×

বিনোদন

ছায়ানটের দুইদিনের সুরেলা সফর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০২২, ০৩:৩২ এএম

ছায়ানটের দুইদিনের সুরেলা সফর

ছায়ানট সংস্কৃতি ভবন মিলনায়তনে অনুষ্ঠিত দুই দিনব্যাপী এবারের শুদ্ধ সংগীত উৎসব

ছায়ানটের দুইদিনের সুরেলা সফর
ছায়ানটের দুইদিনের সুরেলা সফর
ছায়ানটের দুইদিনের সুরেলা সফর
ছায়ানটের দুইদিনের সুরেলা সফর

পৌষের বিকেল থেকে শুরু হয় এই সুরেলা সফর। সুর-তাল আর লয়ের সম্মিলনে সন্ধ্যা পেরিয়ে রাতঅবধি এগিয়ে চলে শাস্ত্রীয় সঙ্গীতাসরটি। ছয় ঘণ্টার পরিবেশনায় ভেসে বেরিয়েছে বিচিত্র রাগ-রাগিনীর সুর। উচ্চাঙ্গের কণ্ঠসঙ্গীতের সমান্তরালে বেজেছে তানপুরার সুর আর তবলার বাদন। তন্ময় হয়ে শ্রোতারা উপভোগ করেছেন হৃদয়ে স্নিগ্ধতা ছড়ানো সে সব পরিবেশনা। এভাবেই স্নিগ্ধতার ছবি এঁকে শুরু হলো ছায়ানট আয়োজিত শুদ্ধসঙ্গীত উৎসব।

নবীন-প্রবীণ শিল্পীদের কণ্ঠ ও যন্ত্রসঙ্গীতে সজ্জিত তিনটি অধিবেশনে সজ্জিত এই সঙ্গীতায়োজনের সূচনা হয় বৃহস্পতিবার। ছায়ানট সংস্কৃতি ভবন মিলনায়তনে অনুষ্ঠিত দুই দিনব্যাপী এবারের শুদ্ধ সংগীত উৎসবটি উৎসর্গ করা হয়েছে ছায়ানটের শিক্ষাগুরু সঙ্গীতগুরু মিথুন দেকে।

সন্ধ্যায় জাতীয় সঙ্গীতের সুরে উৎসবের সূচনা হয়। এরপর স্বাগত কথন ও ধন্যবাদ জানান ছায়ানটের সাধারন সম্পাদক লাইসা আহমদ লিসা। প্রথম দিনের উৎসব শুরু হয় সন্ধ্যায় ৬টায়। শেষ হয় রাত সাড়ে ১০টায়।

এরপর মূলতানি রাগে দলীয়কণ্ঠে খেয়াল পরিবেশন করেন ছায়ানটের শিল্পীরা। এতে শিল্পীদের তবলায় সঙ্গত করেন ইফ্তেখার আলম ডলার। আসরের দ্বিতীয় পরিবেশনায় রাগ পুরিয়ায় কণ্ঠে খেয়াল পরিবেশন করেন ঢাকার শিল্পী দীপ্তি সমদ্দার দীপু। শুদ্ধতার অনন্যতায় শিল্পীর পরিবেশনা মিলনায়তনে বইয়ে দেয় ধ্যানমগ্ন পরিবেশ। এ পর্বে শিল্পীকে তবলায় সঙ্গত করেন প্রশান্ত ভৌমিক, হারমোনিয়ামে অভিজিৎ কুণ্ডু ও তানপুরায় ছিলেন লায়েকা বশীর। এরপর সেতারে খেয়ালের দ্যুতি ছড়ান ঢাকার এবাদুল হক সৈকত। শিল্পীর সাথে তবলায় ছিলেন সুরাজ নিরওয়ান ও তানপুরায় সঙ্গত করেন এম ডি রিদওয়ান রহমান।

অনুষ্ঠানে মারবা রাগে কণ্ঠে ধামার পরিবেশন করে মিলনায়তনে সুরের বৃষ্টি ঝরান সৌমিতা বোস। শিল্পীকে পাখোয়াজে সঙ্গত করেন শুষেণ কুমার রায়। ধ্রুব সরকারের হারমোনিয়ামের সাথে তবলা লহরায় আসরে সুরের ধারা বইয়ে দেন কুমার প্রতিবিম্ব। প্রথম দিনের আসরের শেষ পরিবেশনায় মঞ্চে শুদ্ধতা নিয়ে আসেন পারমিতা মুমু। শুধ্কল্যাণ রাগে কণ্ঠে খেয়াল পরিবেশন করে ব্যাকরণগত সুরপিয়াসিদের স্নাত করে শুদ্ধতার মায়াজাল ছড়িয়ে দেন এই শিল্পী। শিল্পীর সাথে তবলায় ছিলেন গৌতম সরকার ও হারমোনিয়ামে সঙ্গত করেন বিজন চন্দ্র মিস্ত্রী।

শুক্রবার সকাল ৯টায় দ্বিতীয় দিনে বাঁশিতে সুর ছড়াবেন মর্তুজা কবির মুরাদ, গান পরিবেশন করবেন শেখর মণ্ডল, প্রিয়ংকা গোপ, সুম্মিতা দেবনাথ সূচি ও ধ্রুব সরকার। এছাড়াও থাকবে ছায়ানট শিক্ষার্থীদের কণ্ঠসঙ্গীতের বৃন্দ পরিবেশনা।

বিকেলে তৃতীয় অধিবেশনে কণ্ঠসঙ্গীত এবং সেতার ও তবলায় সাজানো যন্ত্রসঙ্গীতের পরিবেশনাসমূহ উপস্থাপন করবেন মো. মনিরুজ্জামান, খায়রুল আনাম শাকিল, রেজোয়ান আলী, অসিত দে, লতিফুন জুলিও, বিপুল কুমার, সুপ্রিয়া দাস, কানিজ হুসনা আহম্মাদী সিম্পী, মিরাজুল জান্নাত সোনিয়া, মৌমিতা হক সেঁজুতি, আফরোজা রুম্পা, প্রিয়ন্ত দেব, সিতাব তাহমিদ, শৌণক দেবনাথ ঋক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App