×

আন্তর্জাতিক

মার্কিন কংগ্রেসে ভাষণ দিলেন জেলেনস্কি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০২২, ১১:৫২ এএম

মার্কিন কংগ্রেসে ভাষণ দিলেন জেলেনস্কি

ছবি: সংগৃহীত

গত ২৪ ফেব্রুয়ারি যুদ্ধ শুরুর পর দেশের বাইরে যাননি ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি। যুদ্ধ শুরুর পর প্রথমবারের মতো যুক্তরাষ্ট্র সফরে গেছেন তিনি। এরই মধ্যে তিনি দেশটির কংগ্রেসে গুরুত্বপূর্ণ ভাষণ দিয়েছেন। তুলে ধরেছেন যুদ্ধের নানা দিক।

ভাষণে ইউক্রেনের প্রেসিডেন্ট যুক্তরাষ্ট্র থেকে অব্যাহত আর্থিক সহায়তা চেয়ে বলেন, আপনাদের অর্থ কোনো চ্যারিটি নয়। এটা হচ্ছে বৈশ্বিক গণতন্ত্র ও নিরাপত্তায় বিনিয়োগ। খবর সিএনএনের।

রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা জোরালো করতে জেলেনস্কি কংগ্রেসের সদস্যদের আহ্বান জানিয়ে বলেন, সন্ত্রাসীদের জবাবদিহির আওতায় আনতে হবে। নৃশংস যুদ্ধ চলা সত্ত্বেও চলতি বছর বড়দিন (খ্রিস্ট ধর্মাবলম্বীদের প্রধান উৎসব) উদযাপন করবে ইউক্রেনবাসী। বিদ্যুৎ না থাকলেও নিজেদের প্রতি আমাদের বিশ্বাসের আলো নিভে যাবে না। ইউক্রেন নিরঙ্কুশ বিজয় অর্জন করবে এই বলে জেলেনস্কি তার বক্তব্য শেষ করেন।

সফর শুরুর আগে প্রেসিডেন্ট জেলেনস্কি এক টুইট বার্তায় জানান, তিনি যুক্তরাষ্ট্রের কংগ্রেসেও বক্তৃতা দেবেন। তিনি আশা করেন, এই সফরের মাধ্যমে ইউক্রেনের প্রতিরক্ষা সক্ষমতা আরও শক্তিশালী হবে।

এর আগে হোয়াইট হাউজ জানিয়েছিল, এই সফরের সময় ইউক্রেনকে নিরাপত্তা সহযোগিতা দেওয়ার জন্য একটি বেশ গুরুত্বপূর্ণ নতুন পরিকল্পনা ঘোষণা করবেন দুই দেশের নেতৃবৃন্দ। একজন মার্কিন কর্মকর্তা বলেছেন, এর মধ্যে ইউক্রেনকে অত্যাধুনিক প্যাট্রিয়ট বিমান প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র দেওয়ার কথাও রয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App