×

খেলা

বিশ্বকাপ জিতেও ২ নম্বরে আর্জেন্টিনা!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০২২, ০৬:৩৯ পিএম

বিশ্বকাপ জিতেও ২ নম্বরে আর্জেন্টিনা!

বিশ্বকাপ হাতে মেসিদের উদযাপন। ফাইল ছবি

বিশ্বকাপ জিতেও ফিফার র‌্যাংকিংয়ে ১ নম্বর দল হতে পারেনি আর্জেন্টিনা। আছে দ্বিতীয় স্থানে। অপরদিকে, কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েও ১ নম্বরে আছে ব্রাজিল। কিন্তু বিশ্বকাপ জেতার পরেও কেন সেরা দল হতে পারলো না আর্জেন্টিনা?

আর্জেন্টিনার শীর্ষে পৌঁছাতে না পারার নেপথ্যে একমাত্র কারণ পয়েন্ট। বিশ্বকাপ শুরুর আগে আর্জেন্টিনা ছিলো ৩ নম্বরে। তখন মেসিদের পয়েন্ট ছিল ১৭৭৩.৮৮। সে সময়ও ব্রাজিল শীর্ষে ছিল। নেইমারদের পয়েন্ট ছিল ১৮৪১.৩। দ্বিতীয় স্থানে ১৮১৬.৭১ পয়েন্ট নিয়ে ছিল বেলজিয়াম। খবর জি নিউজের।

বিশ্বকাপ জেতায় ৬৪.৫০ পয়েন্ট বেড়েছে আর্জেন্টিনার। ফলে এখন তাদের পয়েন্ট ১৮৩৮.৩৮। কিন্তু কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিলেও ব্রাজিলের পয়েন্ট কমেছে মাত্র ০.৫৩। তার ফলে ১৮৪০.৭৭ পয়েন্ট নিয়ে এখনও শীর্ষে রয়েছে ব্রাজিল। কিন্তু বেলজিয়াম গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়ায় তাদের পয়েন্ট অনেকটাই কমেছে। ১৭৮১.৩ পয়েন্ট নিয়ে ৪ নম্বরে তারা। তাই বেলজিয়ামকে টপকে গেছে আর্জেন্টিনা।

বিশ্বকাপে রানার্সআপ এমবাপ্পেরা ১৮২৩.৩৯ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে আছেন। কোয়ার্টার ফাইনালে হেরে গেলেও ফিফার ক্রমতালিকায় পঞ্চম স্থান ধরে রেখেছে ইংল্যান্ড। হ্যারি কেনদের সংগ্রহ ১৭৭৪.১৭ পয়েন্ট।

প্রথম ১০টি দেশের মধ্যে রয়েছে যথাক্রমে নেদারল্যান্ডস, ক্রোয়েশিয়া, ইতালি, পর্তুগাল ও স্পেন। বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে হেরে যাওয়া নেদারল্যান্ডস ২ ধাপ এগিয়ে এসেছে। তৃতীয় স্থান পাওয়া ক্রোয়েশিয়া এগিয়ে এসেছে ৫ ধাপ।

বিশ্বকাপের যোগ্যতাই অর্জন করতে না পারা ইতালি মাত্র ২ ধাপ পিছিয়ে ৮ নম্বরে রয়েছে। পর্তুগাল আগের মতোই নবম স্থান ধরে রেখেছে। ৩ ধাপ নেমে ১০ নম্বরে রয়েছে বিশ্বকাপের প্রি-কোয়ার্টার ফাইনালে বিদায় নেয়া স্পেন।

ক্রমতালিকায় সব থেকে উন্নতি হয়েছে মরক্কো ও অস্ট্রেলিয়ার। এবারের বিশ্বকাপে ফুটবলপ্রেমীদের মন জিতে নেওয়া মরক্কো ১১ ধাপ উঠে ক্রমতালিকার একাদশ স্থানে রয়েছে। অস্ট্রেলিয়াও ১১ ধাপ উঠে নতুন ক্রমতালিকার ২৭ নম্বরে জায়গা পেয়েছে।

সব থেকে খারাপ অবস্থা বিশ্বকাপ আয়োজক কাতার ও কানাডার। এ দুই দেশের সব থেকে বেশি অবনতি হয়েছে। দুই দলই নেমে গেছে ১২ ধাপ করে। কানাডা রয়েছে ফিফার ক্রমতালিকার ৫৩ নম্বরে আর কাতার ৬২ নম্বরে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App