×

জাতীয়

আমরা ভারতের দালাল নই, তারা অকৃত্রিম বন্ধু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ ডিসেম্বর ২০২২, ০৩:১৮ পিএম

আমরা ভারতের দালাল নই, তারা অকৃত্রিম বন্ধু

ছবি: ভোরের কাগজ

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, ১৯৭৫ সালের পর আমরা ভারতের কথাটা মুখে তুললেই যেন দোষী হই। আমরা ভারতের দালাল ইত্যাদি ইত্যাদি বলা হয়। আমরা ভারতের দালাল নই, বরং তারা আমাদের অকৃত্রিম বন্ধু। তারা স্বাধীনতার স্বপক্ষে হাত মিলিয়ে বাঙালি জাতিকে স্বাধীন জাতি হিসেবে স্বীকৃতি দিয়েছে।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) দুপুরে রাজশাহীতে ভারতীয় হাইকমিশনের পক্ষ থেকে আয়োজিত এক ফ্রেন্ডশিপ উদযাপন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। মহান বিজয় দিবস উপলক্ষে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এ সময় খাদ্যমন্ত্রী বলেন, মুক্তিযুদ্ধের সময় প্রায় ১ কোটি মানুষকে আশ্রয় এবং ওষুধ, খাদ্য ও সেবার মাধ্যমে বুকভরা ভালোবাসা দিয়ে ভারতের মানুষ যে ঋণের জালে আবদ্ধ করেছে, সে ভালোবাসা কোনোদিন বাংলাদেশের মানুষ ভুলতে পারবে না। দু’দেশের সম্পর্ক নষ্ট করার চেষ্টা হয়েছে। তবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে দু’দেশের সম্পর্কের উন্নয়ন হয়েছে। ভবিষ্যতে সম্পর্কের ভিত্তি আরো মজবুত হবে।

সাধন চন্দ্র মজুমদার বলেন, বন্ধুত্ব আর আস্থার জায়গা আরও শক্তিশালী করতে উভয় দেশই কাজ করছে। আমাদের মহান মুক্তিযুদ্ধে ভারতের বহুমাত্রিক অবদানের কথা অনন্য ইতিহাসের অংশ। মহান মুক্তিযুদ্ধে সার্বিক সহযোগিতার জন্য ভারতের জনগণের প্রতি কৃতজ্ঞতাও প্রকাশ করেন তিনি।

স্বাগত বক্তব্যে রাজশাহীস্থ ভারতের সহকারী হাইকমিশনার শ্রী মনোজ কুমার বলেন, প্রতিটি ভালো কাজে ভারত বাংলাদেশকে সাথে রাখে। ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে প্রতিবেশী দেশের সাথে থেকে স্বাধীনতা অর্জনে সাহায্য করেছে ভারতের জনগণ। দুই দেশের মানুষের ভাষা ও সংস্কৃতির মিল রয়েছে, যা দুই দেশের সম্পর্ককে করেছে মজবুত ও শক্তিশালী।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন- রাজশাহী মেট্রোপলিটন পুলিশের (আরএমপি) কমিশনার আবু কালাম সিদ্দিক, মহানগর আওয়ামী লীগের সহ-সভাপতি শাহীন আকতার রেনী ও বীর মুক্তিযোদ্ধা নওশের আলী।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App