×

পুরনো খবর

প্রগতিশীল জোটে শিবিরের অনুপ্রবেশের অভিযোগ জাবি ছাত্রলীগের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০২২, ১১:০৫ এএম

প্রগতিশীল জোটে শিবিরের অনুপ্রবেশের অভিযোগ জাবি ছাত্রলীগের

ছবি: ভোরের কাগজ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে (জাবি) প্রগতিশীল জোটের চলমান গুম-খুন-সন্ত্রাস এবং বিরোধী শক্তির উপর রাষ্ট্রীয় দমন-পীড়নের প্রতিবাদে মশাল মিছিলে ছাত্রলীগের বাধা দেয়ার ঘটনা ঘটেছে।

রবিবার (১৮ ডিসেম্বর) সন্ধ্যা সাতটায় বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনার থেকে মিছিল শুরু হয়ে ক্যাম্পাসের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পরিবহন চত্বরে আসলে সংক্ষিপ্ত সমাবেশ করলে ছাত্রলীগের বাধার সম্মুখীন হয়।

এ সময় আন্দোলনকারীদের ‘ফ্যাসিবাদের গদিতে, আগুন জ্বালো একসাথে’, ‘হামলা-মামলা-হুলিয়া, নিতে হবে তুলিয়া’, ‘আর নয় প্রতিবাদ, এবার হবে প্রতিরোধ’, ‘যেই হাত মানুষ মারে, সেই হাত ভেঙে দাও’, ‘যেই পুলিশ মানুষ মারে, সেই পুলিশ চাই না’, ‘আওয়ার কান্ট্রি আওয়ার রাইট, সেভ দ্য কান্ট্রি জয়েন দ্য ফাইট’ ইত্যাদি স্লোগান দিতে দেখা যায়।

প্রত্যক্ষদর্শীদের সূত্রমতে, মিছিল শেষে পরিবহন চত্বরে সংক্ষিপ্ত সমাবেশ করতে গেলে ছাত্রলীগ কর্মী নাফি, দীপ, শুভাশীষ রাহা, চিন্ময় সরকার প্রমুখের নেতৃত্বে সমাবেশে বাধা দেয়ার ঘটনা ঘটে। মশাল মিছিলে সরকারবিরোধী স্লোগান দেয়া হয়েছে এই অভিযোগে ছাত্রলীগ কর্মীদের দ্বারা আন্দোলনকারীদের টানাহেঁচড়া ও শারীরিকভাবে লাঞ্ছিত করার ঘটনা ঘটে। প্রগতিশীলদের ব্যানারে শিবিরের অনুপ্রবেশ ঘটেছে বলে ছাত্রলীগ কর্মীরা স্লোগান দিতে থাকে।

এ সময় ছাত্র ইউনিয়নের সাংগঠনিক সম্পাদক আলিফ মাহমুদের সঞ্চালনায় জাহাঙ্গীরনগর সাংস্কৃতিক জোটের সভাপতি সৌমিক বাগচী বলেন, এই দেশে বাক স্বাধীনতার উপর নগ্ন হস্তক্ষেপ করা হয়েছে। স্বাধীনতার এত বছর পরও আমাদের শিবির বলে আখ্যায়িত করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ে শিবির নিষিদ্ধ। আর শিবিরের বিরুদ্ধে প্রথম যারা কথা বলেছে তারা প্রগতিশীল ছাত্রজোট। এরপরও আমাদের বিরুদ্ধে অপপ্রচার চলছে।

ছাত্রফ্রন্টের সাধারণ সম্পাদক কনোজ কান্তি রায় বলেন, আমাদের শান্তিপূর্ণ মিছিলে তারা সম্পূর্ণ অনৈতিকভাবে বাধা দিয়েছে। আমাদের উপর অনৈতিক ভাষা প্রয়োগ, অশ্লীল ভাষা প্রয়োগ করা হয়েছে। তারা বলতে চায় আমরা নাকি সরকারবিরোধী স্লোগান দিয়েছি, প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কথা বলেছি। দেশে আজ গণতান্ত্রিক অধিকার আদায়ের জন্য ন্যূনতম বাকস্বাধীনতাও কেড়ে নেয়া হয়েছে।

এ সময় সহকারী প্রক্টর রনি হোসাইন ও শহীদুল ইসলাম ঘটনাস্থলে পৌঁছালে আন্দোলনকারীরা সমাবেশ শেষ করে ফিরে যায়।

সহকারী প্রক্টর রনি হোসাইন বলেন, আমরা মিছিলের শুরু থেকেই পর্যবেক্ষণ করছিলাম। তবে খুব বেশি গুরুতর কিছু ঘটেনি। ক্যাম্পাসে সব ছাত্রসংগঠনেরই শান্তিপূর্ণ সমাবেশ করার অধিকার আছে। তবে সবাইকে সংযত আচরণ করতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App