×

জাতীয়

রপ্তানিতে উৎসাহব্যঞ্জক প্রবৃদ্ধি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০২২, ১২:৪৪ পিএম

রপ্তানিতে উৎসাহব্যঞ্জক প্রবৃদ্ধি

ছবি: সংগৃহীত

২০২২-২৩ অর্থবছরের জুলাই-নভেম্বর সময়ে বৃহৎ দেশগুলোতে আমাদের রপ্তানিতে উৎসাহব্যঞ্জক প্রবৃদ্ধি হয়েছে। রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) পরিসংখ্যান অনুসারে, ওই সময়ের মধ্যে (জুলাই-নভেম্বর ২০২২-২৩) ইউরোপিয় ইউনিয়নে আমাদের পোশাক রপ্তানি ১৬.২৭% বৃদ্ধি পেয়ে, ৭.৮১ বিলিয়ন মার্কিন থেকে ৯.০৭ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছেছে।

ইউরোপীয় ইউনিয়নে সবচেয়ে বড় বাজার, জার্মানিতে পূর্ববর্তী বছরের একই সময়ের তুলনায় রপ্তানি ২.৭১ বিলিয়ন মার্কিন ডলারে পৌঁছে প্রবৃদ্ধি হয়েছে ১.৮৮%। স্পেন এবং ফ্রান্সেও রপ্তানি বেড়েছে যথাক্রমে ১৯.১৫% এবং ৩৮.৮৭%।

ইউরোপিয় ইউনিয়নের অন্যান্য প্রধান দেশগুলো, যেমন ইতালি, অস্ট্রিয়া, নেদারল্যান্ডস এবং সুইডেনে রপ্তানি প্রবৃদ্ধি হয়েছে যথাক্রমে ৫০.৯৫%, ৪৮.৮৭%, ৩৪.৩৯% এবং ২২.৯০%। অন্যদিকে, একই সময়ের মধ্যে পোল্যান্ডে বছরওয়ারী রপ্তানিতে ১৯.৬১% ঋণাত্মক প্রবৃদ্ধি হয়েছে। ওই সময়ের মধ্যে মার্কিন যুক্তরাষ্ট্রে পোশাক রপ্তানি ছিল ৩.৪৭ বিলিয়ন মার্কিন ডলার, যার কারণে বছরওয়ারি প্রবৃদ্ধি হয়েছে ৪.০৭%।

এছাড়াও, যুক্তরাজ্য এবং কানাডায় আমাদের রপ্তানি আগের অর্থবছরের একই সময়ের তুলনায় যথাক্রমে ১১.৭১% এবং ৩০.২৫% বৃদ্ধি পেয়েছে। একই সময়ে, অপ্রচলিত বাজারে রপ্তানি ২.৪৭ বিলিয়ন মার্কিন ডলার থেকে বেড়ে ৩.১৯ বিলিয়ন মার্কিন ডলারে দাঁড়িয়েছে।

জুলাই-নভেম্বর ২০২২-২৩ সময়ে প্রধান অপ্রচলিত বাজারগুলোর মধ্যে, জাপানে আমাদের রপ্তানি ৫৯৭.৮৩ মিলিয়ন ডলারে পৌঁছে। বছরওয়ারি প্রবৃদ্ধি হয়েছে ৩৮.১১%। উচ্চ প্রবৃদ্ধিসহ অন্যান্য অপ্রচলিত বাজারগুলো হলো মালয়েশিয়া ১০০.২১%, মেক্সিকো ৪৯.৬৮%, ভারত ৪৮.৭৮%, ব্রাজিল ৪৪.৫৩% এবং দক্ষিণ কোরিয়া ৩০.৩৫%।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App