×

জাতীয়

জমি অধিগ্রহণ ও যন্ত্রপাতি কেনা স্থগিত করলো সরকার

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০২২, ০৮:১৫ পিএম

জমি অধিগ্রহণ ও যন্ত্রপাতি কেনা স্থগিত করলো সরকার

ফাইল ছবি

বৈশ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষিতে রাষ্ট্রীয় ব্যয় কমানোর লক্ষ্যে সরকার চলতি অর্থ বছরের (২০২২-২০২৩ অর্থ বছর) পরিচালন বাজেট বরাদ্দ থেকে ভূমি অধিগ্রহণ, ভবন ও স্থাপনার নতুন ক্রয়াদেশ এবং যন্ত্রপাতি ও সরঞ্জাম কেনা পুরোপুরি স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছে।

গত মঙ্গলবার অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের বাজেট অনুবিভাগ-১ এর উপসচিব মোহাম্মদ আনিসুজ্জামান স্বাক্ষরিত এক পরিপত্রে এই তথ্য জানানো হয়েছে।

পরিপত্রে বলা হয়, বর্তমান বৈর্শ্বিক অর্থনৈতিক অবস্থার প্রেক্ষাপটে সরকারি ব্যয়ে কৃচ্ছ্রসাধনের লক্ষে অর্থ বিভাগ থেকে ইতোপূর্বে জারিকৃত পরিপত্রের অনুবৃত্তিক্রমে ২০২২-২০২৩ অর্থবছরের সব সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত, রাষ্ট্রায়ত্ত, সংবিধিবদ্ধ, রাষ্ট্র মালিকানাধীন কোম্পানি ও আর্থিক প্রতিষ্ঠানের বাজেটের বরাদ্দকৃত অর্থ ব্যয় স্থগিতের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরিপত্রটি অবিলম্বে কার্যকর হবে বলেও এতে উল্লেখ করা হয়েছে।

পরিপত্রে আরও বলা হয়, পরিচালন বাজেটের অধীন ‘ভূমি অধিগ্রহণ’ খাতে বরাদ্দকৃত টাকা সম্পূর্ণভাবে বন্ধ থাকবে। একইভাবে ভবন ও স্থাপনা খাতে (আবাসিক ভবন, অনাবাসিক ভবন, অন্যান্য ভবন বা স্থাপনা) বরাদ্দ করা অর্থের বিপরীতে নতুন কোনো কার্যাদেশ দেয়া যাবে না। এর আগে কার্যাদেশ দেয়া হয়েছে, এমন ক্ষেত্রে বাজেট বরাদ্দের ৫০ শতাংশের বেশি ব্যয় করা যাবে না। এছাড়া, যন্ত্রপাতি ও সরঞ্জামাদি খাতে বরাদ্দ থাকা অর্থ ব্যয়ও পুরোপুরি স্থগিত থাকবে।

পরিপত্রে আরও বলা হয়েছে, পরিচালন বাজেটের ভূমি অধিগ্রহণ, ভবন ও স্থাপনা এবং যন্ত্রপাতি ও সরঞ্জামাদি খাতে বরাদ্দ করা অর্থ অন্য কোনো খাতে ব্যয় করা যাবে না। এমনকি অন্য কোনো খাত থেকেও এসব খাতে অর্থ আনা যাবে না।

চলমান বৈশ্বিক অর্থনৈতিক প্রেক্ষাপটের কারণে সরকার ইতোমধ্যে ব্যয় কমাতে নানা পদক্ষেপ গ্রহণ করেছে। গত জুলাই থেকে সরকার উন্নয়ন প্রকল্পের বরাদ্দ কাটছাঁট করছে। তখন সিদ্ধান্ত হয়, চলতি ২০২২-২৩ অর্থবছরে কিছু প্রকল্পে কোনো অর্থ ছাড় দেয়া হবে না। আবার কিছু প্রকল্পে অর্থ বরাদ্দ ২৫ শতাংশ কম দেয়া হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App