×

খেলা

সমতায় ফেরার ছক কষছে টাইগাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০২২, ০৯:০৩ এএম

সমতায় ফেরার ছক কষছে টাইগাররা

ছবি: সংগৃহীত

দুই সিরিজের প্রথম টেস্টে চট্টগ্রামে ভারতের বিপক্ষে জিততে পারেনি বাংলাদেশ। আজ মিরপুরে দ্বিতীয় টেস্টে মুখোমুখি হবে দুদল। বাংলাদেশ সময় সকাল সাড়ে ৯টায় ম্যাচ শুরু হবে। এই ম্যাচ বাংলাদেশ-ভারত দুদলের জন্য বেশ গুরুত্বপূর্ণ। কারণ ম্যাচ দুটি আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ। যেই দলই জিতবে মূল্যবান পয়েন্ট পেয়ে তারা এগিয়ে যাবে। তাই ঢাকা টেস্ট জয়ের ছক কষছে টাইগাররা। ১-০ ব্যবধানে পিছিয়ে থাকা সিরিজে জয় তুলে সমতা ফেরাতে চায় বাংলাদেশ। এবার ভুল করতে চায় না স্বাগতিকরা। ঘরের মাঠে সুযোগগুলো লুফে নিয়ে এগিয়ে যাওয়ার প্রত্যয় লিটন দাস-মুশফিকুর রহিমদের।

এছাড়া ঢাকা টেস্টে অধিনায়ক সাকিব আল হাসানকে পাওয়া নিয়ে সংশয় ছিল। কিন্তু সেই শঙ্কা উড়ে গেছে। ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টে সুস্থ সাকিবকে পাওয়া যাবে। বুধবার (২১ ডিসেম্বর) ম্যাচপূর্ব সংবাদ সম্মেলনে দলের পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড একথা জানিয়েছেন। সেইসঙ্গে চট্টগ্রামে অভিষেকে সেঞ্চুরি করা জাকিরের প্রশংসাও করেছেন এই পেস বোলিং কোচ। সংবাদ সম্মেলনে অ্যালান ডোনাল্ডের কণ্ঠে ছিল আত্মবিশ্বাসের ঝঙ্কার। তিনি বলেন ভারতের বিপক্ষে আমরা জিততে চাই। দ্বিতীয় ইনিংসে আমরা যেভাবে খেলেছি সেটাই হতে পারে সাফল্যের নীলনকশা। এছাড়া বাংলাদেশের বিপক্ষে ওয়ানডে সিরিজের দ্বিতীয় ম্যাচে স্লিপ থেকে এনামুল হক বিজয়ের ক্যাচ নিতে গিয়ে আঙুলের চোটে পড়েন

ভারতের রোহিত শর্মা। এরপর সিরিজের শেষ ওয়ানডে এবং প্রথম টেস্টে দলে ছিলেন না ভারতীয় এই অধিনায়ক। এবার সিরিজের শেষ টেস্ট থেকেও ছিটকে গেলেন তারকা ব্যাটসম্যান রোহিত। ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই) এক বিবৃতি দিয়ে বিষয়টি নিশ্চিত করেছে।

এদিকে, পরিসংখ্যান বলছে ঘরের মাঠে ভারতের বিপক্ষে এখনো কোনো টেস্ট জিততে পারেনি টাইগাররা। এর আগে ২০০০-২০২২ সাল পর্যন্ত সাদা পোশাকে ৯ বার দুদল মুখোমুখি হয়। যেখানে ৭ বারই জিতেছে ভারত। আর বৃষ্টির কারণে ২ বার ড্র হয়েছে। এবার জিতলেই ব্যর্থতার খোলস ভাঙতে পারবে বাংলাদেশ। চট্টগ্রাম টেস্টে দ্বিতীয় ইনিংসে লড়াই করলেও প্রথম ইনিংসের ব্যর্থতায় ভারতের বিপক্ষে ১৮৮ রানে হারতে হয়েছে বাংলাদেশকে।

চট্টগ্রামে প্রথম টেস্টে ভারতের বোলিং আক্রমণ ভুগিয়েছে বাংলাদেশকে। তবে মিরপুরের উইকেট মন্থর। এখানে উইকেটে বাড়তি টার্ন ও বাউন্স থাকবে। সেইসঙ্গে স্পিনারদের জন্য থাকবে বিশেষ সুবিধা। কিন্তু মিরপুরে পেসারদের সাফল্যের জন্য ঘাম ঝরাতে হবে। যাই হোক, সাকিব ফেরায় দলে স্বস্তি ফিরেছে। তিনি গতকাল (বুধবার) সতীর্থদের সঙ্গে অনুশীলনে ছিলেন। গা গরমের জন্য ফুটবল খেলার পর নেটে দীর্ঘক্ষণ ব্যাটিং করেছেন।

এছাড়া ইনজুরি থেকে ফিট হয়ে চট্টগ্রাম টেস্টে দলে ফিরেছিলেন তাসকিন। কিন্তু ওয়ার্ক লোড নিতে পারবেন কিনা সেই ভাবনায় তাকে একাদশে রাখেনি টিম ম্যানেজমেন্ট। ঢাকা টেস্টের জন্য তাকে প্রস্তুত করে দল। আর ওপেনিংয়ে আশার আলো দেখাচ্ছেন জাকির। তিনি নিজের অভিষেক ম্যাচে চমৎকার খেলে সেঞ্চুরি পেয়েছেন। ভারতের তারকা বোলারদের বিপক্ষে কঠিন মানসিকতা দেখিয়ে ১০০ রান করা কম কথা নয়। সাদা পোশাকে ধৈর্যের কঠিন পরীক্ষা দিয়েছেন তিনি। এবার মিরপুরে ব্যাট হাতে লিটন, সাকিব ও মুশফিকরা একটু দেখেশুনে খেলতে পারলেই ভালো করা সম্ভব। আর বোলিং বিভাগে তাইজুল, মিরাজ ও তাসকিন তো আছেই। বুধবার ঢাকা টেস্টের নানা বিষয় নিয়ে হোম অব ক্রিকেট মিরপুরে সংবাদ সম্মেলনে অ্যালান ডোনাল্ড কথা বলেন।

তিনি শুরুতেই সাকিবের বিষয়ে বলেন, সাকিব ভালো আছে। সে বোলিং করবে। এখানে ওয়ানডে চলাকালে হালকা চোট পেয়েছিল। সেখান থেকে সেরে উঠেছে। সে নির্বাচনের জন্য উন্মুক্ত এবং বোলিংও করতে পারবে। সে খেলার অবস্থায় আছে। তাসকিন প্রস্তুত আছে। সর্বশেষ টেস্টেও খেলার জন্য প্রস্তুত ছিল। কিন্তু সেরা অবস্থায় নেই বলে তাকে খেলানো হয়নি। এছাড়া বাংলাদেশের বিপক্ষে মাঠে নামার আগে গতকাল ঐচ্ছিক অনুশীলনে নিজদের ঝালিয়ে নেন বিরাট কোহলি, ঋষভ পন্ত, অক্ষর প্যাটেল, শ্রীকর ভরত, কুলদীপ যাদব, সৌরভ কুমাররা। কোহলি, রাহুল ও পন্তকে দেখা গেছে একাডেমি মাঠে একসঙ্গে নেট করতে। দ্বিতীয় টেস্টে টাইগারদের ছাড় দিতে নারাজ ভারত।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App