×

খেলা

কোয়ার্টারে ম্যানইউ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০২২, ১২:৩৫ পিএম

কোয়ার্টারে ম্যানইউ

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপের পর গতকাল রাতে মাঠে নেমেছিল ম্যানচেস্টার ইউনাইটেড। কারবাও কাপের ম্যাচে বার্নলিকে ২-০ গোলে হারিয়ে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে এরিক টেন হ্যাগের দল।

ওল্ড ট্র্যাফোর্ডে ম্যাচের শুরু থেকেই আক্রমণ করে খেলতে থাকে ইউনাইটেড। বার্নলির চেয়ে বল পজিশন, শট, শট অন টার্গেট সবদিকেই এগিয়ে ছিল এরিকসেন-রার্শফোর্ডরা। শুরু থেকে আক্রমণ করে খেললেও ইউনাইটেড প্রথম গোলের দেখা পায় ম্যাচের ২৭ মিনিটে। ওয়ান বিশ্শাকার অ্যাসিস্ট থেকে গোল করে দলকে এগিয়ে দেন ক্রিশ্চিয়ান এরিকসেন। এরপর বার্নলি আক্রমণ করে খেললেও গোলের সুযোগ তৈরি করতে পারেনি। ১-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় রেড ডেভিলরা। বিরতির পর আরো এক গোলের দেখা পায় স্বাগতিকরা। ম্যাচের ৫৭ মিনিটে দ্বিতীয় গোল করেন মার্কাস রাশফোর্ড। এরপর দুই দল আপ্রাণ চেষ্টা করেও গোলের দেখা পাননি। ফলে ২-০ গোলের জয় নিয়েই কারবাও কপের কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করে ম্যানচেস্টার ইউনাইটেড। কারাবাও কাপের শেষ আটে ইউনাইটেডের প্রতিপক্ষ ম্যানচেস্টার সিটি হতে পারে।

বিশ্বকাপ শুরুর আগে প্রিমিয়ার লিগের শেষ ম্যাচে জয় নিয়ে মাঠ ছাড়ে ম্যানইউ। আর্জেন্টাইন আলেহান্দ্রো গারনাচোর শেষ মুহূর্তের গোলে ফুলহ্যামের বিপক্ষে ২-১ গোলের জয় পায় ম্যানচেস্টার ইউনাইটেড। ম্যাচের শুরু থেকে আক্রমণ-পাল্টা আক্রমণে ফুলহ্যামের মাঠে জমে ওঠে লড়াই। ম্যাচের ১৪ মিনিটে ব্রুনো ফার্নান্দেসের পাস থেকে পাওয়া বল স্লাইডে জালে জড়ান এরিকসেন। ম্যানইউর জার্সি গায়ে প্রথম গোল করেন এই তারকা। ১-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় ম্যানচেস্টার। বিরতির পর ম্যাচের ৫৯তম মিনিটে বদলি নামা ড্যানিয়েল জেমস দলকে সমতায় ফেরান। নির্ধারিত সময়ের অতিরিক্ত মিনিটে বতদলি নামা গারনাচোর দুর্দান্ত গোল করে দলকে ২-১ গোলের জয় এনে দেন এই ১৮ বছর বয়সি আর্জেন্টাইন ফরোয়ার্ড।

কারবাও কাপের গত আসরে ইউয়েফা চ্যাম্পিয়ন্স লিগ ও বিশ্ব ক্লাব কাপ চ্যাম্পিয়ন চেলসিকে হারিয়ে শিরোপা ঘরে তুলে লিভারপুল। জমজমাট ফাইনালটি টাইব্রেকারে জিতে নিয়ে ৮ বছর পর এই শিরোপা জিতে অল রেডরা।

ওয়েম্বলি স্টেডিয়ামে নির্ধারিত সময় পর্যন্ত গোলশূন্য থেকে পরে টাইব্রেকারে ১১-১০ ব্যবধানে জিতে নেয় লিভারপুল। প্রথমবার ১৯৬৫ সালে এই শিরোপা জেতে চেলসি। সবশেষ ২০১৬ সালে এ ট্রফি জিতেছিল ইংলিশ জায়ান্টরা। ৮ বছর পর শিরোপা খরা কাটে তাদের। সবমিলিয়ে নবমবারের মতো এই শিরোপা জিতে লিভারপুল। ফাইনাল খেলা চালু হলে দুই দলের লড়াই জমে ওঠে। সোয়ানে সোয়ানে লড়াই করে দুই দলই। সমান তালে খেলতে থাকে। তবে আগে লিড নিতে পারত লিভারপুল। অফসাইডের ফাঁদে পড়ে বাতিল হয়ে যায় লিভারপুলের ডিফেন্ডার জোল মাতিপের গোল।

অন্যদিকে ভিএআরে একই কারণে বাতিল হয় চেলসির কাই হার্ভেটসের গোলও। নির্ধারিত সময় পর্যন্ত কোনো দলই গোলের দেখা না পেলে ম্যাচ গড়ায় এক্সট্রা টাইমে। সেখানে বাজিমাত করে ফেলেছিলেন চেলসির ফরোয়ার্ড রোমেলু লুকাকু। তার গোলে লিড নেয় চেলসি। কিন্তু ভিএআরে সেই গোলটিও বাতিল হলে হতাশ হতে হয় চেলসিকে। এক্সট্রা টাইমেও গোল না হওয়ায় ম্যাচ গড়ায় পেনাল্টি শুটআউটে। সেখানে উত্তেজনাকর টাইব্রেকারটি ১১-১০ ব্যবধানে জিতে নেয় লিভারপুল। টাইব্রেকারে দলের ১০ জনই শট নেয়ার পরেও ব্যবধান তাকে সমান সমান। তবে চেলসি গোলরক্ষক কেপা আরিজাবাল শেষ শটটি মিস করায় জিতে যায় লিভারপুল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App