×

পুরনো খবর

টনসিলের সমস্যা কেন হয়

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০২২, ০৫:০০ পিএম

টনসিলের সমস্যা কেন হয়

ফাইল ছবি

টনসিলের সমস্যা হলে অনেক সময় মুখ-গলা, নাক ও কান দিয়ে শরীরের অভ্যন্তরে জীবাণু প্রবেশে বাধা দেয়। ঢোক গিলতে কষ্ট হয়। চিকিৎসাবিজ্ঞানের পরিভাষায় টনসিলকে টনসিলাইটিস বলা হয়। বেশিরভাগ ক্ষেত্রে এটি শিশুদের হলেও পূর্ণবয়স্কদেরও এই রোগ হতে পারে।

উপসর্গ: তীব্র গলাব্যথা, মাথাব্যথা, খাবার খেতে কষ্ট, মুখ হা করতে অসুবিধা, কানব্যথা, জ্বর, মুখ দিয়ে লালা বের হওয়া, কণ্ঠস্বর ভারি হওয়া, মুখ থেকে দুর্গন্ধ বের হওয়ার মতো নানা উপসর্গ দেখা দেয়।

চিকিৎসকদের ভাষ্য, টনসিল ফুলে যাওয়ার অনেক কারণ আছে। এখানে টনসিল ফোলার ছয়টি কারণ ও টনসিলের ব্যথা দূর করার ঘরোয়া উপায় উল্লেখ করা হলো-

১. ভাইরাস সংক্রমণ ২. ব্যাকটেরিয়া সংক্রমণ ৩. টনসিলে পাথর ৪. পাকস্থলির অ্যাসিড ৫. সিফিলিস ও গনোরিয়া প্রভৃতি যৌনবাহিত রোগ ৬. ক্যানসার

শীতে টনসিলের ব্যথা দূর করার ঘরোয়া উপায়

টনসিল ফুলে গেলে কিছু উপায় অবলম্বনে কিছুটা হলেও স্বস্তি পেতে পারেন, যেমন- লবণপানির গড়গড়া, হলুদ মেশানো দুধ পান, পুদিনা চা পান, গ্রিন টির সঙ্গে মধু মিশিয়ে পান, ওটিসি থ্রোট স্প্রে ব্যবহার, পর্যাপ্ত পানি পান, প্রদাহনাশক ওষুধ সেবন (যেমন- আইবুপ্রোফেন)।

চিকিৎসক দেখাবেন যখন

চিকিৎসকদের মতে, বেশিরভাগ টনসিলাইটিস বা টনসিলের ফোলা কিছুদিনে ভালো হয়ে যায়। তবে গিলতে সমস্যা হলে, শ্বাস-প্রশ্বাসে সমস্যা হলে ও উচ্চ জ্বর থাকলে দেরি না করে চিকিৎসকের কাছে যাওয়া উচিত।

ঘরোয়া উপায় অবলম্বনের পরও টনসিলের ফোলা এক সপ্তাহ বা ১০ দিনে না কমলে অবশ্যই চিকিৎসকের শরণাপন্ন হতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App