×

সাহিত্য

‘কালার্স’: ক্যানভাসে নারীর মনোজগতের গল্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ ডিসেম্বর ২০২২, ০৮:৪২ পিএম

‘কালার্স’: ক্যানভাসে নারীর মনোজগতের গল্প

শুক্রবার বিকেলে লালমাটিয়ার শিল্পাঙ্গন গ্যালারিতে শুরু হয় ‘কালার্স’-এর প্রদর্শনী। ছবি: ভোরের কাগজ

‘কালার্স’: ক্যানভাসে নারীর মনোজগতের গল্প

‘কালার্স’-এর একটি বৈশিষ্ট্য শিল্পী দলের সবাই নারী। দেশের নারীদের অগ্রযাত্রা ও বিশেষ করে সৃজনশীল জগতে তাদের অংশগ্রহণ ইতিমধ্যেই সবার প্রশংসা কুড়িয়েছে। ‘কালার্স’ যেন এক ঝাঁক প্রতিশ্রুতিশীল চিত্রশিল্পীর স্বপ্নের রঙ বোনার ক্ষেত্র। যাত্রা শুরুর পর ছয় বছরে এ পর্যন্ত তারা আটটি প্রদর্শনী করেছেন।

শুক্রবার (২৩ ডিসেম্বর) বিকেলে লালমাটিয়ার শিল্পাঙ্গন গ্যালারিতে শুরু হওয়া প্রদর্শনীটি তাদের নবম আসর। দলীয় প্রদর্শনীতে অংশ নেয়া সবাই চারুকলার একই ব্যাচের শিক্ষার্থী ছিলেন। জীবনের প্রয়োজনে রং-তুলি ছেড়ে সবাই ছড়িয়ে গেছিলেন জীবনের অন্য আয়োজনে। এরপর প্রায় ১৬ বছর পর সবাই আবার একসঙ্গে ছবি আঁকা শুরু করেন। জীবনে যে রং-তুলি আবারো রং ছড়াতে শুরু করলো সেই জন্যই তারা গ্রুপের নাম রাখলেন ‘কালার্স’। এই গ্রুপেরই নয়জন শিল্পীর শিল্পকর্ম নিয়ে শুরু হয়েছে ‘কালার্স’-এর প্রদর্শনী।

দলগত প্রদর্শনীটির উদ্বোধন করেন চিত্রশিল্পী ও নাট্যব্যক্তিত্ব আফজাল হোসেন। অনুষ্ঠানে সভাপতির বক্তব্য দেন বরেণ্য শিল্পী বীরেন সোম। স্বাগত বক্তব্য দেন শিল্পাঙ্গনের পরিচালক রুমী নোমান। শুভেচ্ছা বক্তব্য দেন ‘কালার্স’-এর সাধারণ সম্পাদক রিফাত জাহান কান্তা।

এই প্রদর্শনীতে দেখা গেল ফারহানা আফরোজের ছবিতে নারীর মনোজগতের নানা মাত্রার প্রতিফলন, মুক্তি ভৌমিকের ভাস্কর্যে নারী যে অবসর পায় না সেটাই যেন মূর্ত হয়ে উঠেছে তার ‘রেস্ট’ শীর্ষক ভাস্কর্যে। তার কাজে আরো ফুটে উঠেছে শৈশব। প্রকৃতির নিঃসীম রাজ্যের গল্প বলেছেন শায়লা আখতার, রিফাত জাহান কান্তা, রেহানা ইয়াসমিন।

পেইন্টিং, ভাস্কর্যসহ বিভিন্ন মাধ্যমে কালার্সের এই প্রদর্শনীতে স্থান পেয়েছে ৫৭টিরও বেশি শিল্পকর্ম। এর মধ্যে রয়েছে- শায়লা আখতারের ছয়টি চিত্রকর্ম, মুক্তি ভৌমিকের পাঁচটি ভাস্কর্য, মর্জিয়া বেগমের পাঁচটি চিত্রকর্ম, ফারজানা ইসলাম মিল্কীর ১০টা ভাস্কর্য, ফারহানা আফরোজের ১২টি চিত্রকর্ম, রেহানা ইয়াসমিনের পাঁচটি টেরাকোটার কাজ, রেবেকা সুলতানার চারটি চিত্রকর্ম, মনিরা সুলতানার তিনটি মুখোশ, রিফাত জাহান কান্তার সাতটি চিত্রকর্ম।

প্রদর্শনী চলবে ২০২৩ সালের ৫ জানুয়ারি পর্যন্ত। প্রতিদিন বিকেল তিনটা থেকে রাত আটটা পর্যন্ত সবার জন্য দ্বার উন্মুক্ত থাকবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App