×

খেলা

চট্টগ্রাম টেস্ট: ভারতীয় স্পিন বিষে কুপোকাত টাইগাররা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০২২, ০৮:০৭ এএম

চট্টগ্রাম টেস্ট: ভারতীয় স্পিন বিষে কুপোকাত টাইগাররা

ছবি: সংগৃহীত

চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশকে ১৮৮ রানে হারিয়েছে ভারত। দুই ম্যাচের সিরিজে সফরকারীরা এখন ১-০ ব্যবধানে এগিয়ে রয়েছে। আগামী ২২ ডিসেম্বর মিরপুরে শেষ টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ-ভারত। টিম ইন্ডিয়ার দেয়া ৫১৩ রানের পাহাড়সম লক্ষ্যে ভালোই লড়াই করে স্বাগতিকরা। তবে ভারতের বোলার কুলদ্বীপ যাদবের স্পিনে কাবু হয়েছে টাইগাররা। ফলে ম্যাচসেরাও হয়েছেন তিনি। বল হাতে বাংলাদেশের প্রথম ইনিংসে ৫টি ও দ্বিতীয় ইনিংসে ৩টি উইকেট শিকার করেন ভারতীয় এ স্পিনার।

এবার টাইগারদের নজর মিরপুরে দ্বিতীয় টেস্টে। তাই শেষ টেস্টের জন্য সাকিবকে অধিনায়ক করে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। নতুন করে টেস্ট দলে ডাক পেয়েছেন নাসুম আহমেদ। বাদ পড়েছেন এনামুল হক বিজয় ও শরিফুল ইসলাম। আর ইনজুরিতে ছিটকে গেছেন ইবাদত হোসেন। কুঁচকির চোটে ওয়ানডের পর টেস্ট সিরিজও খেলা হচ্ছে না তামিম ইকবালের। পিঠের ব্যথায় ভুগছেন সাকিব। তিনি একাদশে থাকলে খেলবেন ব্যাটার হিসেবেই। তাছাড়া দ্বিতীয় টেস্টের দলে আছেন তাসকিন আহমেদ। তিনি পিঠের পুরনো ইনজুরিতে ওয়ানডে সিরিজের প্রথম দুই ম্যাচ খেলতে পারেননি। শেষ ওয়ানডে খেললেও চট্টগ্রাম টেস্টে খেলানো হয়নি তাকে।

এছাড়া টেস্টে প্রথম ইনিংসে ৪০৪ রান করে ভারত। জবাবে প্রথম ইনিংসে ১৫০ রানে অলআউট হয় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে টাইগারদের ফলোঅনে না ফেলে ফের ব্যাট হাতে নামে ভারত। দ্বিতীয় ইনিংসে লোকেশ রাহুলের দল সংগ্রহ করে ২৫৮ রান। ফলে সাগরিকা টেস্ট জিততে বাংলাদেশের লক্ষ্যমাত্রা গিয়ে দাঁড়ায় ৫১৩ রানে। এত বড় লক্ষ্যে খেলতে নেমে বাংলাদেশ থামে ৩২৪ রানে।

এদিকে চট্টগ্রাম টেস্টে শেষদিন ম্যাচ জিততে বাংলাদেশের দরকার ছিল ২৪১ রান, হাতে ৪ উইকেট। কিন্তু দিনের শুরুতেই মিরাজের উইকেট হারায় টাইগাররা। তিনি ব্যক্তিগত ১৩ রান করে মোহাম্মদ সিরাজের বলে কাভার ড্রাইভ খেলতে গিয়ে আউট হন। তবে অন্য প্রান্তে সাকিব টি-টোয়েন্টি মেজাজে খেলে হাফসেঞ্চুরি পূর্ণ করেন। চতুর্থ দিন কিছুটা রয়েসয়ে খেললেও গতকাল সকাল থেকেই আক্রমণ চালিয়েছেন। ইনিংসের ১১১তম ওভারে সাকিব ফিরেছেন বোল্ড আউট হয়ে। কুলদ্বীপ যাদবের বলে আউট হওয়ার আগে টাইগার এই অধিনায়ক করেন ৮৪ রান। সাকিব-মিরাজের বিদায়ের পর আর বেশিক্ষণ টিকতে পারেনি বাংলাদেশ। এরপর ইবাদত ১৭ রান করে আউট হন। আর তাইজুল ইসলাম ও খালেদ আহমেদ শূন্য রানে সাজঘরে ফেরেন।

এছাড়া চতুর্থ বাংলাদেশি ক্রিকেটার হিসেবে অভিষেক টেস্টেই সেঞ্চুরির রেকর্ড স্পর্শ করেন জাকির হাসান। ১৭ রানে অপরাজিত থেকে দিন পার করার পর ৮৩ রান যোগ করে প্রথম সেঞ্চুরির স্বাদ পান বাঁহাতি এই ওপেনার। ওপেনার হিসেবে বাংলাদেশের হয়ে অভিষেক টেস্টে সর্বোচ্চ রানের রেকর্ডটাও নিজের করে নিয়েছেন তিনি। ২১৯ বলে ১৩ চার ও ১ ছয়ে সেঞ্চুরি উদযাপন করেন জাকির।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App