×

খেলা

টাইগারদের লক্ষ্য সমতা ফেরানো

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০২২, ১২:১০ পিএম

চট্টগ্রাম টেস্টে ১৮৮ রানে হারের ধাক্কা সামলে নিয়ে আগামীকাল মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় টেস্টে সফরকারী ভারতের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ।

টাইগারদের লক্ষ্য সিরিজে সমতা ফেরানো। এজন্য গতকাল অনুশীলনে নেমেছিলেন অধিনায়ক সাকিব আল হাসানসহ অন্যান্য খেলোয়াড়। আগের টেস্টে হারের জন্য ব্যটিং ব্যর্থতাকেই দাবি করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন।

ঢাকা টেস্টকে সামনে রেখে গতকাল দুপুর ২টায় অনুশীলনে নামে বাংলাদেশ দল। গা গরমের জন্য শুরুতে দুই দলে ভাগ হয়ে ফুটবল খেলেন সাকিব, লিটনরা। এর আগে সকাল ১০টার মধ্যে চলে আসেন মুশফিকুর রহিম। ইনডোরের বাইরের নেটে প্রায় ঘণ্টা দুয়েক ব্যাটিং করেন তিনি। পরে সেখান থেকে ড্রেসিংরুমে ফেরার পথে মাঠে দ্রাবিড়ের সঙ্গে দেখা হয়ে যায় তার। নিজ থেকে এগিয়ে যান, কুশল বিনিময়ের পর চলতে থাকে দুজনের আলোচনা। অনুশীলন শেষে সাকিবের সঙ্গেও আলোচনা করতে দেখা যায় দ্রাবিড়কে। চট্টগ্রাম টেস্টে বোলিং না করা সাকিব ঢাকা টেস্টেও শুধু ব্যাটসম্যান হিসেবে খেলবেন। সকালে মাঠে এসে বরাবরের মতো শুরুতেই উইকেট পর্যবেক্ষণে যান দ্রাবিড়। কিছুক্ষণ পর তার সঙ্গে যোগ দেন রাহুলও। সেখানে একদফা ব্যাটিংয়ের গ্রিপ নিয়ে কিছু কথা বলতে দেখা যায় দুজনকে। পরে দলের সঙ্গে একাডেমিতে চলে যান তারা। পাশাপাশি তিন নেটের দুটিতে রবিচন্দ্রন অশ্বিন, শুবমান গিল ও রাহুল ব্যাটিং শুরু করেন। ভারতের অনুশীলন শেষ হলে মাঠে ঢুকে ফুটবল হাতে নিয়ে বেশ কিছুক্ষণ ব্যাটিং কোচ জেমি সিডন্সের সঙ্গে কথা বলেন অধিনায়ক সাকিব আল হাসান। এরপর সবাই দলীয় বৃত্ত গড়ে দাঁড়ান, সেখানে বেশ কিছুক্ষণ ধরে কথা বলেন প্রধান কোচ রাসেল ডমিঙ্গো। পরে ফিল্ডিং কোচ শেন ম্যাকডারমটকেও কথা বলতে দেখা যায়। এরপর ফুটবল খেলার পালা। গা গরমের জন্য বাংলাদেশের ক্রিকেটারদের ফুটবল খেলা নতুন কিছু নয়। তবে এ দিনের অনুশীলনে ছোঁয়া লাগে আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ের। অনুশীলন জার্সি খুলে আর্জেন্টিনার ১০ নম্বর জার্সি পরে নেমে যান সাকিব। তবে ব্যাটিং অনুশীলনের সময় অবশ্য জাতীয় দলের প্র্যাকটিস কিট পরেছিলেন বাংলাদেশের টেস্ট অধিনায়ক।

বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মা খেলতে পারবেন কিনা তা নিয়ে সংশয় ছিল। অবশেষে সেটাই সত্যি হলো। ভারতীয় ক্রিকেট বোর্ড জানিয়ে দিয়েছে, দ্বিতীয় টেস্টে পাওয়া যাবে না রোহিতকে। তাছাড়া পেস বোলার নবদীপ সাইনিও চোটের কারণে দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গিয়েছেন।

বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় একদিনের ম্যাচ চলাকালীন বাঁ হাতের বুড়ো আঙুলে চোট পেয়েছিলেন রোহিত। চোট নিয়েই সেই ম্যাচে ব্যাট করেছিলেন তিনি। এরপর ফিরে যান দেশে। অপরদিকে পেশিতে চোট পাওয়ায় দ্বিতীয় টেস্ট থেকে ছিটকে গিয়েছেন নবদীপ। রোহিত না থাকায় দ্বিতীয় টেস্টেও দলের নেতৃত্ব দেবেন লোকেশ রাহুল।

প্রথম টেস্টে চট্টগ্রামে ১৮৮ রানে জেতে ভারত। প্রথম ইনিংসে ব্যাট করে ৪০৪ রান তোলে ভারত। বাংলাদেশের প্রথম ইনিংস শেষ হয়ে যায় ১৫০ রানে। দ্বিতীয় ইনিংসে দুই উইকেটে ২৫৮ রান করে ইনিংস ঘোষণা করে ভারত। বাংলাদেশের সামনে ৫১৩ রানের বিশাল লক্ষ্য রাখে ভারত। সেই রান তাড়া করতে নেমে বাংলাদেশ শেষ হয়ে যায় ৩২৪ রানে। ভারতের বিপক্ষে সিরিজের প্রথম টেস্টে হারের কারণ হিসেবে টাইগারদের ব্যাটিং ব্যর্থতাকে দায়ী করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন। গণমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেন, আমাদের প্রথম ম্যাচটা যা হয়েছে আমরা বলছি না যে ম্যাচটা জিততে পারতাম বা জিতব। আমি মনে করি, এটা আরো প্রতিদ্বন্দ্বিতা হতে পারত। এটা ড্রয়ের দিকে নিতে পারতাম যদি প্রথম ইনিংসে ব্যাটিংটা খারাপ না হতো। আমরা যাদের ওপর ভরসা করেছিলাম তারা কিন্তু কেউ প্রত্যাশা অনুযায়ী খেলা উপহার দিতে পারেনি। যদিও দ্বিতীয় ইনিংসে এসে তারা ঘুরে দাঁড়িয়েছে। ঘুরে দাঁড়ানোর পেছনে সবচেয়ে বড় কারণ জাকির এবং শান্ত, পরবর্তীতে সাকিব।

পাপন আরো যোগ করেন, তবে প্রথম টেস্টে যাদের ওপর আমাদের আস্থা সবচেয়ে বেশি ছিল, তাদের কাছ থেকে আমরা হতাশ হয়েছি। যেমন লিটন দাস, মুশফিক। সোহানও ব্যর্থ হয়েছে। যার কারণে আমরা ভালো ফল করতে পারিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App