×

আন্তর্জাতিক

ডোনেৎস্কে ইউক্রেনের গোলাবর্ষণে সাবেক উপপ্রধানমন্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০২২, ১২:৩৩ এএম

ডোনেৎস্কে ইউক্রেনের গোলাবর্ষণে সাবেক উপপ্রধানমন্ত্রী

সাবেক রুশ উপপ্রধানমন্ত্রী দিমিত্রি রোগোজিন

দক্ষিণের খেরসনের পর এবার পূর্ব সীমান্তের ডোনেৎস্ক। রুশ সেনাদের হাত থেকে অধিকৃত অঞ্চল ছিনিয়ে নিতে নতুন করে অভিযানে নেমেছে ইউক্রেনীয় সেনারা। রাজধানী কিয়েভে ধারাবাহিক রুশ ক্ষেপণাস্ত্র ও ড্রোন হামলার মধ্যেই বুধবার ডোনেৎস্কে হামলা করেছে ভলোদিমির জেলেনস্কির বাহিনী। সেখানে ইউক্রেনীয় সেনার গোলাবর্ষণে গুরুতর জখম হয়েছেন রুশ প্রশাসনের দুই উচ্চপদস্থ কর্মকর্তা।

ডোনেৎস্কের একটি হোটেলে বৈঠক করছিলেন, রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের অন্যতম উপদেষ্টা তথা দেশটির সাবেক উপপ্রধানমন্ত্রী দিমিত্রি রোগোজিন। তখন হঠাৎ আছড়ে পড়ে ইউক্রেনীয় সেনার গোলা। গুরুতর জখম হন রোগোজিন ও মস্কো স্বীকৃত ‘সার্বভৌম’ ডোনেৎস্ক পিপল্‌স রিপাবলিকের মুখ্য প্রশাসক ভিতালি খোটসেঙ্কো। খবর আনন্দবাজার পত্রিকার।

বুধবারই রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে আন্তর্জাতিক দুনিয়ার কাছে অস্ত্র-সাহায্যের আবেদন জানাতে আমেরিকা সফরে গিয়েছেন জ়েলেনস্কি। তাঁর অনুপস্থিতির মধ্যে ইউক্রেন সেনার এই প্রত্যাঘাত সামরিক দৃষ্টিকোণ থেকে তাৎপর্যপূর্ণ। রুশ অধিকৃত ডনেৎস্ক অঞ্চলের সামরিক উপদেষ্টার দায়িত্বে ছিলেন প্রাক্তন উপপ্রধানমন্ত্রী রোগোজিন।

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণার আগেই রুশ জনগোষ্ঠী অধ্যুষিত ডোনেৎস্ক ও লুহানস্ক (একসঙ্গে এই দুই অঞ্চলকে ডনবাস উপত্যকা বলা হয়) অঞ্চলকে স্বাধীন রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দিয়েছিলেন পুতিন। গত কয়েক বছর ধরে সেখানে মস্কো-পন্থী সশস্ত্র মিলিশিয়া গোষ্ঠীগুলো সক্রিয়। কিন্তু এখন পর্যন্ত ডনবাসে নিরঙ্কুশ আধিপত্য প্রতিষ্ঠা করতে পারেনি মস্কো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App