×

জাতীয়

ফের দূষিত শহরের তালিকার শীর্ষে ঢাকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০২২, ১১:৪২ এএম

ফের দূষিত শহরের তালিকার শীর্ষে ঢাকা

রাজধানী ঢাকার দূষিত বাতাসের একটি চিত্র। ফাইল ছবি

বিশ্বের সবচেয়ে বেশি দূষিত শহরের তালিকায় ১ নম্বরে উঠে এসেছে রাজধানী ঢাকা। একই সঙ্গে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) দ্বিতীয় ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা। এই শহরের স্কোর ২০৮। দেশটির বাণিজ্যিক রাজধানী মুম্বাই একিউআই স্কোর ১৯২ নিয়ে তালিকার তৃতীয় স্থানে আছে। এছাড়া দূষিত বাতাসের শহরের তালিকায় ৪–এ থাকা লাহোরের স্কোর ১৯১, ৫–এ থাকা করাচির স্কোর ১৮৯।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সকাল ৯টার দিকে বাতাসের মান অস্বাস্থ্যকর হওয়ায় এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ২৩৮। এর আগে বুধবার সকাল ৯টার দিকে এয়ার কোয়ালিটি ইনডেক্সে (একিউআই) ঢাকার স্কোর ছিল ৩০৮। এ স্কোর ৩০১-এর বেশি হলে সেই বাতাসকে দুর্যোগপূর্ণ হিসেবে চিহ্নিত করা হয়। সে হিসেবে গতকালের (বুধবার) চেয়ে আজকের ঢাকার বাতাস কিছুটা ভালো।

প্রসঙ্গত, সুইজারল্যান্ডভিত্তিক বায়ুর মান পর্যবেক্ষণকারী প্রযুক্তিপ্রতিষ্ঠান আইকিউ এয়ার-এ তালিকা প্রকাশ করে। প্রতিদিনের বাতাসের মান নিয়ে তৈরি করা একিউআই সূচক একটি নির্দিষ্ট শহরের বাতাস কতটুকু নির্মল বা দূষিত, সে সম্পর্কে মানুষকে তথ্য দেয় এবং তাদের জন্য কোন ধরনের স্বাস্থ্যঝুঁকি তৈরি হতে পারে, তা জানায়।

একিউআই স্কোর ১০০ থেকে ২০০ পর্যন্ত ‘অস্বাস্থ্যকর’ হিসেবে বিবেচিত হয়। একইভাবে একিউআই স্কোর ২০১ থেকে ৩০০ হলে স্বাস্থ্যসতর্কতাসহ জরুরি অবস্থা হিসেবে বিবেচিত হয়। এ অবস্থায় শিশু, প্রবীণ ও অসুস্থ রোগীদের বাড়ির ভেতরে এবং অন্যদের বাড়ির বাইরের কার্যক্রম সীমাবদ্ধ রাখার পরামর্শ দেওয়া হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App