×

জাতীয়

জাতীয় পর্যায়ে আদিবাসী নারীদের অংশগ্রহণ বাড়ানোর দাবি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০২২, ০৭:১১ পিএম

জাতীয় পর্যায়ে আদিবাসী নারীদের অংশগ্রহণ বাড়ানোর দাবি

ছবি: ভোরের কাগজ

জাতীয় ও স্থানীয় পর্যায়ের জনপ্রতিনিধিত্বে আদিবাসী নারীদের আরও বেশি সম্পৃক্ত করার পাশাপাশি সংরক্ষিত আসন বাড়িয়ে অংশগ্রহণ নিশ্চিতের দাবি জানিয়েছে বাংলাদেশ নারী প্রগতি সংঘ। সেইসঙ্গে আদিবাসী নারীদের ক্ষমতায়নে জাতীয় সংসদ, পার্বত্য জেলা পরিষদ ও আঞ্চলিক পরিষদে এ সুযোগ বাড়ানোর জন্য আহ্বান জানানো হয়।

সোমবার (১৯ ডিসেম্বর) ‘পার্বত্য চট্টগ্রাম চুক্তির ২৫ বছরে নারীর উন্নয়ন’ শীর্ষক এক আলোচনা সভায় বক্তারা এ দাবি জানান।

বাংলাদেশ নারী প্রগতি সংঘের (বিএনপিএস) উদ্যোগে আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ প্রকল্পের অধীনে রাজধানীতে সংস্থাটির কেন্দ্রীয় কার্যালয়ে এ আলোচনা অনুষ্ঠিত হয়।

আলোচকরা বলেন, এ দেশের মহান মুক্তিযুদ্ধে আদিবাসী নারীরা সম্পৃক্ত ছিলেন, অনেকেই বীরাঙ্গনা হয়েছেন। কিন্তু তারা কোনো স্বীকৃতি পান নি। আদিবাসী নারীদের ক্ষমতায়নের জন্যে জাতীয় সংসদ, আঞ্চলিক পরিষদ এবং পার্বত্য জেলা পরিষদে আদিবাসী নারীদের আরও বেশি সম্পৃক্ত করা বা সংরক্ষিত আসন বৃদ্ধি করে তাদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে।

স্বাগত বক্তব্যে বিএনপিএস-এর উপপরিচালক শাহনাজ সুমী জানান, সমতলের নারীদের অধিকারের পাশাপাশি পার্বত্যচুক্তি পরবর্তী সময় থেকে বিএনপিএস পাহাড়ের আদিবাসী নারীদের উন্নয়ন ও অধিকার প্রতিষ্ঠায় কাজ করে আসছে।

আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ প্রকল্পের ভূমিকা আলোচনায় জানানো হয়, পরিচালিত প্রকল্পের ফলে পার্বত্য চট্টগ্রামের কিশোরী ও যুবনারীদরা তাদের অধিকারগুলো সম্পর্কে বুঝতে পারছে।

প্রকল্প ব্যবস্থাপক সঞ্জয় মজুমদারের সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন- খাগড়াপুর মহিলা কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক শেফালিকা ত্রিপুরা, অনন্যা কল্যাণ সংগঠনের নির্বাহী পরিচালক ডনাই প্রু নেলী, হিল ফ্লাওয়ারের নির্বাহী পরিচালক ডা. নিলো কুমার তঞ্চঙ্গ্যা, প্রোগ্রেসিভের নির্বাহী পরিচালক সুচরিতা চাকমা, উইভের নির্বাহী পরিচালক নাই ইউ প্রু মেরী, জাবারাং এর নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা, আদিবাসী ফোরামের নেতা দীপায়ন খীসা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App