×

খেলা

যে মাঠে হবে কাতার বিশ্বকাপের ফাইনাল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ ডিসেম্বর ২০২২, ০৯:১৯ এএম

যে মাঠে হবে কাতার বিশ্বকাপের ফাইনাল

ছবি: সংগৃহীত

কাতার বিশ্বকাপের বাকি আর মাত্র একটি ম্যাচ। আগামীকাল ফাইনালের মধ্য দিয়ে পর্দা নামবে বিশ্বকাপ ফুটবলের ২২তম এই আসরের। বিশ্বকাপের এই আসরের ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে কাতারের লুসাইল আইকনিক স্টেডিয়ামে। আর ফাইনালে রেফারি হিসেবে থাকবেন পোল্যান্ডের সাইমন মার্সিনিয়াক। কাতার বিশ্বকাপের জন্য তৈরি করা স্টেডিয়ামগুলোর মধ্যে লুসাইল আইকনিক স্টেডিয়াম সবচেয়ে বড় এবং আকর্ষণীয়। স্টেডিয়ামটির বিশালতা ও সৌন্দর্যসহ নানা কারণে এটিকে ফাইনাল ম্যাচ আয়োজনের মঞ্চ হিসেবে নির্বাচন করে কর্তৃপক্ষ।

এই স্টেডিয়ামে ৮০ হাজার মানুষ একসঙ্গে বসে ফাইনাল খেলা দেখতে পারবেন। এটি রাজধানী দোহা থেকে ১৫ কিলোমিটার উত্তরে লুসাইল এলাকায় অবস্থিত। আসন্ন কাতার বিশ্বকাপে ১০টি ম্যাচ অনুষ্ঠিত হয় এই স্টেডিয়ামে। আনুষ্ঠানিকভাবে ১১ এপ্রিল ২০১৭ তারিখে এর নির্মাণকাজ শুরু হয়েছিল। এর চূড়ান্ত নকশা উন্মোচন হয় ২০১৮ সালের ডিসেম্বরে। এই স্টেডিয়ামের নকশা প্রণয়ন করেন ব্রিটিশ সংস্থা ফস্টার এবং পার্টনার্স। এই স্টেডিয়ামটির উদ্বোধন করা হয় ২০২১ সালের মে মাসে। চমকপ্রদ বিভিন্ন লাইট ও শীতাতপ নিয়ন্ত্রিত ব্যবস্থা রয়েছে স্টেডিয়ামটিতে।

শিল্পীর নিখুঁত হাতের ছোঁয়া যেন এই স্টেডিয়ামটিতে ঠিকরে পড়ছে। উপর থেকে দেখলে মনে হবে এটি কোনো ভাসমান লেক। নান্দনিক শিল্পশৈলী দিয়ে এই স্টেডিয়ামটি তৈরি করা হয়েছে। নকশাগুলো অত্যাধুনিক, যা স্টেডিয়ামের সৌন্দর্যে নতুনমাত্রা যোগ করেছে। কাতার বিশ্বকাপে লুসাইল স্টেডিয়ামে প্রথম ম্যাচটি অনুষ্ঠিত হয় ২২ নভেম্বর। সি গ্রুপের সেই ম্যাচে লিওনেল মেসির আর্জেন্টিনা সৌদি আরবের কাছে ২-১ গোলে পরাজিত হয়। এরপর এই মাঠের দ্বিতীয় ম্যাচ সার্বিয়াকে হারায় ব্রাজিল।

গ্রুপ পর্বে আর্জেন্টিনা-মেক্সিকো, পর্তুগাল-উরুগুয়ে, সৌদি আরব-মেক্সিকো এবং ব্রাজিল ও ক্যামেরুনের মধ্যকার ম্যাচটি অনুষ্ঠিত হয় এই স্টেডিয়ামে। মাঠটিতে নকআউট পর্বের তিনটি ম্যাচ অনুষ্ঠিত হয়। যেখানে ৬ ডিসেম্বর শেষ ষোলোতে পর্তুগালের মুখোমুখি হয় সুইজারল্যান্ড। এরপর ৯ ডিসেম্বর কোয়ার্টার ফাইনালে নেদারল্যান্ডসের মুখোমুখি হয় আর্জেন্টিনা এবং ১৩ ডিসেম্বর প্রথম সেমিফাইনালে ক্রোয়েশিয়ার মুখোমুখি হয় আর্জেন্টিনা।

কাতার বিশ্বকাপের ফাইনালে মূল রেফারির দায়িত্ব পালন করবেন ৪১ বছর বয়সি মার্সিনিয়াক। চলতি আসরে এই দুই দলের ম্যাচ আগেও পরিচালনা করেছেন তিনি। গত ২৬ নভেম্বর গ্রুপ পর্বে ফ্রান্স-ডেনমার্ক ম্যাচ ও ৩ ডিসেম্বর শেষ ষোলোয় আর্জেন্টিনা-অস্ট্রেলিয়া ম্যাচের দায়িত্বে ছিলেন তিনি। দুটি ম্যাচেই ফ্রান্স ও আর্জেন্টিনা জেতে ২-১ ব্যবধানে।

মার্সিনিয়াকের ক্যারিয়ারের শুরুটা ছিল ফুটবলার হিসেবে মাঠে দাপিয়ে। কিন্তু সেই অধ্যায় বেশি দীর্ঘ হয়নি। ২১ বছর বয়সে রেফারিংয়ে নাম লেখা তিনি। ২৫ বছর বয়সে এটিকেই পেশা হিসেবে বেছে নেন। রেফারি হিসেবে ফিফার তালিকাভুক্ত হন ২০১১ সালে। ওই বছর ইউরোপা লিগের ম্যাচ পরিচালনার দায়িত্ব পান। পরের বছর হয় চ্যাম্পিয়ন্স লিগে অভিষেক।

২০১৫ সালের ইউরো অনূর্ধ্ব-২১ চ্যাম্পিয়নশিপের ফাইনালের প্রধান রেফারি ছিলেন মার্সিনিয়াক। বিশ্বকাপে পা পড়ে তার ২০১৮ আসরে। ওই বছরই উয়েফা সুপার কাপে রিয়াল মাদ্রিদ ও অ্যাটলেটিকো মাদ্রিদের লড়াইয়ে বাঁশি ছিল তার হাতে। সেই ধারাবাহিকতায় এবার পেলেন আরো বড় দায়িত্ব ও সম্মান। দায়িত্ব পাওয়ার পর তিনি উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, ‘বিষয়টি বেশ ভালো লাগছে। শৈশব থেকে এটা আমার স্বপ্ন ছিল।

একজন তরুণ ফুটবলার হিসেবে আমি ফাইনালে খেলার স্বপ্ন দেখতাম। এখন আমাকে রেফারি হিসেবে ফাইনালে দায়িত্ব পালন করতে হবে। বিশ্বকাপ ফাইনাল পরিচালনা করা আমার কাছে চ্যাম্পিয়ন হওয়ার মতো। দারুণ একটি ম্যাচের প্রত্যাশা করছি। আর্জেন্টিনা ও ফ্রান্স দলে বড় তারকারা রয়েছে, যারা যে কোনো সময় অসাধারণ কিছু করে ফেলতে সক্ষম। তাই আমাকে ম্যাচের প্রতিটি সেকেন্ডে মনোযোগী থাকতে হবে, মনোযোগ হারানো যাবে না।’

এর আগে বিশ্বকাপ ফাইনালের রেফারি হিসেবে সাইমন মার্সিনিয়াককে দায়িত্ব দেয় ফিফা। তার সঙ্গে সহকারী রেফারির দায়িত্বও পালন করবেন পোল্যান্ডের দুজন। তারা হলেন- পাভেল সকলনিকি এবং টমাস লিস্টকিউইচ। একই সঙ্গে ভিএআর এ প্রধান রেফারি হিসেবে থাকছেন টমাস কিয়াতকোস্কি। বিশ্বকাপ ফুটবলের ফাইনালের রেফারি নির্বাচনের জন্য বেশ কিছু দিক বিবেচনা করে ফিফা। প্রথম শর্ত হচ্ছে ফাইনালের রেফারি অবশ্যই দুই ফাইনালিস্ট দেশের কেউ হতে পারবে না। এটা ছাড়া অঘোষিত আরো বেশ কিছু নিয়ম আছে।

যেমন চেষ্টা করা হয় ফাইনালিস্ট দুই দেশের সঙ্গে যেন রেফারির কোনো ধরনের সম্পর্ক না থাকে। আবার চেষ্টা করা হয় ফাইনালিস্ট দুই দেশের বাইরের কোনো মহাদেশের রেফারি নিয়োগের। যদিও ইউরোপিয়ান রেফারিদের ক্ষেত্রে এই নিয়ম মানা যায় না সে কারণে এবার রেফারির দায়িত্ব পেয়েছেন একজন পোলিশ। এবার প্রথম পোলিশ রেফারি হিসেবে বিশ্বকাপ ফাইনালে দায়িত্ব পালন করবেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App