×

জাতীয়

জাদুঘরে শিল্প ইতিহাস ও যাদুবিদ্যা কার্যক্রমের উদ্বোধন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ডিসেম্বর ২০২২, ০৭:৪০ পিএম

জাদুঘরে শিল্প ইতিহাস ও যাদুবিদ্যা কার্যক্রমের উদ্বোধন

ছবি: ভোরের কাগজ

বাংলাদেশ জাতীয় জাদুঘরের অর্গানোগ্রামভুক্ত শিল্প ইতিহাস এবং যাদুবিদ্যা কার্যক্রমের উদ্বোধন এবং উক্ত সেন্টার কর্তৃক চালুকৃত ‘সার্টিফিকেট কোর্স অন আর্ট হিস্ট্রি এন্ড মিউজিওলজি’র ১ম ব্যাচের উদ্বোধন করা হয়েছে।

মঙ্গলবার (২০ ডিসেম্বর) দুপুরে বাংলাদেশ জাতীয় জাদুঘরের সিনেপ্লেক্সে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এর উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য এবং বাংলাদেশ জাতীয় জাদুঘর পর্ষদের সভাপতি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

জাতীয় জাদুঘরের মহাপরিচালক মো. কামরুজ্জামানের সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন সেন্টার ফর আর্ট হিস্ট্রি এন্ড মিউজিওলজির কোর্স পরিচালক আকছারুজ্জামান নূরী। অনুষ্ঠান সঞ্চালনা করেন ইতিহাস ও ধ্রুপদী শিল্পকলা বিভাগের সহকারী কীপার তাহমিদুন নবী।শিল্প

অনুষ্ঠানের প্রধান অতিথি অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক বলেন, বিশ্বের বিভিন্ন জাদুঘরে ইন্টার্নশিপ কোর্সসহ বিভিন্ন ধরণের কোর্স ও প্রশিক্ষণ কার্যক্রম চালু রয়েছে। পার্শ্ববর্তী দেশ ভারতে দিল্লী ন্যাশনাল মিউজিয়ামের অধীনে ইন্সটিটিউট অব মিউজিওলজি এন্ডকনজারভেশন নামে অঙ্গ প্রতিষ্ঠান রয়েছে এবং এর মাধ্যমে বিভিন্ন প্রশিক্ষণ কোর্স পরিচালনাসহ সংশ্লিষ্ট বিষয়ে এম.ফিল ও পিএইচডি ডিগ্রিও প্রদান করা হয়।

তিনি আরও বলেন, বাংলাদেশে বর্তমানে সরকারি ও বেসরকারি উদ্যোগে চারশর অধিক জাদুঘর/সংগ্রহশালা, গ্যালারি ও আর্কাইভ প্রতিষ্ঠিত হয়েছে। দেশে জাদুঘরের সংখ্যা দিন দিন বাড়লেও জাদুঘর ব্যবস্থাপনা বা জাদুঘরের নির্দশন ব্যবস্থাপনা বিষয়ে শিক্ষার কোন প্রতিষ্ঠান বা কেন্দ্র গড়ে ওঠেনি।

এই শিক্ষাবিদ বলেন, জাদুঘর ব্যবস্থাপনায় দক্ষকর্মী তৈরির লক্ষে বাংলাদেশ জাতীয় জাদুঘরের সাংগঠনিক কাঠামোতে ‘সেন্টার ফর আর্ট হিস্ট্রি ও মিউজিওলজি’ নামে কেন্দ্র রয়েছে। বর্তমানে বাংলাদেশের কোথাও সরাসরি আর্ট হিস্ট্রি ও মিউজিওলজি সম্পর্কিত কোনো অধ্যায়ন কার্যক্রম চালু নেই। বাংলাদেশ জাতীয় জাদুঘরে সেন্টার ফর আর্ট হিস্ট্রি ও মিউজিওলজি কেন্দ্রটি চালু করণের মাধ্যমে এ প্রতিষ্ঠান পথিকৃতের ভূমিকায় অবতীর্ণ হলো।

মো. কামরুজ্জামান বলেন, বাংলাদেশের সর্ববৃহৎ ও বহুমাত্রিক জাদুঘর হিসেবে বাংলাদেশ জাতীয় জাদুঘরের সামগ্রিক কার্যক্রমে সেন্টার ফর আর্ট হিস্ট্রি ও মিউজিওলজি নতুন মাত্রাযুক্ত করেছে। কেন্দ্রটি চালুকরণের লক্ষে প্রাথমিকভাবে পনের দিনের ‘সার্টিফিকেট কোর্স অন আর্ট হিস্ট্রি এন্ড মিউজিওলজি’ শীর্ষক কোর্স চালু করা হয়েছে।

কোর্সটি একটি একাডেমিক এবং পেশাদার প্রোগ্রাম যা প্রশিক্ষণার্থীদের বিভিন্ন সভ্যতার শিল্পকলা, রুচিবোধ, সভ্যতার বিকাশ সম্পর্কে ধারণা, নিদর্শনের সংগ্রহ ব্যবস্থাপনা, ডকুমেন্টেশন, সংরক্ষণ, প্রদর্শন, কিউরেটিং তথা জাদুঘর ব্যবস্থাপনা সম্পর্কে সম্যক ধারণা প্রদান করবে। বাংলাদেশে শতাধিক জাদুঘর থাকলেও কোনো জাদুঘরেই এ ধরণের প্রশিক্ষণ কোর্স চালু নেই। এই কোর্সটি চালুর মাধ্যমে জাদুঘরকর্মী এবং শিল্পকলা চর্চায় আগ্রহী গবেষকসহ দেশের অনেক শিক্ষার্থী উপকৃত হবে।বাংশিল্প

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App