×

জাতীয়

জাতিসংঘে ‘মিয়ানমারের পরিস্থিতি’ বিষয়ক প্রস্তাব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০২২, ১১:০৩ এএম

জাতিসংঘে ‘মিয়ানমারের পরিস্থিতি’ বিষয়ক প্রস্তাব

জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। ছবি: সংগৃহীত

রোহিঙ্গা সমস্যা সমাধানে নতুন করে আশার আলো দেখতে শুরু করেছে বাংলাদেশ। প্রথমবারের মতো জাতিসংঘ নিরাপত্তা পরিষদে ‘মিয়ানমারের পরিস্থিতি’ বিষয়ক একটি প্রস্তাব আজ বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) ভোরে গৃহীত হয়েছে।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশ স্থায়ী মিশন জানায়, এতে মিয়ানমারে বিদ্যমান রাজনৈতিক অস্থিতিশীলতা, জরুরি অবস্থা, বন্দি মুক্তিসহ বিভিন্ন বিষয় তুলে ধরে রোহিঙ্গা সমস্যার সমাধানের বিষয়টিকে প্রাধান্য দেয়া হয়। প্রস্তাবের ওপর ভোট আহ্বান করা হলে তা ১২-০ ভোটে অনুমোদিত হয়।

ভোটাভুটি পর্বে এই প্রস্তাবনার বিপক্ষে কোনো সদস্য ভোট অথবা ভেটো দেয়নি।

চীন, ভারত ও রাশিয়া ভোটদানেবিরত ছিল। ভোটদান শেষে সংযুক্ত আরব আমিরাত, ফ্রান্স, মেক্সিকো, গ্যাবন ও নরওয়ে তাদের বক্তব্যে রেজল্যুশনটিতে রোহিঙ্গা সংকটের বিষয়টি অন্তর্ভুক্তি করণের প্রশংসা করে এই সমস্যা সমাধানে নিরাপত্তাপরিষদের জোরালো ভূমিকার দাবি জানান।

যুক্তরাষ্ট্র তার বক্তব্যে প্রস্তাবটি উত্থাপন করার জন্য যুক্তরাজ্যকে ধন্যবাদ জ্ঞাপন করে।

বাংলাদেশ স্থায়ী মিশন জানায়, এই প্রস্তাব রোহিঙ্গা বিষয়ে বাংলাদেশ সরকারের অবস্থানের প্রতি জাতিসংঘের সবচেয়ে ক্ষমতাধর অঙ্গ সংস্থার শক্তিশালী সমর্থনেরই বহিঃপ্রকাশ। রাশিয়া-ইউক্রেন সংকটসহ অন্যান্য বৈশ্বিক চ্যালেঞ্জের প্রেক্ষাপটে গৃহীত রেজল্যুশনটি রোহিঙ্গা সংকটের প্রতি বিশ্ব সম্প্রদায়ের দৃষ্টি আরো সুসংহত করতে সহায়ক হবে বলে আশা করা যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App