×

জাতীয়

এইচআইভি এইডসের ঝুঁকিতে লিঙ্গ বৈচিত্র্যময় জনগোষ্ঠী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০২২, ০৬:৪৮ পিএম

এইচআইভি এইডসের ঝুঁকিতে লিঙ্গ বৈচিত্র্যময় জনগোষ্ঠী

ছবি: ভোরের কাগজ

প্রতিরোধে জনসচেতনতা জরুরি

দেশে এইচআইভি এইডস আক্রান্তের হার ১ শতাংশেরও কম। তবে লিঙ্গ বৈচিত্র্যময় জনগোষ্ঠীর মধ্যে এই হার অনেক বেশি। এদিকে ঝুঁকিতে থাকা এই জনগোষ্ঠী সেবাপ্রাপ্তির ক্ষেত্রে বিভিন্ন প্রতিকূলতার সম্মুখীন হয়। ফলে সেবা নেয়ার ক্ষেত্রে তাদের আগ্রহ কম। ঝুঁকিপূর্ণ এই জনগোষ্ঠীকে সেবা নেয়াসহ সমাজের মূলস্রোতে আনতে সবচেয়ে বেশি জরুরি জনসচেতনতা। এই জনসচেতনতা তৈরিতে গণমাধ্যম গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারে বলে মন্তব্য করেন সংশ্লিষ্টরা।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) সকালে বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ার সোসাইটি (বন্ধু) আয়োজিত এইচআইভি এইডস প্রকল্পের ২০২২ সালের অগ্রগতি গণমাধ্যমকর্মীদের অবহিত করণ সভায় তারা এ মন্তব্য করেন। সভায় বক্তব্য রাখেন জাতীয় এইচআইভি এইডস প্রতিরোধ প্রকল্পের পরিচালক ডা. শাহ মোহাম্মাদ জসিম উদ্দিন ও প্রকল্পের উপ-পরিচালক ডা. মো. আনারুল আমিন আকন্দ, ইউএনএইডস বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টার ডা. সায়মা খান, বন্ধু সোশ্যাল ওয়েলফেয়ারের নির্বাহী পরিচালক সালেহ আহমেদ প্রমুখ।

অনুষ্ঠানে জানানো হয়, ট্রান্সজেন্ডার বা হিজড়া জনগোষ্ঠীর সুরক্ষায় ট্রানজেন্ডার প্রটেকশন এ্যাক্ট খসড়া করার কাজ চলছে। জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের সাথে আলোচনার প্রেক্ষিতে সপ্তম শ্রেণীর পাঠ্যপুস্তকে ট্রানজেন্ডার বিষয়টি অন্তর্ভূক্ত করা হয়েছে। আগামী বছর থেকেই তা পড়ানো হবে। যা সত্যিকার অর্থেই ইতিবাচক।

ডা. শাহ মো. জসিম উদ্দিন বলেন, স্বাস্থ্য অধিদপ্তর বা এনজিও সংগঠনগুলো ট্রান্সজেন্ডার বা হিজড়া জনগোষ্ঠীর স্বাস্থ্য সেবাগুলি নিশ্চিতে কাজ করতে পারে। কিন্তু তাদের সেবাকেন্দ্র পর্যন্ত আনতে সাহায্য করতে পারে সাংবাদিকরা।

ডা. মো. আনারুল আমিন আকন্দ বলেন, এইচআইভি সংক্রমিতদের জন্য কেবাকেন্দ্র বাড়িয়ে ১১টি করা হয়েছে। তাছাড়া, পরীক্ষামূলকভাবে ৫টি সরকারি হাসপাতালে ট্রান্সজেন্ডার ও হিজড়া জনগোষ্ঠীর জন্য আলাদা সেবাকেন্দ্র চালু করা হয়েছে।

ডা. সায়মা খান বলেন, প্রতিবেদনগুলোতে সঠিক তথ্যের সঙ্গে ইতিবাচক উপস্থাপন জরুরী। প্রতিবেদন পড়ে যেনো মানুষের মধ্যে ইতিবাচক ধারণা তৈরি এবং এইচআইভি সংক্রমিত ব্যক্তিদের প্রতি যে নেতিবাচক ধারণা তার পরিবর্তন হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App