×

জাতীয়

ঢাকায় বাড়ি নেই ফখরুলের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০২২, ০৬:৫০ পিএম

ঢাকায় বাড়ি নেই ফখরুলের

মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

সুপ্রিম কোর্টের আইনজীবী জয়নুল আবেদীন বলেছেন, ‘বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর পৌর মেয়র ছিলেন। এরপর তিনি সংসদ সদস্য, মন্ত্রী হন। এখন তিনি এখন দলটির মহাসচিব। তার বিরুদ্ধে কোনো দুর্নীতির অভিযোগে মামলা নেই। রাজনৈতিক মামলা আছে। তিনি একজন সজ্জন ব্যক্তি। তার ঢাকায় কোনো বাড়ি নেই। ভাড়া থাকেন তিনি।’

বুধবার (২১ ডিসেম্বর) বিকেলে ঢাকা মহানগর দায়রা জজ মো. আছাদুজ্জামানের আদালতে মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও স্থায়ী কমিটির সদস্য মির্জা আব্বাসের জামিনের শুনানি করেন সুপ্রিম কোর্টের আইনজীবী জয়নুল আবেদীন। শুনানিতে তিনি এসব কথা বলেন।

এদিকে আদালত তাদের জামিনের আবেদন নামঞ্জুর করেছেন। তবে পলিটিক্যাল লিডার, সম্মানিত ব্যক্তি হওয়ায় কারাকর্তৃপক্ষকে তাদের সর্বোচ্চ সুচিকিৎসার নির্দেশ দেন আদালত।

জামিন শুনানিতে জয়নুল আবেদীন বলেন, মির্জা ফখরুল একজন সজ্জন ব্যক্তি। ঢাকায় তার কোনো বাড়ি নেই। তিনি ভাড়া বাসায় থাকেন। কোনো ফ্লোর পাওয়ার এসবের মধ্যে তিনি নেই। মির্জা আব্বাসের প্রসঙ্গে তিনি বলেন, তিনিও একজন মন্ত্রী। অবিভক্ত ঢাকা সিটি কর্পোরেশনের মেয়র। তারও এ মামলার সঙ্গে সম্পৃক্ততা নেই।

তিনি বলেন, তারা অসুস্থ। মানবিক দিক বিবেচনায় তাদের জামিনের প্রার্থনা করছি।

আসামিপক্ষের আরেক আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার বলেন, আমান উল্লাহ আমান ও আব্দুল কাদের জুয়েলের নাম এজাহারে থাকলেও দুই আসামি জামিনে আছেন। মানবিক কারণে এসেছি, অহেতুক আসিনি। উভয়পক্ষের শুনানি শেষে আদালত তাদের জামিন নামঞ্জুরের আদেশ দেন।

অন্যদিকে রাষ্ট্রপক্ষে ঢাকা মহানগর পাবলিক প্রসিকিউটর আব্দুল্লাহ আবু জামিনের বিরোধিতা করেন। তিনি বলেন, সেদিনের ঘটনার উস্কানিদাতা, পরিকল্পনাকারী তারা। তাদের উপস্থিতিতে নেতাকর্মীরা নাশকতা ঘটিয়েছে। তারা তাদের নিষেধ করেননি।

অসুস্থতার বিষয়ে তিনি বলেন, অসুস্থতার কাগজপত্র অনেক আগের। অসুস্থতা নিয়েও তারা নাশকতা চালিয়ে গেছেন। তখন কিন্তু তারা অসুস্থ হননি। আর এখন অসুস্থ হলে চিকিৎসা হবে। মেডিক্যাল রিপোর্ট দেখতে হবে এটা কবেকার। এটা বিবেচনা করতে হবে। আসামিদের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে। তারা নাশকতার কর্মকান্ড করতে নেতাকর্মীদের নিষেধ করেননি। এজাহারে নাম না থাকলেও তারা দায় এড়াতে পারেন না।

সকালে জামিন আবেদন, বিকেলে শুনানি। এর বিরোধিতা করেন আব্দুল্লাহ আবু। তিনি বলেন, আজকেই জামিন শুনানি করেছে, আজই শুনানি। এটা কিন্তু অন্যদের ক্ষেত্রে হয়নি, এভাবে হলে কোর্ট চালাতে সমস্যা হবে। আইন সবার জন্য সমান। এর ঘোরতর বিরোধিতা করেন তিনি।

মামলা সূত্রে জানা যায়, গত ৭ ডিসেম্বর বিকেলে নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ের সামনে পুলিশের সঙ্গে বিএনপি নেতাকর্মীদের সংঘর্ষ হয়। এতে একজন গুলিবিদ্ধ হয়ে মারা যান। আহত হন অনেকে। পরে অভিযান চলাকালে নয়াপল্টন থেকে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, প্রচার সম্পাদক শহীদ উদ্দিন চৌধুরী এ্যানী, ঢাকা মহানগর উত্তর বিএনপির আহ্বায়ক আমান উল্লাহ আমান, চেয়ারপারসনের বিশেষ সহকারী শামসুর রহমান শিমুল বিশ্বাসসহ অনেক নেতাকর্মীকে আটক করেন পুলিশ।

ওই ঘটনায় পল্টন মডেল থানায় পুলিশের ওপর হামলা ও বিস্ফোরক আইনে মামলাটি দায়ের করে পুলিশ। এরপর ৮ ডিসেম্বর দিনগত রাত তিনটার দিকে মির্জা ফখরুল ও মির্জা আব্বাসকে এ মামলায় গ্রেপ্তার করা হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App