×

বিনোদন

সারা জাবীনের একক চিত্রপ্রদর্শনী শুক্রবার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০২২, ০৩:৩২ এএম

সারা জাবীনের একক চিত্রপ্রদর্শনী শুক্রবার

সারা জাবীন

সারা জাবীনের একক চিত্রপ্রদর্শনী শুক্রবার

বিভিন্ন ধারার ৫৯টি শিল্পকর্ম নিয়ে শুরু হচ্ছে সারা জাবীনের একক চিত্রপ্রর্দশনী। শুক্রবার (২২ ডিসেম্বর) রাজধানীর খিলগাঁও চৌরাস্তা ‘রেমেনেসেন্স অব ৮২৪/এ’ শিরোনামের এ প্রদর্শনী চলবে ২৬ ডিসেম্বর সোমবার পর্যন্ত। প্রদর্শনী চলবে প্রতিদিন দুপুর ৩টা থেকে রাত ৯টা।

মাল্টিডিসিপ্লিনারি শিল্পচর্চাকারী সারা জাবীন ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদ থেকে ড্রইং এবং পেইন্টিং বিষয়ে (২০১৯) প্রাতিষ্ঠানিক শিক্ষা গ্রহণ করেন। শিক্ষাজীবন থেকেই শিল্পের প্রতি অনুরাগ থেকে নিত্যনতুন মাধ্যমের প্রতি সারা জাবীনের আগ্রহ। তার কাজে ব্যক্তিগত জীবনের দর্শন, মানুষের সহজাত চারিত্রিক আচরণ এবং স্মৃতিকেন্দ্রিক উপস্থাপন স্পষ্ট ফুটে ওঠে। সাম্প্রতিক সময়ে সারা বৃত্ত আর্ট ট্রাস্টের সঙ্গে সম্পৃক্ত হয়ে জার্মানির ক্যাসেলে ডকুমেন্টা ফিফটিনে অংশগ্রহণ করেন। এছাড়াও বাংলাদেশ শিল্পকলা একাডেমি আয়োজিত নবীন ও জাতীয় শিল্প প্রদর্শনীতে অংশ নিয়েছেন।

‘রেমেনেসেন্স অব ৮২৪/এ’তার প্রথম একক প্রদর্শনী, এটি একটি স্থান নির্ভর প্রদর্শনী। কাগজে কলমে ৮২৪/এ বাড়িটি ৬০ বছরের পুরনো। যেখানে তার শৈশব কেটেছে। বাড়িটির আনাচে-কানাচে, দৈনন্দিন জীবনে ব্যবহারিক বিভিন্ন বস্তুর সাথে স্বভাবসুলভ সম্পর্ক গড়ে উঠেছে প্রতিনিয়ত। কিন্তু প্রদর্শনীতে এই বাড়ির গল্পকে ছাপিয়ে বাড়ির মানুষের এবং কিছু বস্তুর সাথে ‘সারা’র স্মৃতি এবং সম্পর্কের কথা উঠে এসেছে ভিন্ন ভিন্ন উপস্থাপনে। কখনো সেই সকল বস্তুকে স্পর্শ করে উপলদ্ধি গুলোর আদান প্রদানের মাধ্যমে বিমূর্ত অনুভব আরো পূর্ণতা দেয়ার চেষ্টা করেছে। জ্ঞান হবার সঙ্গে সঙ্গে সেইসব সম্পর্ক ধীরে ধীরে গভীর হয়ে উঠেছে।

প্রবীণদের কাছে শোনা রূপকথার মত গল্পগুলোর সঙ্গে সখ্যতা গড়ে উঠেছে এবং সেই সকল সাদাকালো সময়গুলো আলোকিত আবেগরূপে উপস্থিত হয়েছে সারাহ’র কাজে। পুরনো ছবির এলবামগুলো নতুন নতুন কম্পোজিশনের ধারনা দিয়েছে রক্ষণশীল পরিবারের কথা মাথায় রেখে, সারাহ’র ভাষ্য মতে, সেগুলো ‘সুখছবি। বিভিন্ন সময়ে মায়ের অনুভূতিগুলো লিপিবদ্ধ করার চেষ্টা করেছে সুঁই সূতোয় এবং মসলিন কাপড়ে। সর্বোপরি শিল্পকর্মগুলো সম্মেলিতভাবে একটি স্থান নির্ভর স্থানিক উপস্থাপন হিসেবে গণ্য করা যায়, যা একটি সাদা চৌকোন প্রতিষ্ঠিত ঘোষিত গ্যালারীতে সারার অনুভূতি এবং প্রদর্শনীটির স্বার্থকতার ব্যত্যয় ঘটতে পারতো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App