×

জাতীয়

জঙ্গি ছিনতাই: তদন্ত প্রতিবেদন ২৬ জানুয়ারি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০২২, ০২:২০ পিএম

জঙ্গি ছিনতাই: তদন্ত প্রতিবেদন ২৬ জানুয়ারি

ছবি: সংগৃহীত

আদালত থেকে মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গিকে ছিনতাইয়ের আলোচিত ঘটনায় কোতোয়ালি থানার সন্ত্রাস বিরোধী আইনের মামলার তদন্ত প্রতিবেদন দাখিল পিছিয়ে আগামী ২৬ জানুয়ারি দিন ধার্য করেছেন আদালত।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) মামলাটির তদন্ত প্রতিবেদন দাখিলের দিন ধার্য ছিল। তবে মামলার তদন্ত কর্মকর্তা কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি) এর পুলিশ পরিদর্শক (নিরস্ত্র) মুহাম্মদ আবুল কালাম আজাদ প্রতিবেদন দাখিল করেননি। তাই ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট ফারাহ দিবা ছন্দার আদালত আগামী ২৬ জানুয়ারি পরবর্তী দিন ধার্য করেন। আদালতে কোতোয়ালি থানার সাধারণ নিবন্ধন শাখা সূত্রে বিষয়টি জানা গেছে।

উল্লেখ্য, ২০ নভেম্বর দুপুর সোয়া ১২ টার দিকে ঢাকার নিম্ন আদালত প্রাঙ্গণ থেকে পুলিশের চোখে স্প্রে মেরে প্রকাশক ফয়সাল আরেফিন দীপন হত্যা মামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত দুই জঙ্গি আনসারুল্লাহ বাংলাটিমের সদস্য আবু সিদ্দিক সোহেল ও মইনুল হাসান শামীমকে ছিনিয়ে নেওয়া হয়। এ ঘটনায় রাতে ২০ জঙ্গিকে আসামি করে মামলা করেন পুলিশ পরিদর্শক জুলহাস উদ্দিন আকন্দ।

মামলার এজাহারে বলা হয়, আসামি মইনুল হাসান শামীম, আবু সিদ্দিক সোহেল, আরাফাত রহমান ও মো. সবুরকে হাজতখানায় নিয়ে যাবার সময় অজ্ঞাত আসামিদের একজন লোহা কাটার যন্ত্র দিয়ে কর্তব্যরত পুলিশ মো. আজাদকে হত্যার উদ্দেশ্য আঘাত করলে মুখে লেগে নাক ও মুখে গুরুতর রক্তাক্ত জখম হন। এরপর সিজেএম কোর্ট গেটের নিরাপত্তাহীকর্মী মো. তারেক জিয়া এগিয়ে আসলে তাখ চোখে পিপার স্প্রে ছিটালে মাটিতে লুটিয়ে পড়েন। এরপর শামীম ও সোহেল মোটরসাইকেলে করে পালিয়ে যায়। তবে বাকি পুলিশরা চলে এসে আরাফাত ও সবুরকে ধরে ফেলে। জব্দ করা হয় একটি মোটরসাইকেলও।

এরপর আটক আরাফাত ও সবুরকে জিঙ্গাসাবাদ করলে জানা যায়, তাদের সংগঠনের সামরিক শাখার নেতা সৈয়দ মোহাম্মদ জিয়াউল হক ওরফে চাকরিচ্যুত মেজর জিয়ার পরিকল্পনা ও নির্দেশ মোতাবেক আসামি আয়মান, সাব্বিরুল হক চৌধুরী, তানভির, রিয়াজুল হক ও ওমর ফারুক ঘটনার দিন আদালতের কার্যক্রম শেষে তাদের ছিনিয়ে নিয়ে যাবে। পরিকল্পনা মতে দুটি মোটরসাইকেলে ৫-৬ জন আনসার আল ইসলামের সদস্য ও অজ্ঞাতনামা আরো ১০-১২ জন জঙ্গি আদালত চত্বরের আশপাশে অবস্থান নিয়ে আসামি ছিনতাইয়ের ঘটনা ঘটায়। তাই আসামিদের বিরুদ্ধে সন্ত্রাস বিরোধী আইনে মামলা দায়ের করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App