×

খেলা

আবারো বিশ্বকাপ ফাইনাল খেলাতে ২ লাখ আবেদন সংগ্রহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ ডিসেম্বর ২০২২, ০৯:০০ এএম

আবারো বিশ্বকাপ ফাইনাল খেলাতে ২ লাখ আবেদন সংগ্রহ

ফাইল ছবি

২০২২-এ কাতারে ফিফা বিশ্বকাপের ফাইনাল ফ্রান্সের বিপক্ষে খেলেছে আর্জেন্টিনা। নির্ধারিত সময়ে ২-২ গোলের সমতা, অতিরিক্ত সময়ে আরও একটি করে গোলের পর টাইব্রেকারে ৪-২ গোলে শিরোপা জিতেছে আর্জেন্টিনা। দুই দলের ওই ম্যাচকে বিশ্বকাপ ইতিহাসের সেরা বলেই ধরা হচ্ছে।

তবে রোমাঞ্চিত ওই ফাইনাল নিয়ে বিতর্কও আছে। যে বিতর্কে ঘি ঢেলে চলেছেন ফরাসি ভক্তরা। তাদের মতে, আর্জেন্টিনার প্রথম ও শেষ গোলটি ‘অনৈতিক’। ডি’ মারিয়া ডাইভ দিয়ে পেনাল্টি আদায় করেছেন। যা থেকে আর্জেন্টিনা প্রথম গোলটি পেয়েছে বলে দাবি করছেন তারা। খবর স্পোর্টস বাইবেলের।

লিওনেল মেসি ওই পেনাল্টি থেকে গোল করার পর অতিরিক্ত সময়ে ডান পায়ের আলতো শটে এক গোল করেন। লওতারো মার্টিনেজ প্রথমে শট নিয়েছিলেন যা থেকে গোল পেতে পারতো আর্জেন্টিনা। তার ওই শট নেয়ার সময়ই উল্লাস করতে গিয়ে মাঠে ঢুকে পড়েন আর্জেন্টিনার বেঞ্চে থাকা ফুটবলাররা। মেসি শট নিয়ে জালে বল পাঠানোর সময়ও মাঠে ছিলেন তারা। নিয়ম অনুযায়ী, যেটি গোল নয় বলে দাবি করছেন ভক্তরা। সেজন্য তারা ফুটবলের সর্বোচ্চ সংস্থা ফিফার কাছে ম্যাচটি পুনরায় আয়োজন করার দাবি করেছে। তাদের দাবি যৌক্তিক, এটা প্রমাণ করতে স্বাক্ষর সম্বলিত দুই হাজার আবেদন সংগ্রহ করেছে তারা।

ফাইনালে খেলে শিরোপা নিয়ে বুয়েন্স এইরেসে উদযাপন করছেন আর্জেন্টিনার খেলোয়াড়রা। দেশটির ভক্তরা মেতেছেন আনন্দে-উচ্ছ্বাসে। ফ্রান্স ফেডারেশন বা বড় কোনো বিশ্লেষকও গোল দুটি ‘অনৈতিক’ বলে দাবি করিনি। আবেদন সংগ্রহ করা ফ্রান্স ভক্তদের নিশ্চয় অজানা নয় যে, পুনরায় ফাইনাল মাঠে গড়াবে না। তারপরও নিজেদের সান্ত্বনা দিতে কিংবা আর্জেন্টিনার শিরোপা জয় ‘বিতর্কিত’ এটা দাঁড় করাতেই হয়তো তাদের এই পিটিশন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App