×

পুরনো খবর

থানচিতে বিনা মূল্যে ঔষধ, চিকিৎসা পেলো হাজারো নারী-শিশু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০২২, ০৫:২২ পিএম

থানচিতে বিনা মূল্যে ঔষধ, চিকিৎসা পেলো হাজারো নারী-শিশু

ছবি: ভোরের কাগজ

থানচিতে বিনা মূল্যে ঔষধ, চিকিৎসা পেলো হাজারো নারী-শিশু

বান্দরবানের থানচি উপজেলার বলিপাড়া ও তিন্দু ইউনিয়নে হাজারো নারী শিশু বিনা মূল্যে ঔষধ, চিকিৎসা ও স্বাস্থ্য সেবা পেয়েছে। মূলত এ অঞ্চলের দরিদ্র গ্রামবাসীর জন্য আর্থ-সামাজিক উন্নয়নের উদ্যোগ প্রকল্পের অধীনে ২ দিন ব্যাপি এ সেবা প্রদান করা হয়েছে।

গত ২১-২২ ডিসেম্বর বুধ ও বৃহস্পতিবার দুই দিনব্যাপী বাংলাদেশ স্টিল রি-রোলিং মিল্ড লি: (বিএসআরএম) অর্থায়নের স্থানীয় এনজিও সংস্থা বলিপাড়া নারী কল্যান সমিতি ( বিএনকেএস) উদ্যোগে চিকিৎসা ক্যম্প স্থাপন করা হয়। স্থাপিত ক্যম্পের শুভ উদ্ভোধন করেন উপজেলা পরিষদে নারী ভাইস চেয়ারম্যান নুমেপ্রু মারমা।

ক্যাম্পটির আলোচনা সভার সভাপতিত্ব করেন বলিপাড়া নারী কল্যান সমিতি ( বিএনকেএস) নির্বাহী পরিচালক হ্লাসিংনু মারমা। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা নারী ভাইস চেয়ারম্যান নুমেপ্রু মারমা। অন্যান্যদের মধ্যে ছিলেন প্রেস ক্লাবের সভাপতি মংবোওয়াংচিং মারমা অনুপম, বিএনকেএস এর প্রকল্প পরিচালক পেশল চাকমা, ম্যানেজার ভাননুসিয়াম বম, হিসাব কর্মকর্তা আবামং মারমা, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক চিকিৎসক ডা: সিহাম ইমাম, ডা: মেহারাব উদ্দিন, সিনিয়র স্টাফ নার্স উসাইমে মারমা, উশৈসিং মারমা,বিএনকেএস এর প্যারামেডিক্স উবাথোয়াই মারমা।

চিকিৎসা শেষে আবাসিক চিকিৎসক ডা. সিহাম ইমাম ও ডা. মেহারাব উদ্দিন সাংবাদিকদের জানান, বর্তমান শীত মৌসুমে নারী ও শিশুদের শীতজনিত নিউমোনিয়া রোগী সংখ্যা বেশী এ ছাড়াও পাহাড়ে মানুষের চক্ষু,কান,নাক, দাঁতের ও ভাইরাস জ্বর রোগী ও কম নয়। পাহাড়ে মানুষের অভাব অনটন লেগেই রয়েছে সুতারাং উপযুক্ত সময়ের বিনামূল্যে চিকিৎসা উক্তম।

তিনি আর ও বলেন,আবহাওয়া অধিদফতর জানিয়েছে, এ মাসের শেষ সপ্তাহে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। শীতে নিউমোনিয়ার প্রকোপ বেড়ে যায়। বাংলাদেশে এখনো পাঁচ বছরের কম বয়সী শিশুদের মৃত্যুর প্রধান কারণ নিউমোনিয়া। নিউমোনিয়ার প্রকোপ বাড়ছে। নভেম্বর ও ডিসেম্বর নিউমোনিয়ার মৌসুম। বিএনকেএস তার কর্ম এলাকায় সকলকে সচেতন করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App