×

আন্তর্জাতিক

শ্রীলঙ্কা উপকূলে রোহিঙ্গা নিয়ে ভাসছিল নৌকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০২২, ০৯:৪১ পিএম

শ্রীলঙ্কা উপকূলে রোহিঙ্গা নিয়ে ভাসছিল নৌকা

ছবি: রয়টার্সের

শতাধিক রোহিঙ্গা নিয়ে ভারত মহাসাগরে ভাসতে থাকা একটি নৌকা উদ্ধার করেছে শ্রীলঙ্কান নৌবাহিনী। দেশটির নৌবাহিনীর সদস্যরা ওই নৌকা থেকে ১০৫ জন রোহিঙ্গাকে উদ্ধার করে। এসব রোহিঙ্গাদের মধ্যে নারী-পুরুষ-শিশু রয়েছে বলে শ্রীলঙ্কার পক্ষ থেকে জানানো হয়েছে।

জাতিসংঘের শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

ইউএনএইচসিআরের বিজ্ঞপ্তিতে শ্রীলঙ্কাকে স্বাগত জানিয়ে বলা হয়, ইঞ্জিন বিকল হয়ে ১০৫ জন রোহিঙ্গা শ্রীলঙ্কার উত্তর সমুদ্রে সপ্তাহখানেক ধরে ভাসছিল। গতকাল রোববার (১৮ ডিসেম্বর) শ্রীলঙ্কার মাছ শিকারীরা তাদের দেখেতে পায়। রোববারই দেশটির নৌবাহিনী এসব রোহিঙ্গাদের উদ্ধার করে।

একইসঙ্গে ভেসে থাকা রোহিঙ্গাদের নিরাপদে উদ্ধারে দ্রুত পদক্ষেপ নেওয়ায় শ্রীলঙ্কান নৌবাহিনী ও দেশটির মাছ শিকারীদের প্রশংসা করেছে ইউএনএইচসিআর।

ইউএনএইচসিআরের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের পরিচালক ইন্দ্রিকা রাতওয়াতে বলেন, এতগুলো জীবন বাঁচাতে যারা সহযোগিতা করেছেন, তাদেরসহ আমরা শ্রীলঙ্কার নৌবাহিনীর প্রতি কৃতজ্ঞ। সমুদ্রে জীবন হারানো থেকে রক্ষা পেতে এ ধরনের মানবিকতার উদাহরণ এ অঞ্চলের সকল দেশের অনুসরণ করা উচিত। উদ্ধার হওয়া মানুষগুলোর জন্য শ্রীলঙ্কার কর্তৃপক্ষের কাছে প্রয়োজনীয় সহযোগিতা পাঠাচ্ছে ইউএনএইচসিআর।

এদিকে উদ্ধার করা রোহিঙ্গাদের ইতোমধ্যে পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। তাদের আদালতে হাজির করা হবে বলে রয়টার্সকে নিশ্চিত করেছেন শ্রীলঙ্কার নৌবাহিনীর মুখপাত্র গায়ান বিক্রমাসুরিয়া।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App