×

জাতীয়

শিক্ষার্থীদের মুখোমুখি হুইপ স্বপন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০২২, ০৮:১৯ পিএম

শিক্ষার্থীদের মুখোমুখি হুইপ স্বপন

ছবি: ভোরের কাগজ

# জবাব দিলেন নানা প্রশ্নের

ঢাকায় মেধাবী শিক্ষার্থীদের মুখোমুখি হয়েছেন জাতীয় সংসদের হুইপ ও আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আবু সাঈদ আল মাহমুদ স্বপন। জাতীয় সংসদ ভবনের এলডি হল চত্বরে বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) বিকেলে এ অনুষ্ঠানের আয়োজন করেন তিনি।

অনুষ্ঠানে ঢাকার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে অধ্যায়নরত জয়পুরহাট জেলার নানা শিক্ষার্থীরা তাদের নিজ নিজ এলাকার নানা বিষয় নিয়ে শিক্ষার্থীদের প্রশ্নের উত্তর দেন।

হুইপ স্বপন বলেন, কয়েক বছর পূর্বেও শিক্ষা ব্যবস্থায় আমরা অনেকটাই পিছিয়ে ছিলাম। এর কারণ ছিলো বিরোধিতা, মারামারি, মামলা, হামলা। আমি চেষ্টা করেছি প্রথমেই গ্রাম শহরের মধ্যে একটা সহঅবস্থান গড়ে তোলার। আমরা কখনো বিরোধী দলের সঙ্গেও মারামারিতে জড়াইনি, তাদের কোন ক্ষতি করিনি। আমরা চেয়েছি আমাদের সন্তানরা লেখাপড়া করুক। করোনার কারণে শিক্ষা ব্যবস্থা কিছুটা পিছিয়ে পড়লেও বর্তমানে সেটি এগিয়ে নিতে কাজ করছি। বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ব্যাপারে খুবই আন্তরিক।

স্বপন বলেন, জয়পুরহাটের আধুনিক হাসপাতাল দেশের অন্যান্য হাসপাতাল থেকে অনেক ভালো। এ হাসপাতালকে পাঁচটি উপজেলার পাশাপাশি পাশের জেলার রোগীদেরও চিকিৎসা দিতে হয়, যার কারণে যথেষ্ট চাপ পড়ে। আমাদের আধুনিক হাসপাতালকে ইতোমধ্যে ২৫০ শয্যায় উন্নত করা হয়েছে। ২৫০ শয্যায পূর্নাঙ্গভাবে চালু হলে চিকিৎসা সেবার মান অনেকটাই বেড়ে যাবে।

জয়পুরহাটের মেধাবীদের নিয়ে আপনার ভাবনা কি এমন প্রশ্নের জবাবে আওয়ামী লীগের এই নেতা বলেন, আমরা আমাদের সন্তানদের সুন্দর জীবন দিতে চাই। তারা যে কোন প্রয়োজনে আমাদের কাছে আসবে। আমি জয়পুরহাটের মানুষের খাদেম। আমার সঙ্গে যোগাযোগ করতে সমস্যা হলে নিকটস্থ আওয়ামী লীগ নেতার সঙ্গে যোগাযোগ করলেই হবে। তারা আমাকে বিষয়টা জানালে আমি সর্বাত্মক সহযোগিতা করব। আমি সব সময় শিক্ষার্থীদের সঙ্গে আছি।

জয়পুরহাটে অর্থনৈতিক অঞ্চল হবে কিনা এ প্রশ্নের জবাবে তিনি বলেন, এ বিষয়ে আমি অনেক আগে থেকেই চেষ্টা করেছি। তখন কিছু মানুষ এর বিরোধিতা করে। তারা সরকারি জমি দখল করেছিল। আমরা যখন অর্থনৈতিক অঞ্চল করতে যাই তারা তখন আন্দোলন ও মানববন্ধন করলে পরিবেশ কিছুটা নষ্ট হয়ে যায়। বর্তমানে বৈশ্বিক মন্দা চলছে, এখন হওয়াটা খুবই কঠিন। মন্দাটা একটু ভালো হলে সেখানে অর্থনৈতিক অঞ্চল করার কাজ চালিয়ে যাবো।

তথ্য প্রযুক্তির উন্নয়ন নিয়ে তিনি বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে তথ্যপ্রযুক্তিতে দেশ ব্যাপক এগিয়েছে। জয়পুরহাট পিছিয়ে নেই। আমরা প্রতিটি ইউনিয়নে শেখ কামাল ডিজিটাল সেন্টার করেছি। কিন্তুআমরা সেটা ভালোভাবে ব্যবহার করতে জানিনা। যার কারণে আমাদের সন্তানেরা সেইভাবে তথ্যপ্রযুক্তিতে এগোতে পারছে না। আমরা চেষ্টা করছি কিভাবে আমাদের সন্তানরা তথ্য প্রযুক্তিতে এগিয়ে যেতে পারে।

কৃষকদের সার সংকট নিয়ে স্বপন বলেন, বাংলাদেশে বর্তমানে সারের কোন সংকট নেই। কখন কোন জেলায় কতটুকু সার লাগবে তা সরকার থেকে বরাদ্দ দেয়া আছে। তবে প্রয়োজনের আগে আমরা সার কেনায় কখনো কখনো সংকট তৈরি হয়। এ সুযোগে কিছু ডিলার দাম বাড়িয়ে দেয়। বিরোধী রাজনৈতিক পক্ষের একটি বিরাট অংশ ব্যবসায়ী। যারা সরকারের ভাবমূর্তি ক্ষুন্ন করতেই এই কৃত্রিম সংকট তৈরি করে। আমাদের জেলায়ও একই অবস্থা।

হুইপ বলেন, জনপ্রতিনিধিরা জনগণের দয়ায় নির্বাচিত হয়। জনগণ তাদের ভোট দিয়ে নির্বাচিত করে। সরকারের এমপি, মন্ত্রীরা যেমন সংসদে জবাবদিহিতা করে ঠিক তেমনি প্রতিটি জনপ্রতিনিধির উচিত তার নির্বাচকম-লীর সামনে জবাবদিহি করা। এ কারণেই অনুষ্ঠান আমরা করছি।

অনুষ্ঠানে জয়পুরহাট জেলার জনপ্রতিনিধি, আওয়ামী লীগ, সহযোগী সংগঠনের নেতারাসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের সহ¯্রাধিক শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App