×

জাতীয়

বাংলাদেশের সর্বোচ্চ প্রবৃদ্ধি অর্জন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০২২, ০৯:১২ এএম

বাংলাদেশের সর্বোচ্চ প্রবৃদ্ধি অর্জন

ছবি: সংগৃহীত

ইউরোপীয় পরিসংখ্যান সংস্থা, ‘ইউরোস্ট্যাট’ ২০২২ সালের জানুয়ারি-সেপ্টেম্বর সময়ের জন্য ইউরোপীয় ইউনিয়নের পোশাক আমদানির সর্বশেষ পরিসংখ্যান প্রকাশ করেছে বলে জানিয়েছেন বিজিএমইএ এর পরিচালক মো. মহিউদ্দিন রুবেল।

পরিসংখ্যান অনুযায়ী, ২০২১ সালের একই সময়ের তুলনায় উল্লেখিত সময়কালে বাংলাদেশ থেকে ইউরোপীয় ইউনিয়নের পোশাক আমদানি ৪৩.২১% বেড়ে ১৭.৫৬ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে, যেখানে বিশ্ব থেকে তাদের আমদানি ২৭.৮৭% বৃদ্ধি পেয়েছে।

তবে আগের মতোই বাংলাদেশ ২২.৫৬% শেয়ার নিয়ে ইউরোপে পোশাক আমদানিতে দ্বিতীয় বৃহত্তম উৎস এবং চীন ২৯.০৪% শেয়ার নিয়ে শীর্ষে অবস্থানে রয়েছে। ইইউ ২০২২ সালের প্রথম নয় মাসে চীন থেকে ২২.৫৯ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের পোশাক আমদানি করেছে, যেখানে বছরওয়ারী প্রবৃদ্ধি ছিলো ২৫.১৯%।

তৃতীয় বৃহত্তম পোশাক আমদানির উৎস, তুরস্ক থেকে ইইউ এর আমদানি ৯.১৯ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে বছরওয়ারি প্রবৃদ্ধি হয়েছে ১৪.৮৬%। অন্যদিকে, ভারত থেকে ইউরোপীয় ইউনিয়নের আমদানি বেড়েছে ১৫.৮৫%।

ইউরোপীয় ইউনিয়নের শীর্ষ দশ পোশাক সরবরাহকারীর মধ্যে বাংলাদেশ সর্বোচ্চ প্রবৃদ্ধি অর্জন করেছে। উল্লেখযোগ্য প্রবৃদ্ধিসহ অন্যান্য দেশগুলো হলো কম্বোডিয়া ৪১.০৮%, ইন্দোনেশিয়া ৩৩.৪৬% এবং পাকিস্তান ৩০.৭৬%।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App