×

জাতীয়

একাদশে ১২ লাখ আসন ফাঁকা থাকার শঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ ডিসেম্বর ২০২২, ০৭:৩৭ পিএম

একাদশে ১২ লাখ আসন ফাঁকা থাকার শঙ্কা

ছবি: সংগৃহীত

একাদশ শ্রেণিতে কলেজ ও মাদ্রাসায় এবার প্রায় ১২ লাখ আসন ফাঁকা থাকছে। শুধু রাজধানীর কলেজগুলোতেই এক লাখের বেশি আসন ফাঁকা থাকবে। এতে ‘বিপুল সংখ্যক’ কলেজ ও মাদ্রাসা শিক্ষার্থী শঙ্কটে পড়ার আশঙ্কা করছেন শিক্ষা বোর্ডের কর্মকর্তারা।

আন্তঃশিক্ষা বোর্ডের তথ্য অনুযায়ী, একাদশ শ্রেণি ও সমস্ত স্তরে অনলাইনে ভর্তির আবেদনের শেষ সময় ছিল গত ১৫ ডিসেম্বর। এই সময়ে ভর্তির জন্য অনলাইনে মোট ১৩ লাখ ৪৬ হাজার ১৪৬ জন শিক্ষার্থী আবেদন করেছে। অপরদিকে এবার এসএসসি ও সমমান পরীক্ষায় মোট ১৭ লাখ ৪৩ হাজার ৬১৯ জন শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছে। এ হিসেবে তিন লাখ ৯৭ হাজার ৪৭৩ জন শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেনি।

সারাদেশে ৯ হাজার ১৮১টি কলেজ ও মাদরাসায় একাদশ শ্রেণি ও সমমানে ভর্তি নেয়া হয়। এসব প্রতিষ্ঠানে একাদশ শ্রেণিতে মোট ভর্তিযোগ্য আসনের সংখ্যা ২৫ লাখ ৫৪ হাজারের মতো। এ হিসেবে কলেজ ও মাদ্রাসাগুলোতে ১২ লাখ আট হাজারের মতো আসন ফাঁকা থাকবে।

ঢাকা শিক্ষা বোর্ডের সিস্টেম এনালিস্ট মঞ্জুরুল কবির বুধবার ভোরের কাগজকে জানান, সারাদেশের কলেজ ও মাদ্রাসায় ‘বিপুল সংখ্যক’ আসন শূন্য থাকবে। তবে রাজধানীর ঢাকা কলেজ, আদমজী ক্যান্টনমেন্ট কলেজসহ এই ধরণের প্রতিষ্ঠানে আবেদন বেশি পরেছে। কতোটি কলেজ ও মাদ্রাসা শিক্ষার্থী সঙ্কটে পড়তে পারে-জানতে চাইলে তিনি বলেন, এখনই এই সংখ্যা বলা যাচ্ছে না। তবে একাদশ শ্রেণিতে পাঠদানের অনুমোদন দেয়ার সময় প্রতিটি প্রতিষ্ঠানে নূন্যতম ৫০টি আসনের অনুমোদন দেয়া হয়। আবার অনেক কলেজ বোর্ড থেকে বেশি আসনের অনুমোদন নিয়ে থাকে। ঢাকা শিক্ষা বোর্ডের তথ্য অনুযায়ী, এবার রাজধানীর সরকারি-বেসরকারি কলেজ ও সমমানের মাদ্রাসাগুলোতে একাদশ শ্রেণি ও সমস্তরে মোট পাঁচ লাখ ২০ হাজারের বেশি আসন রয়েছে। এসব প্রতিষ্ঠানে এবার মোট চার লাখ চার হাজারের মতো শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করেছে বলে মঞ্জুরুল কবির। এ হিসেবে ঢাকা মহানগরীর কলেজ ও সমস্ত স্তরের মাদ্রাসায় এক লাখের বেশি আসন শূন্য থাকবে।

শিক্ষা মন্ত্রণালয় থেকে জানা গেছে, সারাদেশের ৫৬৫টি সরকারি-বেসরকারি পলিটেকনিক ইনস্টিটিউটেও এসএসসি উত্তীর্ণ শিক্ষার্থীদের একাদশ শ্রেণিতে ভর্তি নেয়া হয়। পলিটেকনিকে দুই লাখ ৪৩ হাজারের মতো। এছাড়া সাতটি ডিপ্লোমা ইন কমার্স প্রতিষ্ঠান ও কারিগরি শিক্ষা বোর্ডের অধীনে প্রায় ১৮শ প্রতিষ্ঠানে এইচএসসিতে (ভোকেশনাল, ব্যবসায় ব্যবস্থাপনা ও প্রযুক্তি) শিক্ষার্থী ভর্তি নেয়া হয়। এসব প্রতিষ্ঠানে প্রায় নয় লাখ আসন রয়েছে। কারিগরি প্রতিষ্ঠানগুলোও এবার আসন সঙ্কটে পড়বে। কারণ কারিগরিতেও মোট উত্তীর্ণ শিক্ষার্থীর তুলনায় অন্তত ছয়গুণ বেশি আসন রয়েছে।

গত ২৮ নভেম্বর এবারের এসএসসি, মাদ্রাসার দাখিল ও কারিগরির এসএসসি (ভোকেশনাল) পরীক্ষার ফল প্রকাশ করা হয়। এতে মোট ১১টি শিক্ষা বোর্ডের অধীনে মোট ১৭ লাখ ৪৩ হাজার ৬১৯ জন উত্তীর্ণ হয়েছে। এর মধ্যে ৯টি সাধারণ শিক্ষা বোর্ডের অধীনে এসএসসি ১৩ লাখ ৯৯ হাজার ৫৭১ জন উত্তীর্ণ হয়েছে। আর মাদ্রাসার দাখিল পরীক্ষায় মোট দুই লাখ ১৩ হাজার ৮৮৩ জন এবং কারিগরি বোর্ডের অধীনে এসএসসি (ভোকেশনাল) পরীক্ষায় এক লাখ ৩০ হাজার ১৬৫ জন পাস করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App