×

খেলা

কাতার বিশ্বকাপে গোলের রেকর্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ ডিসেম্বর ২০২২, ১২:৫৭ পিএম

কাতার বিশ্বকাপে গোলের রেকর্ড

ছবি: সংগৃহীত

কাতারে শ্বাসরুদ্ধকর ফাইনাল ম্যাচে ইতিহাস গড়েছে আর্জেন্টিনা। নজরকাড়া পারফরশেন্স করে শিরোপা লুফে নিয়েছে লিওনেল মেসিরা। তবে এর জন্য ৩৬ বছর অপেক্ষা করেছে। অবশেষে শিরোপার আক্ষেপ মিটেছে কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামে। এমনকি মরুর দেশে বিশ্বকাপ মঞ্চে গোলেরও রেকর্ড হয়েছে। কাতার বিশ্বকাপ রেকর্ড গড়েছে গোল স্কোরিংয়ের দিক থেকেও। এখনো পর্যন্ত গত ২২টি বিশ্বকাপের মধ্যে এবারই সবচেয়ে বেশি গোল হয়েছে।

সব মিলিয়ে এবারের বিশ্বকাপে গোল হয়েছে ১৭২টি। এর আগে সর্বোচ্চ গোলের রেকর্ড ছিল দুই বিশ্বকাপে। ১৭১টি করে গোল হয়েছিল ২০১৪ এবং ১৯৯৮ বিশ্বকাপে।

আর ফুটবল বিশ্বকাপের ইতিহাসে ২০২২ সালের গোলের রেকর্ড স্মরণীয় হয়ে থাকবে। এমনকি বিশ্বকাপের ফাইনালেই আর্জেন্টিনা এবং ফ্রান্স মিলে দিয়েছে মোট ৬ গোল। এর ফলে ১৯৯৮ সালের ফ্রান্স এবং ২০১৪ সালের ব্রাজিল বিশ্বকাপকে পেছনে ফেলেছে কাতার। এছাড়া এবার ফাইনালের আগেই ফিফা সভাপতি জিয়ান্নি ইনফ্যান্তিনো বলেছিলেন, এখনো পর্যন্ত সবচেয়ে সেরা বিশ্বকাপ উপহার দিয়েছে কাতার।

এদিকে কাতার বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনার রক্ষণ দুর্গে একাই ভীতি ছড়িয়েছন ফ্রান্সের তারকা কিলিয়ান এমবাপ্পে। এমনকি ম্যাচে গোল করে রেকর্ড বুকে নাম লিখিয়েছেন তিনি। সবচেয়ে কম বয়েসি ফুটবলার হিসেবে বিশ্বকাপ মঞ্চে ১০ গোল করেছেন এমবাপ্পে। তার আগে এই রেকর্ডের মালিক ছিলেন জার্মানির গার্ড মুলার। দুর্দান্ত এই ফুটবলার ২৪ বছর ২২৬ দিন বয়সে বিশ্বকাপে ১০ গোল করেছিলেন। এবার এমবাপ্পে ২৩ বছর ৩৬৩ দিনে বিশ্বকাপে ১০ গোল করে সেই রেকর্ড নিজের করে নিলেন। পেনাল্টি থেকে গোল করে রেকর্ড গড়ার ৯৭ সেকেন্ডের মাথায় দ্বিতীয় গোল করেন এমবাপ্পে। এই গোলেও নতুন এক মাইলফলক স্পর্শ করছেন তিনি। ২০০২ সালের পর বিশ্বকাপের ফাইনালে জোড়া গোল করা প্রথম ফুটবলার হলেন এমবাপ্পে। ২০০২ সালে জার্মানির বিপক্ষে ফাইনালে ব্রাজিলের হয়ে জোড়া গোল করেছিলেন রোনালদো।

বিশ্বকাপের মঞ্চে এমবাপ্পের মোট গোল সংখ্যা ১১। সবচাইতে কম বয়েসি ফুটবলার হিসেবে বিশ্বকাপে ১১ গোলের মালিকও এমবাপ্পেই। সেই সঙ্গে গোল্ডেন বুটও জিতেছেন তিনি। মেসিকে পেছনে ফেলে কাতার বিশ্বকাপে সর্বোচ্চ গোলদাতা হয়ে সম্মানজনক এই পুরস্কার পেলেন এমবাপ্পে।

এছাড়া কাতার থেকে উচ্ছ্বাস ছড়িয়ে পড়ে বিশ্বের নানা প্রান্তে। আর্জেন্টিনার বাধ ভাঙা উদযাপন কিছুক্ষণের জন্য থামে পুরস্কার বিতরণী অনুষ্ঠানের জন্য। বিশ্বকাপের ট্রফি আর্জেন্টিনা অধিনায়ক মেসির হাতে তুলে দেয়ার পরই ফের শুরু হয় আনন্দ উৎসব। এমনকি কাতারে আর্জেন্টিনা দলের সঙ্গে উদযাপনের জন্য কয়েক লাখ সমর্থক লুসাইল শহরে ভিড় জমান। মেসিদের সামনে থেকে এক নজর দেখতে তারা অপেক্ষা করতে থাকেন। সেই সঙ্গে মেসি-ডি মারিয়াদের প্রশংসায় ভাসিয়ে অভিনন্দন ও ধন্যবাদ জানিয়েছেন আর্জেন্টিনার প্রেসিডেন্ট আলবার্তো ফার্নান্দেজ। তিনি টুইটারে লিখেন, দলের সব খেলোয়াড় ও টেকনিক্যাল টিমকে ধন্যবাদ। হাল ছেড়ে না দেয়ার উৎকৃষ্ট উদাহরণ তারা। তারা আমাদের সেরা নাগরিক এবং ভবিষ্যতের কাণ্ডারি।

যাই হোক প্রয়াত দিয়েগো ম্যারাডোনার নেতৃত্বে বিশ্বকাপ জয়ের পর শুধুই ছিল আক্ষেপের দীর্ঘশ্বাস। ২ বার চেষ্টা করে খুব কাছাকাছি গিয়েও সোনালি শিরোপার স্বাদ নিতে ব্যর্থ হয় আর্জেন্টিনা। এবার মরুর দেশ থেকে আর শূন্য হাতে বিদায় নিতে হয়নি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App