×

আন্তর্জাতিক

যুদ্ধ নয়, পুতিনও শান্তি চান

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০২২, ১২:৪৬ পিএম

যুদ্ধ নয়, পুতিনও শান্তি চান

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। ফাইল ছবি

সামরিক সংঘর্ষ চালিয়ে যাওয়া আমাদের লক্ষ্য নয় বরং এই যুদ্ধের অবসান ঘটানো আমাদের লক্ষ্য বলে মন্তব্য করেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। স্থানীয় সময় বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) তিনি এ মন্তব্য করেন। খবর-রয়টার্সের

পুতিন বলেছেন, ইউক্রেইনে যুদ্ধের অবসান চায় তার দেশ। আর সব সশস্ত্র সংঘাতই শেষ হয় কূটনৈতিক আলোচনার মধ্য দিয়ে। সামরিক সংঘাতের চলন্ত চাকা ঘোরানো আমাদের লক্ষ্য নয়। বরং যুদ্ধ শেষ করাটাই লক্ষ্য। আমরা এ যুদ্ধ শেষ করার জন্য সংগ্রাম চালিয়ে যাব। তা যত তাড়াতাড়ি হয় সেটি অবশ্যই মঙ্গল।

ইউক্রেইনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির যুক্তরাষ্ট্র সফরের পরদিন পুতিন সাংবাদিকদের বলেন, আমি বহুবার বলেছি: বৈরিতা বেড়ে গেলে তা অহেতুক ক্ষয়ক্ষতি ডেকে আনে।

রাশিয়া লাগাতার বলে আসছে তারা আলোচনার দ্বার উন্মুক্ত রেখেছে। কিন্তু ইউক্রেইন এবং যুক্তরাষ্ট্র বিষয়টি নিয়ে সন্দিহান। তাদের ধারণা, ইউক্রেইনে ১০ মাসের যুদ্ধে কয়েকদফায় পরাজয় এবং পিছু হটার পর রাশিয়া আলোচনার নামে কালক্ষেপণ করতে চাইছে।

রাশিয়া বলছে, ইউক্রেইন আলোচনা করতে অস্বীকৃতি জানাচ্ছে। আর কিইভ বলছে, রাশিয়াকে হামলা বন্ধ করতে হবে এবং তাদের ভূখন্ড ছেড়ে দিতে হবে।

অবশ্য পুতিনের বক্তব্যে বিপরীতে হোয়াইট হাউসের মুখপাত্র জন কিরবি বলেছেন, গত ২৪ ফেব্রুয়ারি শুরু হওয়া ইউক্রেন যুদ্ধের সমাপ্তির জন্য আলোচনায় পুতিন কোনো ইঙ্গিতই দেখাননি। অনলাইন ব্রিফিংয়ে কথা বলার সময় কিরবি সাংবাদিকদের বলেন, ‘(পুতিনের মন্তব্য তার পদক্ষেপের) পুরোপুরি বিপরীত।’

তার ভাষায়, ‘তিনি (পুতিন) স্থল ও আকাশপথে যেসব হামলা করছেন তা এমন একজন ব্যক্তিকে আমাদের সামনে তুলে ধরছে যিনি ইউক্রেনের জনগণের ওপর সহিংসতা চালিয়ে যেতে চান এবং যুদ্ধ আরও বাড়াতে চান।’

কিরবি পুনর্ব্যক্ত করেন, প্রেসিডেন্ট বাইডেন পুতিনের সঙ্গে আলোচনার জন্য উন্মুক্ত রয়েছেন। তবে সেটি কেবল তখনই হবে যখন রাশিয়ান নেতা ‘আলোচনার বিষয়ে গুরুত্ব দেখাবেন’।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App