×

খেলা

মেসির মেয়াদ বাড়াতে পিএসজির তোড়জোড়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০২২, ১২:০১ পিএম

মেসির মেয়াদ বাড়াতে পিএসজির তোড়জোড়

ছবি: সংগৃহীত

মেসির মেয়াদ বাড়াতে পিএসজির তোড়জোড়

ফাইল ছবি

পিএসজির সঙ্গে মেসির চুক্তির মেয়াদ ২০২৩ সালের জুন পর্যন্ত। তবে কাতার বিশ্বকাপে অসাধারণ পারফরম্যান্স দেখিয়ে দলকে চ্যাম্পিয়ন করায় লিওনেল মেসির সঙ্গে নতুন চুক্তি করতে তোড়জোড় শুরু করে দিয়েছিল পিএসজি। এবার বিশ্বকাপ জয় করে দেশে ফিরে বিজয় উৎসবের মাঝেই পিএসজির সঙ্গে মৌখিকভাবে চুক্তি বাড়ানোর ঘোষণা দিয়েছেন মেসি। পাশাপাশি আর্জেন্টিনাকে শিরোপা উপহার দেয়ার নেপথ্য কারিগর মেসিকে নিজ দেশের ঐতিহ্যবাহী স্টেডিয়াম মারাকানায় আমন্ত্রণ জানিয়েছে ব্রাজিলিয়ানরা।

পিএসজি ২০২৪ সাল পর্যন্ত মেসিকে দলে রেখে দিতে চায় বলে জানিয়েছে ফরাসি গণমাধ্যম। বিশ্বকাপের আগে গুঞ্জন শোনা যাচ্ছিল পিএসজি ছাড়তে পারেন এই তারকা। সাবেক ক্লাব বার্সেলোনাও তাকে দলে ভেড়াতে আগ্রহ দেখিয়েছিল। বিশ্বকাপের আগে মেসি জানিয়েছিলেন এখন ক্লাব নিয়ে ভাবছেন না তিনি। আপাতত নজর বিশ্বকাপের দিকে। বিশ্বকাপ জয়ের পর এখন আরো এক মৌসুম খেলবেন পিএসজির হয়ে।

বিশ্বকাপের মাঝেও গুজব ছড়িয়েছিল মেসি পাড়ি জমাতে পারেন যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের ক্লাবে। কিন্তু বিশ্বকাপের পর বদলে গেছে সব সমীকরণ। ৩৫ বছরে এসেও এই তারকা আছেন দারুণ ফর্মে। গোল করছেন, গোল করাচ্ছেন। এই ছন্দ নিয়েই ইউরোপের শীর্ষ পর্যায়ে ফুটবল খেলে যেতে চান। ফরাসি সংবাদমাধ্যম লা পারিসিয়ান বলছে, ২০২৪ সাল পর্যন্ত পিএসজির সঙ্গে চুক্তি বাড়াতে যাচ্ছেন লিওনেল মেসি। এ বিষয়ে দুপক্ষই মৌখিক সম্মতিতে পৌঁছেছে বলে জানা গেছে। তাদের দাবি বিশ্বকাপ চলাকালীনই মেসির সঙ্গে আলোচনা সেরে নিয়েছে ক্লাবটি। আরো এক বছরের জন্য চুক্তির মেয়াদ বাড়াতে নাকি রাজিও হয়েছেন আর্জেন্টাইন অধিনায়ক।

মেসি এখন আছেন তার দেশ আর্জেন্টিনায়। বিশ্বকাপ জয়ের মুহূর্তগুলো উপভোগ করছেন। খুব শিগগিরই পিএসজিতে ফিরবেন বিশ্বকাপ জয়ী মহাতারকা। ফরাসি গণমাধ্যম জানাচ্ছে মেসি ফিরলেই তার সঙ্গে চূড়ান্ত আলোচনায় বসবেন পিএসজি সভাপতি নাসের আল খেলাইফি। লিওনেল মেসির বাবা হোর্হে মেসি। যিনি মেসির এজেন্ট হিসেবেও কাজ করেন। গত কয়েক মাস চুক্তির বিষয়ে পিএসজির স্পোর্টিং ডিরেক্টর লুইস ক্যাম্পোস এবং চেয়ারম্যান নাসের আল খেলাইফির সঙ্গে চুক্তির বিষয়ে আলাপ-আলোচনা করে আসছিলেন তিনি।

এদিকে মেসিকে ব্রাজিলে আমন্ত্রণ জানানো হয়েছে। ফুটবল মাঠে আর্জেন্টিনা ও ব্রাজিলকে চির প্রতিদ্ব›দ্বী ভাবা হলেও বিশ্বকাপে লিওনেল মেসির নেতৃত্বে আলবিসেলেস্তারা বিশ্বকাপ জয়ের পর সেলেসাওদের অভিনন্দন ঠিকই পেয়েছে। এমনকি আর্জেন্টিনাকে শিরোপা উপহার দেয়ার নেপথ্য কারিগর মেসিকে নিজ দেশের ঐতিহ্যবাহী স্টেডিয়াম মারাকানায় আমন্ত্রণ জানিয়েছে ব্রাজিলিয়ানরা। কিংবদন্তি মেসির পায়ের ছাপ তারা সংরক্ষণ করতে চাইছে। মারাকানা স্টেডিয়ামের হল অব ফেমে কিংবদন্তি বেশ কয়েকজন ফুটবলারেরই পায়ের ছাপ সংরক্ষিত আছে। যাদের মধ্যে আছেন ব্রাজিলের পেলে, রিভেলিনো, গারিঞ্চা, পর্তুগালের ইউসেবিও, জার্মানির ফ্রাঞ্জ বেকেনবাওয়ার, রোনালদো নাজারিও, চিলির এলিয়াস ফিগুয়েরোয়া, সার্বিয়ার দিয়ান পেটকোভিচ। সেই তালিকায় এবার মেসিকেও যুক্ত করার জন্য পায়ের ছাপ দিয়ে যাওয়ার আমন্ত্রণ জানিয়ে এরই মধ্যে আর্জেন্টাইন ফুটবল এসোসিয়েশনের (এএফএ) কাছে চিঠি পাঠিয়েছে মারাকানা স্টেডিয়ামের রক্ষণাবেক্ষণ কাজে নিয়োজিত ব্রাজিলের সরকারি সংস্থা স্পোর্টস সুপারিনটেনডেন্ট।

কাতার বিশ্বকাপের ফাইনালে ফ্রান্সকে পেনাল্টিতে ৪-২ গোলে হারিয়ে শিরোপা জয় করে আর্জেন্টিনা। বর্ণাঢ্য ক্যারিয়ারে এটাই মেসির প্রথম বিশ্বকাপ শিরোপা। এর আগে ২০২১ সালে কোপা আমেরিকার ফাইনালে ব্রাজিলকে হারিয়ে শিরোপা জয় করেছিল আর্জেন্টিনা।

সংস্থাটির সভাপতি আদ্রিয়ানো সান্তোস বলেন, ‘মেসি এরই মধ্যে নিজেকে অন্য উচ্চতায় নিয়ে গেছেন। তিনি ফুটবল মাঠে নিজের গুরুত্ব প্রমাণ করেছেন। তিনি ফুটবল ইতিহাসেরই অংশ। মারাকানায় তার পায়ের ছাপ রাখার মধ্য দিয়ে সম্মান জানানো হবে। মেসি বল পায়ে অসামান্য প্রতিভাবান একজন ফুটবলার। আর এ কারণেই মেসির প্রতি শ্রদ্ধা জানাতে চায় মারাকানাও।’ ঐতিহাসিক মারাকানা স্টেডিয়ামে এর আগে ১৯৫০ ও ২০১৪ সালের বিশ্বকাপ ফাইনাল অনুষ্ঠিত হয়েছে। কোপা ২০২১ সালের কোপা আমেরিকার ফাইনালও এই মাঠেই অনুষ্ঠিত হয়েছিল।

অপরদিকে ৩৬ বছর পর দেশকে বিশ্বকাপ শিরোপা এনে দেয়ার সম্মানার্থে এমন অর্জন স্মৃতিতে ধরে রাখতে মেসির প্রতিকৃতি আর্জেন্টিনার মুদ্রায় ছাপানোর প্রস্তাব দিয়েছে দেশটির অর্থ মন্ত্রণালয়। যেখানে মুদ্রার সম্মুখ অংশে থাকবে মেসির ছবি। আর অপর পৃষ্ঠে আলবিসেলেস্তাদের বিশ্বকাপ জয়ের উদযাপনের সাথে থাকবে তাদের কোচ লিওনেল স্কালোনির নামও। তবে দেশটির অর্থ মন্ত্রণালয় বলছে শুধু বিশ্বকাপ জয়ই নয়, মেসির সামগ্রিক অর্জনকে সম্মান জানিয়েই এমন প্রস্তাবনা তাদের। এর আগে ১৯৭৮ সালে আর্জেন্টিনার প্রথম বিশ্বকাপ জয়ের পর বাণিজ্যিকভাবে বাজারে বিশেষ মুদ্রা ছাড়ে কেন্দ্রীয় ব্যাংক। এছাড়া মেসিদের বিশ্বকাপ জয়ী কোচ লিওনেল স্কালোনির নামে শিগগিরই তার গ্রামে এক রাস্তার নামকরণ হবে। কমিউনিটি প্রেসিডেন্ট দানিয়েল কুয়াকুয়ারিনি এ ঘোষণা দেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App