইউক্রেনে ৪৫ বিলিয়ন ডলারের সহায়তা প্যাকেজ অনুমোদন যুক্তরাষ্ট্রের

ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদ ইউক্রেনের জন্য ৪৫ বিলিয়ন মার্কিন ডলারের সহায়তা প্যাকেজের চূড়ান্ত অনুমোদন দিয়েছে । এক দশমিক ৬৬ ট্রিলিয়ন মার্কিন ডলারের সরকারি তহবিলের অংশ হিসেবে এ অনুমোদন দিয়েছে মার্কিন আইনসভার নিম্নকক্ষ।

মার্কিন আইনসভার উভয় কক্ষ থেকে ছাড় পাওয়ায় বিলটি এখন স্বাক্ষরের জন্য প্রেসিডেন্ট জো বাইডেনের কাছে পাঠানো হয়েছে। খবর আলজাজিরার।

এক টুইটবার্তায় মার্কিন কংগ্রেস ও উভয় দলের নেতাদের ধন্যবাদ জানিয়েছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেন, এ যুদ্ধে ইউক্রেনীয়দের পাশে মার্কিন নাগরিকদের থাকা ‘গুরুত্বপূর্ণ’।

গত বুধবার পোল্যান্ড হয়ে যুক্তরাষ্ট্র যান জেলেনস্কি। গত ফেব্রুয়ারিতে ইউক্রেনে রুশ হামলা শুরুর পর জেলেনস্কি প্রথম বিদেশ সফর করেন।

জেলেনস্কির ওয়াশিংটন সফরকালে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ইউক্রেনের জন্য ১৮৫ কোটি ডলারের নতুন সহায়তা প্যাকেজের ঘোষণা দেওয়া হয়েছে। এই প্যাকেজের আওতায় ইউক্রেনকে অত্যাধুনিক প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষাব্যবস্থা দিচ্ছে ওয়াশিংটন।

এদিকে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে দীর্ঘমেয়াদি যুদ্ধের জন্য প্রস্তুত এবং পূর্বাঞ্চলীয় ডনবাসে রাশিয়ার বিজয়ে এই যুদ্ধ থামবে না বলে সতর্ক করেছে যুক্তরাষ্ট্র। মার্কিন গোয়েন্দা প্রধান আভরিল হেইনেস এমন সতর্কবার্তা উচ্চারণ করেছেন।

ন্যাশনাল ইন্টেলিজেন্স-এর প্রধান আভরিল হেইনেস সিনেটের এক শুনানিতে বলেছেন, আগামী কয়েক মাসে রাশিয়ার সামরিক কর্মকাণ্ড বাড়তে পারে এবং তা আরও অনিশ্চয়তার দিকে অগ্রসর হতে পারে। চলমান প্রবণতা পুতিনকে আরও কঠোর পথে ধাবিত করছে।

তিনি জানান, রাশিয়া মলদোভার বিচ্ছিন্নতাবাদী অঞ্চল ট্রান্সনিস্ট্রিয়ার সঙ্গে একটি স্থল করিডোর স্থাপন করতে চাইতে পারে। পরিস্থিতির আলোকে রাশিয়াতে এমনকি মার্শাল ল জারিরও ঘোষণা দিতে পারেন পুতিন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App