×

জাতীয়

গণমাধ্যমকর্মীদের তথ্য সুরক্ষায় দরকার জনবান্ধব আইন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ ডিসেম্বর ২০২২, ০৯:১৮ পিএম

গণমাধ্যমকর্মীদের তথ্য সুরক্ষায় দরকার জনবান্ধব আইন

ছবি: ভোরের কাগজ

আধুনিক তথ্য-প্রযুক্তি ব্যবহারের ঝুঁকি মোকাবেলায় ও গণমাধ্যমকর্মীদের তথ্য সুরক্ষায় জনবান্ধব আইন জরুরি বলে মন্তব্য করেছেন তথ্য প্রযুক্তি বিশেষজ্ঞরা। তাদের মতে, ব্যক্তিগত তথ্য ও গোপনীয়তার অধিকার আন্তর্জাতিক আইন ও বাংলাদেশের সংবিধানের স্বীকৃত। এ লক্ষ্যে প্রস্তাবিত ডাটা সুরক্ষা আইন ২০২২ আইনে সুনির্দিষ্ট সংজ্ঞায়ন নিশ্চিত করা প্রয়োজন।

রাজধানীর আদাবরে আয়োজিত গণমাধ্যমকর্মীদের জন্য ‘ব্যক্তিগত তথ্য গোপনীয়তা ও তথ্য সুরক্ষা’ শীর্ষক এক কর্মশালায় এসব মন্তব্য করেন প্রযুক্তি বিশেষজ্ঞরা। সোমবার (১৯ ডিসেম্বর) এ কর্মশালার আয়োজন করে ভয়েস ফর ইন্টারেক্টিভ চয়েস অ্যান্ড এমপাওয়ারম্যান্ট।

ভয়েসের নির্বাহী পরিচালক আহমেদ স্বপন বলেন, ভয়েসসহ কয়েকটি স্বেচ্ছাসেবী সংগঠন বিগত কয়েক বছর যাবত ডাটা সুরক্ষা ও আইন প্রণয়নের জন্য সরকারের কাছে দাবি জানিয়ে আসছে। প্রস্তাবিত ডাটা সুরক্ষা আইন হলে ব্যক্তিগত তথ্য গোপনীয়তার অধিকারসহ মানবাধিকার নিশ্চিত করা যাবে।

কর্মশালায় আরো উপস্থিত ছিলেন- গ্রিন ইউনিভার্সিটির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ শফিউল ইসলাম, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের জ্যেষ্ঠ প্রভাষক সায়মুম রেজা, তথ্য-প্রযুক্তি বিশেষজ্ঞ আশরাফুল হক, সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ তানভীর জোহা ও সাংবাদিক ইসমাইল হোসেন। মানবাধিকার আওতায় বাংলাদেশের সংবিধান, আইন ও মানবাধিকার বিষয়ে আলোচনা করেন ড. মোহাম্মদ শফিউল। ভয়েসের নির্বাহী পরিচালক আহমেদ স্বপন মাহমুদের সভাপতিত্বে কর্মশালা সঞ্চালনা করেন প্রকল্প সমন্বয়ক সেলিম আকন। কর্মশালায় আন্তর্জাতিক ও বাংলাদেশের প্রেক্ষিতের আলোকে ব্যক্তিগত তথ্য গোপনীয়তা পরিস্থিতি পর্যালোচনা করেন সায়মুম রেজা।

প্রযুক্তি বিশেষজ্ঞ আশরাফুল হক ব্যক্তিগত তথ্যের গোপনীয়তা নিরাপত্তা ও সুরক্ষার জন্য তথ্য প্রযুক্তির পরিচ্ছন্নতা (ডিজিটাল হাইজেন) ও ডিজিটাল টুলসের সুরক্ষা ও ব্যবহার সম্পর্কে বক্তব্য দেন। তথ্য সুরক্ষার প্রয়োজনীয়তা, সুরক্ষাহীনতার কারণ, সুরক্ষার কৌশল ও ডিজিটাল টুলসের ব্যবহার নিয়ে আলোচনা করেন তানভীর জোহা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App