×

খেলা

বিশ্বকাপ এবার মেসিরই প্রাপ্য ছিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ডিসেম্বর ২০২২, ১০:২৮ এএম

বিশ্বকাপ এবার মেসিরই প্রাপ্য ছিল

ছবি: সংগৃহীত

বিশ্বকাপ এবার মেসিরই প্রাপ্য ছিল

কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামে রবিবার অনুষ্ঠিত এবারের বিশ্বকাপ ফাইনাল ছিল ইতিহাসের সেরা ফাইনাল।

প্রথমার্ধে ফ্রান্স ছন্দ খুঁজে না পেলেও দ্বিতীয়ার্ধে খোলস ছেড়ে বেরিয়ে এসে খেলায় উত্তেজনা বাড়িয়েছে। রাশিয়া বিশ্বকাপে ৪ গোল করে আলো ছড়ানো এমবাপ্পে ফাইনালে আর্জেন্টিনার বিপক্ষে দ্বিতীয়ার্ধে জলে উঠে ম্যাড়ম্যাড়া ম্যাচ জমিয়ে তুলেছেন। ম্যাচের ভাগ্য একবার দুলেছে আর্জেন্টিনার দিকে, আরেকবার ফ্রান্সের দিকে।

একবার লিড পায় আর্জেন্টিনা, কিছুক্ষণ পর এমবাপ্পে গোল করে ফ্রান্সকে খেলায় ফিরিয়ে আনেন। লুসাইলে মেসি-এমবাপ্পে দ্বৈরথ দারুণ জমেছিল। এ ম্যাচে কে জিতেছে কে হেরেছে তা নিয়ে না ভেবে বলা যায়, ফুটবলের জয় হয়েছে। ফুটবলানুরাগীরা বেস্ট ফাইনাল উপভোগ করেছে। ফুটবল যে প্রাণের খেলা, আর্জেন্টিনা-ফ্রান্সের হাইভোল্টেজ ফাইনালের মধ্য দিয়ে ফের প্রমাণিত হয়েছে। টাইব্রেকারে ফ্রান্সকে ৪-২ গোলে হারিয়ে বিশ্বকাপে শিরোপা জয়ের ৩৬ বছরের আক্ষেপ ঘুচিয়েছে মেসিরা। এ শিরোপা আর্জেন্টাইন জাদুকর লিওনেলকে নিয়ে গেছে অনন্য উচ্চতায়।

কোপা আমেরিকাসহ অনেক ট্রফি জেতা মেসির দখলে ছিল না বিশ্বকাপের ট্রফি। ফ্রান্সকে হারানোর মধ্য দিয়ে অধরা শিরোপার সন্ধান পেয়েছেন মেসি। কাতার বিশ্বকাপে দুর্দান্ত খেলেছেন আর্জেন্টাইন অধিনায়ক। ৭ ম্যাচে মাঠে নেমে ৫ ম্যাচে সেরা খেলোয়াড়ের পুরস্কার জিতেছেন মেসি। ১৯৮৬ সালে আর্জেন্টিনা ম্যারাডোনা ঝলকে বিশ্বকাপের শিরোপা জিতেছিল। ৩৬ বছর পর জিতল মেসি ঝলকে। ৭ ম্যাচে এবার ৭টি গোলও করেছেন তিনি। ফাইনালে জোড়া গোল করেছেন মেসি। ফাইনালের আগে মেসি এবং এমবাপ্পে ৫টি করে গোল করে গোল্ডেন বুটের দৌড়ে এগিয়েছিলেন। ফাইনালে হ্যাটট্রিক করার সুবাদে ৮ গোল করে সোনার জুতা জিতেছেন এমবাপ্পে। মেসি শিরোপা জয়ের সঙ্গে গোল্ডেন বল জিতেছেন।

ফাইনালে প্রথমার্ধে আর্জেন্টিনা দাপট দেখিয়ে ২-০ গোলে এগিয়ে যাওয়ার পর কিছুটা রিলাক্স মুডে ছিল। ডি মারিয়া যে গোলটি করেছেন, তা ছিল দৃষ্টিনন্দন। ৫ টাচে গোলটি হয়েছে। সম্মিলিত প্রচেষ্টার ফসল ছিল গোলটি। আর্জেন্টাইন কোচ স্কালোনি ডি মারিয়াকে মাঠ থেকে তুলে রক্ষণভাগের শক্তি বাড়াতে গিয়ে ভুল করেছেন। তার এই ভুলের কারণে দ্বিতীয়ার্ধে ম্যাচে ঘুরে দাঁড়ানোর সুযোগ পায় ফ্রান্স। টাইব্রেকারে আর্জেন্টাইন গোলরক্ষক মার্টিনেজ চমৎকার সেভ করেছেন। টাইব্রেকারে দলের জয়ে তিনি রেখেছেন অগ্রণী ভূমিকা। এবার বিশ্বকাপ আয়োজন করে বিশ্বকে চমকে দিয়েছে কাতার। উদ্বোধনী এবং সমাপনী থেকে শুরু সবকিছুতে তারা অন্যদের ছাড়িয়ে গেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App